ভারতে করোনার মধ্যেই আজ নিট পরীক্ষায় বসছেন ১৫ লাখ পরীক্ষার্থী

ভারতে করোনার মধ্যেই আজ নিট পরীক্ষায় বসছেন ১৫ লাখ পরীক্ষার্থী

ক্যাম্পাস টুডে ডেস্ক

করোনাভাইরাস পরিস্থিতির মধ্যেই আজ ভারতে অনুষ্ঠিত হচ্ছে মেডিকেল ভর্তি পরীক্ষা। বিভিন্ন রাজ্য থেকে এতে অংশ নিচ্ছে প্রায় ১৫ লাখ শিক্ষার্থী। শুধু পশ্চিমবঙ্গ রাজ্যে মেডিকেল ভর্তি পরীক্ষায় (নিট) বসছেন ৭৭ হাজার ৬১ জন শিক্ষার্থী।

বাংলায় মেডিকেলে ভর্তির সর্বভারতীয় এই পরীক্ষা গতবারের চেয়ে আরও ১০ হাজার বেশি শিক্ষার্থী দেবেন। আজ রবিবার দুপুর ২টা থেকে পরীক্ষা শুরু হয়ে শেষ হবে বিকেল ৫টায়। তবে ছাত্র-ছাত্রীদের বেলা ১১টা থেকে দুপুর দেড়টার মধ্যে পরীক্ষাকেন্দ্রে ঢুকে পড়ার নির্দেশ দেওয়া হয়েছে।

করোনা আবহে এবার নিট ও জেইই হবে কিনা তা নিয়েই অনিশ্চয়তা তৈরি হয়েছিল। ভারতের কেন্দ্রীয় সরকারের কাছে পরীক্ষা পিছিয়ে দেওয়ার ব্যাপারে আবেদনও জানিয়েছিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তবে রাজ্যের এই আবেদনে সাড়া দেয়নি কেন্দ্র।

পরে পশ্চিমবঙ্গসহ ৬ রাজ্য সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়। প্রথমে ঠিক ছিল পরীক্ষা হবে ৫ মে। তারপর ঠিক হয় ২৬ জুলাই। নিট নিয়ে ঘোর দুশ্চিন্তায় পড়েছিলেন শিক্ষার্থীরা। শেষে সুপ্রিম কোর্ট আশ্বস্ত করেন ছাত্র-ছাত্রীদের। ১৩ সেপ্টেম্বর পরীক্ষা নেওয়ার নির্দেশ দেয় শীর্ষ আদালত।

সর্বোচ্চ আদালতের নির্দেশিকা পেয়েই তৎপর হয় রাজ্যগুলো। করোনা আবহে কীভাবে সতর্কতামূলক ব্যবস্থা নিয়ে পরীক্ষা পরিচালনা করা যায় সে ব্যাপারে উদ্যোগ নেওয়া শুরু হয়। ছাত্র-ছাত্রীদের পরীক্ষাকেন্দ্রে পৌঁছনোর জন্য পর্যাপ্ত যানবাহনের ব্যবস্থা থাকছে। বিভিন্ন রাজ্যে স্পেশাল ট্রেন চালানো হবে পরীক্ষার্থীদের সুবিধার জন্য।

নিট-এর জন্য পশ্চিমবঙ্গে ১৮৯টি পরীক্ষাকেন্দ্র রয়েছে। বিভিন্ন এলাকার শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে হবে নিট পরীক্ষা। ছাত্র-ছাত্রীদের সুবিধার কথা ভেবে সকাল ১০টা থেকে সন্ধ্যে ৭টা পর্যন্ত ১৫ মিনিট পর পর মেট্রো চলবে। খবর: টাইমস অব ইন্ডিয়া, কলকাতা২৪।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *