বাংলা ভাষার ‘রোবট’ আবিস্কার করলেন দশম শ্রেণির ‘স্কুলছাত্র’

বাংলা ভাষার ‘রোবট’ আবিস্কার করলেন দশম শ্রেণির ‘স্কুলছাত্র’

ক্যাম্পাস টুডে ডেস্কঃ ইংরেজি ও বাংলা ভাষায় কথা বলতে পারা রোবট আবিস্কার করলেন দশম শ্রেণির স্কুলছাত্র শুভ কর্মকার। রোবটটির নাম রাখা হয়েছে ‘রবিন’। আমেরিকার একটি কার্টুন শোর সুপার হিরোর নামানুসারে এই নাম দেয়া হয়। এরপর থেকেই রবিনের পরিচিতি চারদিকে ছড়িয়ে পড়তে থাকে।

সে বরিশালের আগৈলঝাড়ায় প্রত্যন্ত এলাকার সরকারি গৈলা মডেল মাধ্যমিক বিদ্যালয়ের দশম শ্রেণির বিজ্ঞান বিভাগের ছাত্র। এই ক্ষুদে বিজ্ঞানীর বাবা সন্তোষ কর্মকার এবং মা দীপ্তি কর্মকার। দুই ভাই-বোনের মধ্যে শুভ বড়।

জানা যায়, ‘রবিন’ দেশের, প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতির নামসহ যে কোনো প্রশ্নের উত্তর দিতে পারে অকপটে। এমনকি আশপাশে আগুন লাগলে সে খবরও দিতে পারবে ফায়ার সার্ভিসে শুধু তাই নয়, রোবটটি বলতে পারে তার আবিষ্কারক ক্ষুদে বিজ্ঞানীর নামও।

এই রোবট আবিষ্কারের ব্যাপারে শুভ কর্মকার বলে, ‘আমার এই রোবট অনেক কিছু নিজে নিজেই শিখতে পারে। এর জন্য কোনো কোডিংয়ের প্রয়োজন হয় না অর্থাৎ কিছুটা সেল্ফ লার্নিং আয়ত্ত করে নিয়েছে। বর্তমানে তার দৃষ্টিশক্তি নেই, আগামীতে সে সবাইকে দেখতে পারবে। সেই সাথে কারো সঙ্গে একবার পরিচয় হলে তাকে পরবর্তীতে দেখলে চিনতে পারবে এবং বিভিন্ন সমস্যা নিজে দেখে সমাধান করতে পারবে। ইন্টারনেট থেকে বিভিন্ন তথ্য নিয়ে এবং ইউটিউব থেকে বিভিন্ন ভিডিও দেখেই রোবটটি তৈরি করেছি। একে আরো উন্নত করতে এখন কাজ করছি।’

এ বিষয়ে শুভ কর্মকারের বাবা সন্তোষ কর্মকার বলেন, ছোট বেলা থেকেই শুভ বিজ্ঞান মেলায় অংশগ্রহণ করতো। অনেক সময় সেসব প্রতিযোগিতায় পুরস্কারও জিতে নিতো। আর এসব কাজে থাকতে থাকতে এক সময় তার মনে হলো, অন্য অনেকের মতো সেও একটা রোবট বানাতে পারে। তবে তার রোবট হবে গতানুগতিক রোবট থেকে একটু আলাদা। আর সে লক্ষ্য নিয়েই ২০১৮ সালের মে মাসে রোবট তৈরির কাজ শুরু করে, যা প্রাথমিকভাবে শেষ করে চলতি বছরের জানুয়ারিতে। সে দেশের জন্য ভালোকিছু করুক এই দোয়া করি।’

দ্য ক্যাম্পাস টুডে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *