বিনামূল্যে নয়, স্বল্পমূল্যে শিক্ষার্থীদের ইন্টারনেট সুবিধা নিশ্চিতে কাজ করছে সরকার: শিক্ষামন্ত্রী

বিনামূল্যে নয়, স্বল্পমূল্যে শিক্ষার্থীদের ইন্টারনেট সুবিধা নিশ্চিতে কাজ করছে সরকার: শিক্ষামন্ত্রী

ক্যাম্পাস টুডে ডেস্ক


সম্পূর্ণ বিনামূল্যে নয়, তবে স্বল্পমূল্যে শিক্ষার্থীদের ইন্টারনেট সুবিধা নিশ্চিত করতে মোবাইল ফোন অপারেটরদের সঙ্গে সরকার যোগাযোগ করছে বলে জানিয়েছেন, শিক্ষামন্ত্রী দীপু মনি। তিনি বলেন, আলোচনা ফলপ্রসূ হলে অচিরেই শিক্ষার্থীরা স্বল্প খরচে ইন্টারনেট ব্যবহার করতে পারবে।

আজ (২৭ জুলাই) সন্ধ্যায় চাঁদপুর শহরের বেগম মসজিদ সংলগ্ন একটি ভবনে কোভিড-১৯ পরীক্ষার জন্য আরটি-পিসিআর ল্যাব উদ্বোধন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব বলেন তিনি।

উদ্বোধন শেষে শিক্ষামন্ত্রী সাংবাদিকদের বলেন, আমরা শিক্ষার্থীদের জন্য যেন স্বল্পমূল্যে আমাদের স্পেসিফিক কতগুলো ডোমেইনের মাধ্যমে যেই ক্লাসগুলো করাচ্ছি এবং করাবো সেক্ষেত্রে বিনামূল্যে করতে পারলে তো খুবই ভালো। তা না হলে সেগুলো তারা যেন স্বল্পমূল্যে অ্যাকসেস করতে পারে সেটির জন্য আমরা বিভিন্ন টেলিফোন কোম্পানিগুলোর সঙ্গে নেগোশিয়েট করছি। আমি আশা করছি, খুব শীঘ্রই একটা সুখবর পাবো।

দীপু মনি আরও বলেন, আমরা মনে করছি, যথাযথ সময়ের মধ্যেই আমরা আমাদের সিলেবাস শেষ করতে পারবো। অনলাইনে পরীক্ষা দেওয়ারও নানারকম ব্যবস্থা করছি। আমার মনে হয় না, আমাদের শিক্ষার্থীদের খুব বেশি পিছিয়ে পড়া বা ক্ষতি হওয়ার সম্ভাবনা আছে।

তিনি বলেন, তবে আমরা এখনও শতকরা একশভাগ সবার কাছে পৌঁছাতে পারছি না- এটি সত্য। যে ৮-১০ ভাগের কাছে আমরা পৌঁছাতে পারিনি তাদের কাছে কীভাবে পৌঁছানো যায়- সে চেষ্টাও অব্যাহত রেখেছি। পাশাপাশি যদি একান্তই না পারি সেক্ষেত্রে যখন শিক্ষাপ্রতিষ্ঠান খুলে যাবে তখন তাদেরকে সে ক্ষতি পুষিয়ে দেওয়ার সর্বোচ্চ চেষ্টা করবো।

শেষে বলেন, করোনা পরিস্থিতির কারণে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকলেও এতে শিক্ষার্থীরা ক্ষতির মুখে পড়বে না। তাদের যাতে কোনো ধরনের সমস্যা না হয়, সেই দিকে লক্ষ্য রেখেই সরকার নানা চিন্তা ভাবনা করছে।

পিসিআর ল্যাবের উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের উপাচার্য গৌতম বুদ্ধ দাশ। এ ছাড়া জেলা প্রশাসক মো. মাজেদুর রহমান খান, সিভিল সার্জন ডা. মো সাখাওয়াত উল্লাহ, শিক্ষামন্ত্রীর বড় ভাই ডা. জেআর ওয়াদুদ টিপুসহ বিভিন্ন চিকিৎসক এবং আওয়ামী লীগের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *