রবিবার, ২৪ অক্টোবর ২০২১, ০৪:৪৭ অপরাহ্ন

বাংলাদেশ প্রসঙ্গ: ফিরে দেখা ২০১৯

  • আপডেট টাইম মঙ্গলবার, ৩১ ডিসেম্বর, ২০১৯, ৯.৪৫ এএম

ফজলে এলাহী ফুয়াদ


প্রতিটি দিন নতুন ভাবে শুরু করার, নতুন কিছু স্বপ্ন দেখার আর সেটা যদি পঞ্জিকায় নতুন বছর হয় তাহলে তো কথাই নেই, নতুন সাজেই শুরু করতে চাই সবাই,কিন্তু ফেলে আসা বছর নিয়ে ভাবে কে? চলুন একটু পিছনে ফিরে ২০১৯ কে দেখি।

বছরটা শুরু হয় নবনির্বাচিত একাদশ জাতীয় সংসদ সদস্যরা শপথ নেওয়ার মধ্যে দিয়ে
তারপর নানা জল্পনা কল্পনা।

বিজ্ঞাপন

এ বছরে যা কিছু নেতিবাচক


বছর শুরু হতে না হতেই এক ভয়ানক দূর্ঘটনা ঢাকায় চকবাজারে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে, যাতে অগ্নিদগ্ধ হয়ে ৭৮ জন মারা যান যা ২০১৯ কে নিহতদের স্বজনের কাছে একটি কাল হিসেবে কাজ করবে।

বিজ্ঞাপন

স্বাধীন বাংলা অত্যাচার হত্যা ঘুম নির্যাতন যেন এখনো পিছু ছাড়েনি আমাদের  চলতি বছরের প্রথম সাড়ে তিন মাসে ৩৯৬ জন নারী-শিশু হত্যা, ধর্ষণ ও নির্যাতনের শিকার হয়েছে।

ফেনীর মাদ্রাসাছাত্রী নুসরাত জাহান রাফিকে আগুনে ঝলসে দেয়া যেন তারই উদাহরণ, এ বর্বরোচিত কাজটি করেন মাদ্রাসার অধ্যক্ষ। এ ন্যাক্কারজনক ঘটনা সাড়া পেলে দেশ ব্যাপি, মামলা করেন নুসরাতের বাবা, তবে এ মামলার সুষ্ঠু তদন্ত হয়তো একটু হলেও শান্তি দেবে ভুক্তভোগী পরিবার কে।

বিজ্ঞাপন

এ মামলায় ২৪ অক্টোবর বেলা সোয়া ১১টার দিকে ফেনী জজ কোর্টের নারী ও শিশু নির্যাতন দমন বিশেষ ট্রাইব্যুনালের বিচারক মামুনুর রশিদ ১৬ জনের মৃত্যু দন্ডের রায় ঘোষণা করেন

১৪ জুলাই- এই দিনটিতে দেশে আবারো নেমে আসে শোকের ছায়া,এ দিনে বাংলাদেশের সাবেক রাষ্ট্রপতি ও সেনাপ্রধান হোসাইন মুহাম্মদ এরশাদ মৃত্যুবরন করেন,যিনি বাংলাদেশে শুক্রবার কে সরকারি ছুটির দিন হিসেবে ঘোষণা করেছিলেন।

বিজ্ঞাপন

১৪ সেপ্টেম্বর- ইতিহাসে প্রথমবারের মতো ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি ও সাধারণ সম্পাদককে বহিষ্কার করা হয়।

বছরের মাঝামাঝি সময়ে সব থেকে ভয়াবহ ঘটনা ঘটে যা সারা দেশের মানুষকে নিস্তব্ধ করে দেয় আর তা হলো বুয়েট ছাত্র আবরার ফাহাদ হত্যাকান্ড। আবরার ফাহাদ ছিলেন
ছিলেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) -এর তড়িৎ ও ইলেক্ট্রনিক প্রকৌশল বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী।

বিজ্ঞাপন

ইসলামী ছাত্র শিবিরের সাথে তার জড়িত থাকা নিয়ে সন্দেহ করে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের কয়েকজন নেতা তাকে পিটিয়ে হত্যা করেছে । ময়নাতদন্তের প্রতিবেদনে নিশ্চিত করা হয়েছে যে শিক্ষার্থী আবরার ফাহাদকে ভোঁতা জিনিসের মাধ্যমে পিটিয়ে হত্যা করা হয়েছে।

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সন্দেহ করে যে আবরারকে তার সাম্প্রতিক একটি ফেসবুক পোস্টের কারণে আক্রমণ করা হয়েছিল, যা ভারতের সাথে বাংলাদেশের সাম্প্রতিক কিছু চুক্তির সমালোচনা বলে মনে হয়েছিল

বিজ্ঞাপন

শৃঙ্খলা ভঙ্গ এবং অসৎ কাজে লিপ্ত থাকায় ছাত্রলীগের সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন ও সাধারণ সম্পাদক গোলাম রাব্বানীকে সংগঠনের নেতৃত্ব থেকে সরিয়ে দেওয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। একই সঙ্গে সংগঠনটির ১ নম্বর সহসভাপতি আল নাহিয়ান খান জয়কে ভারপ্রাপ্ত সভাপতি ও ১ নম্বর যুগ্ম সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্যকে ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদকের দায়িত্ব দেওয়া হয়েছে। এর পরপরই শোভন ও রাব্বানী পদত্যাগ করেন।

প্রাকৃতিক দুর্যোগ বর্তমান বিশ্বের একটি সব থেকে বড় সমস্যা এ বছরের ১০ নভেম্বর বাংলাদেশ ঘূর্ণিঝড় বুলবুল এর তাণ্ডবে নিহত হয় ১৭ জন। ১৪টি জেলা ক্ষতিগ্রস্ত।

বিজ্ঞাপন

মধ্যম আয়ের দেশে বছর শেষের দিকে বড় চমক সোনার দামে পেঁয়াজ। ১৭ নভেম্বর দেশে প্রথমবারের মতো পেঁয়াজের দাম ২৪০ টাকা হয়, যা অতীতের সকল রেকর্ড ভেঙেছে


এ বছর যাদেরকে হারিয়েছি

বিজ্ঞাপন

১৫ ফেব্রুয়ারি- আল মাহমুদ, একুশে পদক প্রাপ্ত কবি ও সাহিত্যিক।
৬ এপ্রিল- টেলি সামাদ, কৌতুকাভিনেতা।

২০ ডিসেম্বর- ফজলে হাসান আবেদ, একজন বাংলাদেশি সমাজকর্মী এবং বিশ্বের বৃহত্তম বেসরকারি সংগঠন ব্র্যাকের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান। সামাজিক উন্নয়নে তাঁর অসামান্য ভূমিকার জন্য তিনি র‌্যামন ম্যাগসেসে পুরস্কার ভুষিত হয়েছিলেন,এবং বাংলাদেশের মানুষের ভাগ্য উন্নয়নে কাজ করে গেছেন তিনি।

বিজ্ঞাপন

এ বছরে যা কিছু ইতিবাচক


১৩ জুন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সংসদে ২০১৯-২০ অর্থবছরের জন্য ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকার বাজেট প্রস্তাব উপস্থাপন করেন।যা বাংলাদেশের ইতিহাসে সর্ববৃহৎ বাজেট এ বাজেটের স্লোগান হচ্ছে ‘সমৃদ্ধ আগামীর পথযাত্রায় বাংলাদেশ: সময় এখন আমাদের, সময় এখন বাংলাদেশের।’

বিজ্ঞাপন

শুধু তাই নয় এ বছর রুমান সানা একজন বাংলাদেশী তীরন্দাজ। তিনি ২০১৯ বিশ্ব আর্চারি চ্যাম্পিয়নশিপের পুরুষ একক ইভেন্টে ব্রোঞ্জ পদক লাভ করেন। তিনি প্রথম বাংলাদেশি হিসেবে এই প্রতিযোগিতার ইতিহাসে পদক লাভ করেন।২০১৯ সালে ফিলিপাইনে অনুষ্ঠিত এশিয়া কাপ র‍্যাঙ্কিং টুর্নামেন্টের ব্যক্তিগত ইভেন্টে স্বর্ণপদক জিতেন।

পাশাপাশি আর্চারি থেকে ৮ ডিসেম্বর ৬টি সোনার পদক আসে বাংলাদেশের ঘরে। ৯ ডিসেম্বর প্রাপ্তির খাতায় যোগ হলো আরও চারটি। ফলে সব মিলিয়ে দক্ষিণ এশিয়ান গেমসের আর্চারিতে দশে দশই ঘরে তুললেন বাংলাদেশের আর্চাররা।

বিজ্ঞাপন

সু খবর আরো আছে, প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে জীবন মানের উন্নয়নে বাংলাদেশ আজ বিশ্বে রোল মডেল হয়ে উঠেছে। দেশে তথ্যপ্রযুক্তি পণ্য উৎপাদনের ক্ষেত্র এবং আইসিটিতে কর্মসংস্থান সৃষ্টির স্বীকৃতি হিসেবে বাংলাদেশ অর্জন করেছে উইটসা গ্লোবাল আইসিটি এক্সিলেন্স অ্যাওয়ার্ড ২০১৯।

এ ছাড়া অর্থনৈতিক স্বাধীনতার দিক থেকে ২০১৯ সাল হবে বাংলাদেশের জন্য অন্যতম সুখের বছর। এ বছর তার প্রবৃদ্ধির হার হবে ৭ দশমিক ৫ শতাংশ। দ্য গ্লোবাল ইকোনমিস্ট ফোরাম (জিইএফ) সম্প্রতি এ তথ্য দিয়েছে।

বিজ্ঞাপন

লেখকঃ শিক্ষার্থী, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।


 

Advertisements

বিজ্ঞাপন

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today