শনিবার, ১৫ মে ২০২১, ০৫:২৩ অপরাহ্ন

বশেমুরবিপ্রবি ভর্তি পরীক্ষায় ২০ শতাংশ আঞ্চলিক কোটার প্রস্তাব বাতিলের দাবি

  • আপডেট টাইম বুধবার, ১৭ ফেব্রুয়ারী, ২০২১, ১২.৪৫ পিএম
বাংলাদেশের ১৫৬ বিশ্ববিদ্যালয়ের মধ্যে বশেমুরবিপ্রবি প্রথম!

বশেমুরবিপ্রবি প্রতিনিধি : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) ভর্তি পরীক্ষায় ২০ শতাংশ আ লিক কোটা রাখার প্রস্তাব বাতিলের দাবি জানিয়েছে বশেমুরবিপ্রবি ছাত্র ইউনিয়ন।

মঙ্গলবার (১৬ ফেব্রুয়ারি) ছাত্র ইউনিয়নের বশেমুরবিপ্রবি সংসদের দপ্তর সম্পাদক সুবর্ণা রায় প্রেরিত এক বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানা যায়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বশেমুরবিপ্রবি সংসদের সভাপতি রথীন্দ্র নাথ বাপ্পী ও সাধারণ সম্পাদক নাজমুল মিলন এক যৌথ বিবৃতি দিয়ে বলেছেন, ‘বিশ্ববিদ্যালয়ে ভর্তির ক্ষেত্রে বৃহত্তর ফরিদপুরের জন্য ২০ শতাংশ কোটা বরাদ্দ করার প্রস্তাব সংবিধানের ১৯ অনুচ্ছেদের (সকল নাগরিকের জন্য সুযোগের সমতা নিশ্চিত করা) সাথে সাংঘর্ষিক। প্রস্তাবটি মুক্তিযুদ্ধের চেতনা ও মুক্তিযুদ্ধের মাধ্যমে অর্জিত আমাদের শিক্ষা দর্শন পরিপন্থী। একটি বিশ্ববিদ্যালয়ের নির্দিষ্ট একটি অঞ্চলকে বিশেষ সুযোগ সৃষ্টি করে দেওয়ার চেষ্টা বিশ্ববিদ্যালয় ধারণা বিরোধী। কারণ এতে করে সকল শিক্ষার্থীর সমান সুযোগ নিশ্চিত করার বিধান লঙ্ঘিত হবে। তাছাড়া এ ধরনের বৈষম্যমূলক সিদ্ধান্তের ফলে ভর্তি বাণিজ্যের অসৎ চর্চার পথকে মজবুত করে তুলবে।’

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ‘আমরা আশা করি বিশ্ববিদ্যালয় প্রশাসন এ ধরনের বৈষম্যমূলক আ লিক কোটা বরাদ্দ রাখার প্রস্তাব দ্রুত বাতিল করার উদ্যোগ নিবেন এবং বিশ্ববিদ্যালয় রিজেন্ট বোর্ড উক্ত প্রস্তাব নাকচ করবেন।’

এদিকে এ দাবি না মানলে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন সাধারণ শিক্ষার্থীদের সাথে নিয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে দাবি মানতে বাধ্য করবে বলে হুশিয়ারি দেওয়া হয়েছে বিজ্ঞপ্তিতে।

প্রসঙ্গত, গত সোমবার (১৫ ফেব্রুয়ারি) বশেমুরবিপ্রবির ২১তম অ্যাকাডেমিক কাউন্সিলের সভায় বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে বৃহত্তর ফরিদপুর জেলার জন্য ২০ শতাংশ কোটা বরাদ্দ রাখার প্রস্তাব করা হয়েছিল। সভাশেষে সাংবাদিকদের একথা জানিয়েছিলেন উপাচার্য অধ্যাপক ড. একিউএম মাহবুব। সেসময়ে তিনি আরও বলেছিলেন, প্রস্তাবটি এখনও চূড়ান্ত হয়নি। এরপরে এটি রিজেন্ট বোর্ডে তোলা হবে এবং পরবর্তীতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) ও সরকারের নিকট পাঠানো হবে।

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today