শনিবার, ২৭ নভেম্বর ২০২১, ০৬:১৭ পূর্বাহ্ন

‘ভোক্তা অধিকার’ বিষয়ক ট্রেইনিং পেলো রাবির অর্ধ-শতাধিক দোকানী

  • আপডেট টাইম শনিবার, ৮ ফেব্রুয়ারী, ২০২০, ৪.০৯ পিএম

রাবি প্রতিনিধি


রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) হলের ডাইনিং-ক্যান্টিন এবং বিভিন্ন হোটেলে কর্মরত দোকান মালিকদের নিয়ে পরিষ্কার-পরিচ্ছন্ন কর্মশালা করা হয়েছে।

বিজ্ঞাপন

শনিবার বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের সৈয়দ ইসমাইল হোসেন সিরাজী একাডেমিক ভবনে এ কর্মশালার আয়োজন করেন কনজ্যুমার ইয়ূথ বাংলাদেশ (সিওয়াইবি) রাবি শাখা। কর্মশালায় দোকানীদের ট্রেনিং প্রদান করেন ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের রাজশাহী জেলার সহকারী পরিচালক হাসান আল মারুফ।

কর্মশালায় হাসান আল মারুফ বলেন, আমরা সকলেই কোন না কোন ভাবে ভোক্তা। একজন ভোক্তা হয়ে অন্য ভোক্তাকে ঠকানো আমাদের উচিৎ নয়। আমরা বিভিন্ন জন বিভিন্ন ব্যবসার সাথে জড়িত। ব্যবসা করতে গিয়ে ভুল হবে স্বাভাবিক তবে ভুল জানবার পরেও সেই ভুল করা আইনত অপরাধ। আমরা সঠিক ভাবে জানি না আমাদের ভুল কোথায়। ব্যবসার ক্ষেত্রে আমাদেরকে অবশ্যই মূল্য তালিকা প্রদর্শন করতে হবে, ভেজাল যে কোন পণ্যদ্রব্য বিক্রয় করা যাবে না, অবৈধ পন্থায় পণ্য উৎপাদন করা যাবে না। ব্যবসায় অবৈধ পন্থা অবলম্বন শুধু আইনত অপরাধ তা নয়, ধর্মীয়ভাবেও নিষেধাজ্ঞা রয়েছে। সকল ধর্মেই হালাল পস্থা অবলম্বন করতে বলা হয়েছে।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ে এমন কর্মশালা এবারই প্রথম। এই কর্মশারার মাধ্যমে দোকানীরা তাদের বিগত ভুলগুলো বুঝতে পারবে এবং আশা করছি সামনের দিনগুলোতে পণ্য বিক্রয়ের ক্ষেত্রে সচেতন হবে।

কর্মশালায় বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান বলেন, বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীন খাবার দোকানগুলোতে খাবারের মান নিয়ে শিক্ষার্থীদের প্রশ্ন রয়েছে। পরিষ্কার-পরিচ্ছন্নতা বিষয়ে হল-ডাইনিং কর্মচারীদের বিরুদ্ধেও অনেক অভিযোগ রয়েছে। আমাদের এধরনের কর্মকাণ্ড থেকে বেড়িয়ে আসতে হবে। খাবার পরিবেশনে অধিক সচেতন হতে হবে। মনে রাখতে হবে, কাউকে ঠকালে এর হিসাব একদিন না একদিন দিতেই হবে। এছাড়াও কেউ যদি পরিষ্কার পরিচ্ছন্ন ও মানসম্মত খাবার পরিবেশনের মাধ্যমে কোন ভোক্তাকে সহযোগিতা করে এর বিনিময়ে সৃষ্টিকর্তাও তাকে সহযোগিতা করবে।

বিজ্ঞাপন

ট্রেইনিং শেষে প্রশ্ন-উত্তর পর্বের এক পর্যায় ভেজনালয় শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক জামাল উদ্দিন বলেন, ক্যাম্পাসে দীর্ঘ ১৮ বছর থেকে কাজ করার পর এবার প্রথম এই ধরণের ট্রেইনিং-এ অংশগ্রহনের সুযোগ হলো। আমরা বিভিন্ন সময় নিজের অজান্তেই ভুল করে থাকি, যেটা আইনত অপরাধ। আজ এখান থেকে আমরা যা কিছু শিখেছি আমরা আমাদের কাজের ক্ষেত্রে তা বাস্তবায়ন করব।

সিওয়াইবি’র সাধারণ সম্পাদক জেএম তৌহিদুন নুর প্রিতমের সঞ্চালনায় এবং দেলোয়ার হোসেন মুন্নার সভাপতিত্বে কর্মশালায় উপস্থিত ছিলেন- সিওয়াইবি’র সাবেক সভাপতি এবং কেন্দ্রীয় কমিটির যুগ্ন-সাধারণ সম্পাদক জহিরুল ইসলামসহ কমিটির সদস্যবৃন্দ। কর্মশালায় বিশ্ববিদ্যালয়ের অর্ধ-শতাধিক দোকানী অংশগ্রহণ করেছিলেন।

বিজ্ঞাপন

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today