বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে চালু হচ্ছে নতুন বিভাগ

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে চালু হচ্ছে নতুন বিভাগ

ক্যাম্পাস টুডে ডেস্কঃ বিএসসি ইন বায়োইনফরমেটিক্স ইঞ্জিনিয়ারিং নামে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) একটি নতুন বিভাগ চালু হয়েছে। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) অনুমোদনে বাকৃবির কৃষি প্রকৌশল ও প্রযুক্তি অনুষদ থেকে এ বিভাগের সনদ দেয়া হবে।

জানা যায়,বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে ১৯৬৪-৬৫ শিক্ষাবর্ষে কৃষি প্রকৌশল ও প্রযুক্তি অনুষদ চালু হয়। এ অনুষদের হতে বিএসসি ইন এগ্রিকালচারাল ইঞ্জিনিয়ারিং এবং বিএসসি ইন ফুড ইঞ্জিনিয়ারিং নামে দুটি বিভাগ চালু আছে। চলতি বছরে একই অনুষদ থেকে ৩০ শিক্ষার্থীকে বিএসসি ইন বায়োইনফরমেটিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগটি চালু হবে।

বাকৃবির কম্পিউটার সাইন্স অ্যান্ড ম্যাথম্যাটিক্স বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক মো. মোস্তাগীজ বিল্লাহ বলেন, বায়োইনফরমেটিক্স ইঞ্জিনিয়ারিং বিষয়টি সময়পোযোগী। বিশ্ববিদ্যালয়ের প্রায় ২২টি বিভাগ এর সঙ্গে জড়িত।

বাকৃবি কৃষি প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন অধ্যাপক ড. মো. নূরুল হক বলেন, গত আগস্টে ইউজিসি থেকে এ বিভাগ খোলার অনুমোদন পাই। এ বছর ৩০টি আসনে শিক্ষার্থীদের ভর্তি করা হবে। বর্তমান কোর্স কারিকুলামের এই বিভাগের শিক্ষকরাই ক্লাস নিবেন। তবে ইউজিসিতে নতুন শিক্ষক নিয়োগে অর্গানোগ্রাম পাঠানো হয়েছে। অনুমোদন পেলেই শিক্ষক নিয়োগ প্রকৃয়া শুরু হবে।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *