বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে সরস্বতী পূজা পালিত

বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে সরস্বতী পূজা পালিত

প্রতিমা স্থাপন, দেবী অর্চনা, পুষ্পাঞ্জলি, প্রসাদ বিতরণ, আলোচনা সভা এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব সরস্বতী পূজা উদযাপিত হয়েছে।

বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে কুবিতে সরস্বতী পূজা উদযাপন

কুবি প্রতিনিধি: কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে সনাতন ধর্মাবলম্বীদের সরস্বতী পূজা উদযাপিত হলো । মঙ্গলবার সকাল ১০ টায় বিশ্ববিদ্যালয় মুক্ত মঞ্চে বাণী অর্চনার মধ্যে নিয়ে পূজা শুরু হয়, পালাক্রমে ১১.৫ মিনিটে পুষ্পাঞ্জলী অর্পন এবং ১১.১৫ মিনিটে জজ্ঞ অনুষ্ঠিত হয়। পূজার ধর্মীয় আনুষ্ঠানিকতা শেষে সরস্বতী পূজা উপলক্ষে পূজা উদযাপন পরিষদের সভাপতি মোহন চক্রবর্তীর সভাপতিত্বে এক আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য প্রফেসর ড. এমরান কবির চৌধুরী। প্রধান আলোচক হিসাবে উপস্থিত ছিলেন শ্রী শ্যামা প্রসাদ ভট্টাচার্য্য।

উপাচার্য প্রফেসর ড. এমরান কবির চৌধুরী বলেন, “আমি বিশ্বাস করি প্রত্যাকেটা ধর্ম বিশ্বাসের উপরে দাঁড়িয়ে আছে। মানুষ হল সৃষ্টির সেরা জীব। প্রত্যেকটা ধর্মের উপসানলয় থাকা উচিত। আমি ও এটা মনে করি। আপনাদের দাবির সাথে আমি ও একমত। আমি একা কোন কাজ করি না। আপনার সকলে মিলে একটা জায়গা ব্যাবস্থা করে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে প্রস্তাবনা দেন।”

সভাপতির বক্তব্যে মোহন চক্রবর্তী বলেন, “আমাদের বিশ্ববিদ্যালয়ে হিন্দু ধর্মাবলম্বী শিক্ষার্থী অনেক। তবুও এখানে কোন মন্দির নেই। তা অত্যান্ত দুঃখজনক।’ এসময় তিনি বিশ্ববিদ্যালয়ের যে নতুন প্রকল্প এসেছে তা থেকে হিন্দু ধর্মাবলম্বী শিক্ষার্থীদের জন্য একটি মন্দির স্থাপনের আহবান জানান প্রশাসনকে।”

আলোচনা সভায় বক্তারা সরস্বতী পূজার গুরুত্ব ও তাৎপর্য সম্পর্কে আলোচনা করেন। বিদ্যারদেবী সরস্বতীর কল্যাণে সমাজে শিক্ষা, সাম্য ও অসাম্প্রদায়িক চেতনার বিকাশ ঘটবে বলে তারা আশাবাদ প্রকাশ করেন।

এছাড়া আরো উপস্থিত ছিলেন প্রক্টর অধ্যাপক ড. কাজী মোহাম্মদ কামাল উদ্দীন, শিক্ষক সমিতির সভাপতি ড. মোঃ শামীমুল ইসলাম, লোক প্রশাসন বিভাগের চেয়ারম্যান মোঃ রশিদুল ইসলাম শেখ, পরিসংখ্যান বিভাগের চেয়ারম্যান ড.দুলাল চন্দ্র নন্দী, একাউটিং এন্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের সহযোগী অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দ্র দেব, ইংরেজী বিভাগের সহকারী অধ্যাপক মো. হাবিবুর রহমান,কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের প্রভাষক পার্থ চক্রবর্তী, শাখা ছাত্রলীগের সভাপতি ইলিয়াস হোসেন সবুজ।

সব ধর্ম মানবতার কথা বলে: জাককানইবি উপাচার্য

জাককানইবি প্রতিনিধিঃ সব ধর্ম মানবতার কথা বলে, সুন্দরের কথা বলে, অখন্ড মানবতাবাদী জীবন দর্শনের কথা বলে, সব মানুষ এক। সব মানুষের সেবা আমাদের করতে হবে। শুধু ব্যক্তি কিংবা পরিবার নিয়ে ভালো থাকলেই চলবে না বরং সবাইকে নিয়ে ভালো থাকতে পারার মধ্যে আমাদের মানবজীবনের সার্থকতা নিহিত রয়েছে বলে মনে করেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান।

মঙ্গলবার (১৬ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের স্বরস্বতী পূজা উদযাপন অনুষ্ঠানে উপস্থিত হয়ে কেন্দ্রীয় পূজা মন্ডপ পরিদর্শন শেষে তিনি এই বক্তব্য প্রদান করেন।

এসময় তিনি আরও বলেন, বিদ্যার দেবী স্বরস্বতীর প্রতি শ্রদ্ধা জানাতে আমাদের ছেলেমেয়েরা যে সুন্দর আয়োজন করেছে সেজন্য আমি তাদের ধন্যবাদ জানাই। সৃষ্টিকর্তা সুন্দর জিনিস পছন্দ করেন। তিনি আমাদের জন্য এই মহাবিশ্বে কত সুন্দর পৃথিবী সৃষ্টি করেছেন। আমাদেরকে তার সৃষ্টির সেরা করে এ পৃথিবীতে পাঠিয়েছেন। স্রষ্টার প্রতি তাই সবসময় আমাদের কৃতজ্ঞতা প্রকাশ করতে হবে।

এসময় উপস্থিত ছিলেন অর্থ ও হিসাব দপ্তরের পরিচালক সহযোগী অধ্যাপক ড. তারিকুল ইসলাম, শিক্ষক সমিতির সভাপতি সহযোগী অধ্যাপক মোঃ নজরুল ইসলাম, সাধারণ সম্পাদক সহকারী অধ্যাপক শাহ্জাদা আহসান হাবীব, থিয়েটার এন্ড পারফরমেন্স স্টাডিজ বিভাগের বিভাগীয় প্রধান সহকারী অধ্যাপক মো. আল্ জাবির, নৃবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান সহকারী অধ্যাপক আসিফ ইকবাল আরিফ, অর্থ ও হিসাব দপ্তরের অতিরিক্ত পরিচালক (অডিট) রাধেশ্যাম, বিশ্ববিদ্যালয়ের নির্বাহী প্রকৌশলী (সিভিল) স্বপন কুমার শীলসহ বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রী, শিক্ষক-শিক্ষিকা মন্ডলী ও কর্মকর্তা-কর্মচারীগণ।

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে বাণী অর্চনা, দেবীর চরণে পুষ্পার্ঘ্য অর্পণ, অঞ্জলি প্রদান, আরতি, প্রসাদ বিতরণ, ভক্তিমূলক সাংস্কৃতিক অনুষ্ঠান সহ নানা আয়োজনের মধ্যদিয়ে স্বরস্বতী পূজা উদযাপিত হয়েছে।

স্বরস্বতী পূজা উদযাপন অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বিশ্ববিদ্যালয়ের পূজা উদযাপন পরিষদের আহ্বায়ক ও সহযোগী অধ্যাপক তপন কুমার সরকার।

বশেমুরবিপ্রবিতে সরস্বতী পূজা পালিত

বশেমুরবিপ্রবি প্রতিনিধিঃ বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরবিপ্রবি) সনাতন ধর্মাবলম্বীদের ধর্মীয় উৎসব সরস্বতী পূজা উদযাপিত হয়েছে। আজ (১৬ ফেব্রুয়ারি) মঙ্গলবার সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মন্দিরে এ পূজা উদযাপিত হয়।

প্রধান অতিথি হিসেবে পূজামণ্ডপ পরিদর্শন করেন উপাচার্য প্রফেসর ড. এ কিউ এম মাহবুব। এছাড়াও উপস্থিত ছিলেন শিক্ষক সমিতির সভাপতি ড. মোঃ কামরুজ্জামান, সাধারণ সম্পাদক আবু সালেহ, মার্কেটিং বিভাগের সহকারী অধ্যাপক তাপস বালা, ফাইন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের সহকারী অধ্যাপক তন্ময় বর্ম্মন, সনাতন সংঘের সভাপতি উজ্জ্বল মন্ডল, পূজা উদযাপন কমিটির আহবায়ক মিলন মন্ডল, প্রশাসনিক কর্মকর্তা সুদ্রা ভৌমিক, পূজা কমিটির সাধারণ সম্পাদক শেখর সরকারসহ আরও অনেকে।

এ সময় উপাচার্য অধ্যাপক ড. এ কিউ এম মাহবুব পূজামণ্ডপ পরিদর্শনের সময় হিন্দু ধর্মাবলম্বীদের শুভেচ্ছা জানিয়ে বলেন, বঙ্গবন্ধুর আদর্শকে ধারণ করে সকল শিক্ষক শিক্ষার্থীর সমন্বয়ে ধর্ম বর্ণ নির্বিশেষে এই বিশ্ববিদ্যালয় একটি অসাম্প্রদায়িক প্রতিষ্ঠানে রুপান্তরিত হবে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *