রবিবার, ১৩ জুন ২০২১, ০১:২৬ অপরাহ্ন

বশেমুরবিপ্রবিতে বিএসএল-২ ল্যাব আছে? সাংবাদিক, শিক্ষক নাকি প্রশাসনের মিথ্যাচার?

  • আপডেট টাইম মঙ্গলবার, ১৪ এপ্রিল, ২০২০, ৬.৫৬ পিএম
বশেমুরবিপ্রবির ৬ শিক্ষার্থী পেলেন প্রধানমন্ত্রী স্বর্ণপদক

শাফিউল কায়েস


গোপালগঞ্জ: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়েও (বশেমুরবিপ্রবি) নভেল করোনা ভাইরাস শনাক্তকরণ পরীক্ষা করা সম্ভব? আদৌও কি বায়ো সেফটি লেভেল- ২ ল্যাব (বিএসএল-২) আছে?


গত রবিবার (১২ এপ্রিল) “সরকারের সহযোগিতা পেলে করোনা পরীক্ষা করবে বশেমুরবিপ্রবি” এমন শিরোনামে দ্য ডেইলি ক্যাম্পাস প্রতিনিধির পাঠানো সংবাদ প্রকাশ করে।

প্রকাশিত সংবাদে এবিষয়ে বায়োটেকনোলজি এন্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং (বিজিই) বিভাগের চেয়ারম্যান আবদুল্লাহ-আল-জোবায়ের এবং বায়োকেমিস্ট্রি এন্ড মলিকুলার বায়োলজি (বিএমবি) বিভাগের চেয়ারম্যান মোঃ লুৎফুল কবির জানান, তাদের দক্ষ লোকবল রয়েছে এবং বিএসএল-২ ল্যাব রয়েছে। যদি একটি আরটি পিসিআর মেশিন দেয়া হয় এবং পর্যাপ্ত নিরাপত্তা নিশ্চিত করা হয় তাহলে তারা করোনা ভাইরাস শনাক্তকরণ পরীক্ষা করতে পারবেন।

কিন্তু সকাল থেকে কয়েকটি অনলাইন নিউজ পোর্টালে সংবাদ প্রকাশিত হয়েছে যে, বিএসএল-২ নিয়ে দ্য ডেইলি ক্যাম্পাস বশেমুরবিপ্রবি প্রতিনিধি মিথ্যাচার ছড়াচ্ছে। আসলে সংবাদে বিএসএল-২ উল্লেখ করে বক্তব্য দিয়েছেন বশেমুরবিপ্রবি শিক্ষকরা। দোষ চাপানো হচ্ছে প্রতিনিধির ওপর। যদি মিথ্যাচার ছড়ায় তাহলে প্রতিনিধি ছড়ায়নি, ছড়িয়েছে বক্তব্য প্রদানকারী শিক্ষকরা।

দ্য ডেইলি ক্যাম্পাস প্রতিনিধির বক্তব্য

দ্য ডেইলি ক্যাম্পাসের বশেমুরবিপ্রবি প্রতিনিধি জানিয়েছেন, প্রকাশিত সংবাদে আমার মনগড়া কোন তথ্য প্রদান করিনি। সংবাদে বক্তব্য প্রদানকারীর ভাষ্যমতে সংবাটি পরিবেশন করা হয়েছে। আজ (মঙ্গলবার) সকাল থেকে কয়েকটি অনলাইন নিউজ পোর্টাল আমার বিরুদ্ধে মিথ্যাচার ছড়িয়ে। আমি এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।

শিক্ষার্থীর বক্তব্য

বিএসএল-২ ল্যাব আদৌ আছে কিনা জানতে চাইলে বায়োটেকনোলজি এন্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং (বিজিই) বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী শেখ ফাহিম জানান, না, যেখানে আমাদের সামান্য এক্সপেরিমেন্ট গুলা করার জন্য মিনিমাম ল্যাব সুবিধা নেই, সেখানে BSL LEVEL-2 ল্যাব তো প্রশ্নেই আসেনা। আমাদের কোনো BSL LEVEL-2 ল্যাব নেই।

শিক্ষকরা কি বলছেন বিএসএল-২ ল্যাবের বিষয়ে?

বায়োটেকনোলজি এন্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং (বিজিই) বিভাগের চেয়ারম্যান চেয়ারম্যান আবদুল্লাহ-আল-জোবায়ের বলেন, “আমাদের বিভাগে বিএসএল-২ ল্যাব নেই। করোনা শনাক্তকরণের জন্য ‘আরটি পিসিআর’সহ আমাদের কিছু ইকুইপমেন্ট এবং নিরাপত্তার ঘাটতি রয়েছে। বিষয়টি প্রশাসনকে অবগত করা হয়েছে।”

বিশ্ববিদ্যালয়ে বিএসএল-২ ল্যাব আছে কিনা জানতে চাইলে বায়োকেমিস্ট্রি এন্ড মলিকুলার বায়োলজি (বিএমবি) বিভাগের চেয়ারম্যান মোঃ লুৎফুল কবির বলেন, দুই মাস আগে বিএসএল-২ ল্যাবের সবকিছু ক্যাম্পাসে এসেছে । বিশ্ববিদ্যালয়ে চলমান আন্দোলন ও করোনা পরিস্থিতিতে বন্ধ থাকায় বিএসএল-২ ল্যাব এখনো ব্যবহার উপযোগী করা যায়নি।”

 

বশেমুরবিপ্রবি বিএসএল-২ ল্যাব



বায়ো সেফটি কেবিনেট বা বায়োলজিক্যাল সেফটি কেবিনেট অর্থাৎ বিএসএল-২ ল্যাবে ব্যবহার করা হয়। যা ইতোমধ্যে বশেমুরবিপ্রবি প্রশাসন গ্রহণ করেছে। ছবি: সংগৃহীত।


তিনি আরও বলেন, “সরকারের কাছে আমরা আবেদন করেছি করোনা শনাক্তকরণ পরীক্ষার জন্য বশেমুরবিপ্রবি প্রস্তুত, যদি একটি ‘আরটি পিসিআর মেশিন দেয়া হয়’ এবং পর্যাপ্ত নিরাপত্তা নিশ্চিত করা হয়। তাহলে আমরা করোনা ভাইরাস শনাক্তকরণ পরীক্ষা করতে পারব।

বিএসএল-২ ল্যাব এবং করোনা শনাক্তকরণ সম্ভবনা নিয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসনের বক্তব্য

বিশ্ববিদ্যালয়টির চলতি উপাচার্য প্রফেসর ড. মোঃ শাহজাহান বলেন, “করোনা শনাক্তকরণ পরীক্ষা ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের বায়োটেকনোলজি এন্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং (বিজিই) বিভাগ এবং বায়োকেমিস্ট্রি এন্ড মলিকুলার বায়োলজি (বিএমবি) বিভাগ এ বিষয়ে সম্মিলিতভাবে কাজ করতে আগ্রহী বলে জানিয়েছেন। তারা জানিয়েছেন, আমাদের কিছু ইকুইপমেন্ট এবং নিরাপত্তার ঘাটতি রয়েছে। এক্ষেত্রে সরকারি সহযোগিতা পেলে আমরা করোনা ভাইরাস শনাক্তকরণ পরীক্ষা করতে সক্ষম হবো।”

তিনি বিএসএল-২ ল্যাবের কথা উল্লেখ করে বলেন, ” কয়েক মাস আগে বিএসএল-২ ল্যাবের সবকিছু এসেছে, আন্দোলন এবং করোনা পরিস্থিতিতে ক্যাম্পাস বন্ধ থাকায় ল্যাবটি ব্যবহার উপযোগী করা যায়নি।”

চলতি উপাচার্য অধ্যাপক ড. শাহজাহান আরো বলেন, “একটি আরটি পিসিআর এবং নিরাপত্তার ঘাটতি রয়েছে। সরকার সহযোগিতা করলে তবেই বশেমুরবিপ্রবিতে করোনা শনাক্তকরণ পরীক্ষা করা সম্ভব”।

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today