বিশ্ববিদ্যালয় ভর্তির সঙ্গে এইচএসসি পরীক্ষা গুরুত্বপূর্ণ, বাতিলের সুযোগ নেই: শিক্ষা মন্ত্রণালয়

বিশ্ববিদ্যালয় ভর্তির সঙ্গে এইচএসসি পরীক্ষা গুরুত্বপূর্ণ, বাতিলের সুযোগ নেই: শিক্ষা মন্ত্রণালয়

ক্যাম্পাস টুডে ডেস্ক


করোনাকালে চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা বাতিলের সুযোগ নেই বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

দেশ-বিদেশে উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির সঙ্গে এ পরীক্ষার বিষয়টি গুরুত্বপূর্ণ, তাই সরকার এই পরীক্ষা বাতিলের সিদ্ধান্তে যাচ্ছে না।

শুক্রবার (২৮ আগস্ট) শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আবুল খায়ের বলেন, এইচএসসি পরীক্ষা বাতিল করেনি শিক্ষা মন্ত্রণালয়। আর এই পরীক্ষা বাতিলের সুযোগ নেই।

করোনা প্রাদুর্ভাবের মধ্যে চলতি বছরের প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) এবং জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষা বাতিল করে দেয় সরকার।

বৃহস্পতিবার (২৭ আগস্ট) জেএসসি ও সমমানের পরীক্ষা বাতিল ঘোষণার পর এইচএসসি বাতিল হচ্ছে কিনা তা নিয়ে আলোচনা শুরু হয়। এরপর শিক্ষা মন্ত্রণালয় বিষয়টি স্পষ্ট করতে জানায় যে, এইচএসসি পরীক্ষা বাতিলের কোনও সিদ্ধান্ত হয়নি, বাতিলের কোনও সুযোগও নেই।

গত ৮ মার্চ বাংলাদেশে করোনা রোগী শনাক্তের পর গত ১৭ মার্চ থেকে দেশের সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। কয়েক দফা বন্ধের পর সর্বশেষ আগামী ৩ অক্টোবর পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রেখেছে সরকার। একইসঙ্গে এইচএসসি পরীক্ষাও স্থগিত রয়েছে।

এদিকে, এইচএসসি পরীক্ষার ব্যাপারে সম্প্রতি গণমাধ্যমে দেওয়া এক সাক্ষাৎকারে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, সরকার সবদিক তীক্ষ্ণভাবে খেয়াল রাখছে, সবদিক বিবেচনা করছে। অভিভাবক ও পরীক্ষার্থীর উদ্বেগের কথা ভেবেছি।
আমরা যারা সিদ্ধান্ত নিচ্ছি তাদেরও অনেক পরিবারে পরীক্ষার্থী রয়েছে। কাজেই এমন নয় যে, বিষয়টি আমাদের কাছে অজানা।

তাই আমরা বলছি—অনুকূল একটা পরিবেশ হলে সঙ্গে সঙ্গেই আমাদের সিদ্ধান্ত জানাবো এবং পরীক্ষার্থীদের কাছে আজকেই জানিয়ে বললাম— কাল থেকে বা দুই দিন পর থেকে পরীক্ষা তা নয়।

পরিবেশ যখন অনুকূল পরিস্থিতি হবে, ঘোষণা করবো তার থেকে অন্তত পক্ষে দুই সপ্তাহ সময় দিয়ে পরীক্ষা নেবো। তাতে আশা করি, আমাদের পরীক্ষার্থীদের সমস্যা হবে না।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *