মধ্যরাতেও বিভাগ অনুমোদনের দাবিতে অবস্থান কর্মসূচি অব্যাহত

মধ্যরাতেও বিভাগ অনুমোদনের দাবিতে অবস্থান কর্মসূচি অব্যাহত

বশেমুরবিপ্রবি টুডে


বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) ভর্তি বন্ধের নির্দেশনা প্রত্যাখ্যান করে বিভাগ অনুমোদনের দাবিতে মধ্য রাতেও অবস্থান কর্মসূচি অব্যাহত রেখেছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) ইতিহাস বিভাগের শিক্ষার্থীরা।

শনিবার (০৮ ফেব্রুয়ারি) সকাল থেকেই ইতিহাস বিভাগের শিক্ষার্থীরা প্রশাসনিক ভবনের সামনে বিভাগটির অনুমোদনের দাবিতে তৃতীয় দিনের মতো অবস্থান কর্মসূচি নিয়েছেন।

এদিন মধ্যরাতেও তাঁরা লেপ-কম্বল গায়ে দিয়ে শুয়ে তাদের যৌক্তিক দাবিতে অবস্থান কর্মসূচি অব্যাহত রেখেছেন। শিক্ষার্থীরা জানিয়েছেন,ইউজিসি যতদিন পর্যন্ত তাদের বিভাগের স্বীকৃতি না দিবে ততদিন তাঁরা আন্দোলন চালিয়ে যাবে।

এর আগে ৬ ফেব্রুয়ারি ইউজিসির এক সভায় সিদ্ধান্ত নেওয়া হয় বিশ্ববিদ্যালয়টিতে আগামী শিক্ষাবর্ষ থেকে ইতিহাস বিভাগে আর কোন শিক্ষার্থী ভর্তি করা হবে না। ইতিহাস বিভাগের শিক্ষার্থীরা এই সিদ্ধান্ত প্রত্যাখ্যান করে ওইদিন রাতে ক্যাম্পাসে বিক্ষোভ প্রদর্শন করেন। এসময় তারা প্রশাসনিক ও একাডেমিক ভবনে তালা ঝুলিয়ে দিয়ে প্রশাসনিক ভবনের সামনে অবস্থান কর্মসূচি শুরু করেন।

ইতিহাস বিভাগের প্রথম ব্যাচের শিক্ষার্থী মুন্সী ওহিদুর রহমান বলেন, আমাদের যৌক্তিক দাবি মেনে না নেওয়া হলে প্রয়োজনে আমরা আরো কঠোর আন্দোলনে যাবো।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. মো. শাহজাহান বলেন, ইউজিসির এক সভায় বিভাগটিতে অধ্যয়নরত শিক্ষার্থীদের শিক্ষাজীবন সুষ্ঠুভাবে সমাপ্ত করার জন্য যাবতীয় ব্যবস্থা গ্রহণের কথা বলা হয়েছে। এছাড়া আগামী শিক্ষাবর্ষ থেকে বিভাগটিতে নতুন করে শিক্ষার্থী ভর্তি বন্ধের বিষয়ে নির্দেশ দেওয়া হয়েছে।

উল্লেখ্য,বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) কোনো অনুমোদন ছাড়াই ২০১৭ সালে বঙ্গবন্ধু ইনস্টিটিউট অব লিবারেশন ওয়ার অ্যান্ড বাংলাদেশ স্টাডিজ (বিলওয়াবস) ইনস্টিটিউটের অধীনে ইতিহাস বিভাগ চালু করেন বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. খোন্দকার নাসিরউদ্দিন। বিভাগটিতে বর্তমানে ৪’শতাধিক শিক্ষার্থী রয়েছেন।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *