বিশ্ব গণমাধ্যমে ‘আবরার’ হত্যাকাণ্ড

আন্তর্জাতিক টুডেঃ বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার নির্মমভাবে হত্যার ঘটনায় দেশের শীর্ষ শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে বিক্ষোভ-মিছিল করে তীব্র নিন্দা ও প্রতিবাদ করেছে সাধারণ শিক্ষার্থীরা। এমন খবর বিদেশি মিডিয়ায় গুরুত্ব পেয়েছে।

এ ঘটনা নিয়ে ফরাসি বার্তা সংস্থা এএফপি, বিজনেস স্ট্যান্ডার্ড, ভারতের নিউ ইন্ডিয়ান এক্সপ্রেস এবং আলজাজিরাসহ অনেক বিদেশি গণমাধ্যমে এ নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে।



“ফেসবুক পোস্টের কারণে উন্মত্ত হয়ে তাকে মেরে ফেলা হলো। ছাত্রলীগের গুন্ডারা তাকে হত্যা করেছে। আমরা এর বিচার চাই।”



এএফপির রিপোর্টটি মার্কিন সংবাদমাধ্যম ভয়েস অব আমেরিকা প্রকাশ করেছে, ‘Bangladesh Student Killing Sparks University Protests’ শিরোনামে। একই শিরোনামে খবরটি প্রকাশ করেছে বিজনেস স্ট্যান্ডার্ড পত্রিকা।

আলজাজিরা জানায়, আবরার হত্যার প্রতিবাদে ঢাকা, রাজশাহীসহ দেশের বিভিন্ন জায়গায় বিক্ষোভ হয়েছে।

আবরারের এক সহপাঠী আল জাজিরাকে বলে, ‘ফেসবুক পোস্টের কারণে উন্মত্ত হয়ে তাকে মেরে ফেলা হলো। ছাত্রলীগের গুন্ডারা তাকে হত্যা করেছে। আমরা এর বিচার চাই।’

ভারতের নিউ ইন্ডিয়ান এক্সপ্রেস শিরোনাম করেছে, ‘Protest erupts in Bangladesh after student beaten to death for ‘criticizing government’

এছাড়াও ভারতের প্রভাবশালী সংবাদমাধ্যম দ্য হিন্দু জানায়, ভারতের সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ‘বিতর্কিত’ চুক্তির সমালোচনা করায় হত্যার শিকার হয়েছে আবরার। এই জন্য ভারত সফর পরবর্তী সংবাদ সম্মেলনে বিব্রতকর পরিস্থিতিতে পড়তে যাচ্ছেন শেখ হাসিনা।

সম্প্রতি ভারতের সঙ্গে বাংলাদেশের পানি বণ্টন চুক্তির সমালোচনা করে ফেসবুক পোস্ট দেওয়ার জেরে ক্ষমতাসীন আওয়ামী লীগের ছাত্রসংগঠন ছাত্রলীগ নেতাকর্মীরা বুয়েট শিক্ষার্থী আবরারকে হত্যা করেছে বলে প্রতিবেদনটিতে উঠে আসে।

দ্য ক্যাম্পাস টুডে

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ

Leave a Comment