বেরোবির প্রধান ফটক নির্মাণের নকশা চূড়ান্ত

বেরোবির প্রধান ফটক নির্মাণের নকশা চূড়ান্ত

সাকীব, বেরোবি প্রতিনিধি


বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (বেরোবি) এর প্রধান ফটক নির্মাণের জন্য শিক্ষার্থীদের পাঠানো আইডিয়া থেকে দেশের বিশিষ্ট স্থপতিবৃন্দকে নিয়ে গঠিত বিশেষজ্ঞ প্যানেলের মতামতের ভিত্তিতে যাচাই-বাছাই শেষে নকশা চূড়ান্ত করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের পূর্ত পরিকল্পনা ও উন্নয়ন কমিটির সভায় বাংলাদেশ প্রকৌশল বিশ^বিদ্যালয়ের স্থাপত্য বিভাগের শিক্ষার্থী আবদুল্লাহ সাদ সিদ্দিকের পাঠানো প্রধান ফটকের নকশার আইডিয়া চূড়ান্তভাবে নির্বাচিত করা হয়।

আজ মঙ্গলবার (২৯ সেপ্টেম্বর) সন্ধ্যায় স্বাস্থ্যবিধি মেনে স্বশরীরে এবং জুম কনফারেন্সের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের ঢাকাস্থ লিঁয়াজো অফিসে এ সভাটি অনুষ্ঠিত হয়। এ সভায় সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের মাননীয় ভাইস-চ্যান্সেলর এবং পূর্ত পরিকল্পনা ও উন্নয়ন কমিটির সভাপতি প্রফেসর ডক্টর মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও।

প্রধান ফটক নির্মাণের জন্য উন্মুক্তভাবে নকশা আহবান করে বেগম রোকেয়া বিশ^বিদ্যালয় প্রশাসন। এসময় বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ২৭টি নকশার আইডিয়া জমা পড়ে। বেরোবি পূর্ত পরিকল্পনা ও উন্নয়ন কমিটি ধারাবাহিকভাবে ৪টি সভার মাধ্যমে ২৭টি আইডিয়া থেকে বিশেষজ্ঞদের পরামর্শক্রমে প্রধান ফটক নির্মাণের নকশা চূড়ান্ত করে। এসময় আর্কএশিয়ার বর্তমান সভাপতি, বাংলাদেশ স্থপতি ইনস্টিটিউটের সাবেক সভাপতি ও ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের স্থাপত্য বিভাগের বিভাগীয় প্রধান স্থপতি আবু সাঈদ এম আহমেদ এবং বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. সায়ের গফুর তাঁদের মতামত তুলে ধরেন।

সভায় সর্বসম্মতিক্রমে এই সিদ্ধান্ত গৃহীত হয় যে, চূড়ান্ত নকশার আইডিয়াটির কারিগরি বাস্তবায়ন করবেন পূর্ত পরিকল্পনা ও উন্নয়ন কমিটির বিশেষজ্ঞ সদস্য স্থপতি মঞ্জুর কাদের হেমায়েত উদ্দিন।

পূর্ত পরিকল্পনা ও উন্নয়ন কমিটির এই সভায় সদস্যদের মধ্যে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের সম্মানীয় প্রো ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. সরিফা সালোয়া ডিনা, সম্মানীয় ট্রেজারার প্রফেসর ড. মো: হাসিবুর রশীদ, রেজিস্ট্রার কর্নেল আবু হেনা মুস্তাফা কামাল, এএফডব্লিউসি, পিএসসি(অব:), বেরোবি পরিকল্পনা ও উন্নয়ন বিভাগের পরিচালক লেঃ কর্ণেল মনোয়ারুল ইসলাম (অবঃ) এএফডব্লিউসি, পিএসসি, পিইএনজি, পূর্ত পরিকল্পনা ও উন্নয়ন কমিটির বিশেষজ্ঞ সদস্য স্থপতি মঞ্জুর কাদের হেমায়েত উদ্দিন, বেরোবি অর্থ ও হিসাব দপ্তরের পরিচালক এবং পূর্ত পরিকল্পনা ও উন্নয়ন কমিটির সদস্য সচিব প্রফেসর ড. আর এম হাফিজুর রহমান এবং বেরোবি প্রকৌশল দপ্তরের সহকারী প্রকৌশলী (সিভিল) মোঃ শাহরিয়ার আকিফ, জনসংযোগ, তথ্য ও প্রকাশনা বিভাগের সহকারী পরিচালক মোঃ এহতেরামুল হক, সহকারী পরীক্ষা নিয়ন্ত্রক মোঃ আরিফুল ইসলাম উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, গত ২৬ জুলাই প্রসাশন থেকে নিম্বমানের নকশা প্রদান করলে সেটা নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে তীব্র সমালোচনার মুখে উক্ত নকশা বাতিল করে।এরপর আগ্রহী ব্যক্তিদের কাছে নকশা আহবান করা হয়।দীর্ঘ সময় যাচাই বাছাই করে নকশা চূড়ান্ত করা হয়।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *