মাইক্রোসফট রিসার্চ থেকে পুরস্কার পেয়েছেন দুই বাংলাদেশি

মাইক্রোসফট রিসার্চ থেকে পুরস্কার পেয়েছেন দুই বাংলাদেশি

কাম্পাস টুডে ডেস্ক


এ বছর মাইক্রোসফট রিসার্চ ডেসার্টেশন গ্রান্ট পুরস্কার পেয়েছেন দুই জন বাংলাদেশি পিএইচডি গবেষক।দেশের ওই দুই গবেষক হলেন আনা ফারিহা এবং ফারাহ দীবা। বর্তমানে আনা ফারিহা বর্তমানে ইউনিভার্সিটি অফ ম্যাসাচুসেটস, অ্যামার্স্টে কম্পিউটার সায়েন্সে পিএইচডি গবেষণারত আছেন।এবং ফারাহ ইউনিভার্সিটি অফ ব্রিটিশ কলাম্বিয়ায় বর্তমানে পিএইচডি গবেষণারত আছেন।

মাইক্রোসফট প্রতিবছর উত্তর আমেরিকায় কম্পিউটার সায়েন্সে পিএইচডিরত শিক্ষার্থীদের মাঝে সমাজের সব অংশের প্রতিনিধিত্ব নিশ্চিত করতে এই পুরস্কার দেয়।

প্রতিযোগিতা পূর্ণ এই প্রোগ্রামে অংশগ্রহণ করবার জন্য উত্তর আমেরিকার বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে এবার ২৩০ জন শিক্ষার্থী আবেদন করেন। সেই শিক্ষার্থীদের গবেষণার পরিকল্পনার বৈজ্ঞানিক ও পদ্ধতিগত সম্ভাব্যতা এবং সমাজের পরিবর্তনে প্রকল্পের সম্ভাব্য প্রভাব যাচাই-বাছাই করে প্রকল্পগুলো থেকে দশ জনকে তাদের গবেষণা প্রকল্পের জন্য ২৫ হাজার ডলারের এই পুরস্কারের জন্য বিজয়ী ঘোষণা করা হয়।

আনা ফারিহার গবেষণা প্রকল্প (Enhancing Usability and Explainability of Data Systems) এর মূল উদ্দ্যেশ হচ্ছে এক্সপার্ট এবং নন-এক্সপার্ট ব্যবহারকারীদের মধ্যে কম্পিউটার ডেটা সিস্টেম ব্যবহারের ফারাক কমিয়ে আনা।

এই লক্ষ্যে তিনি নন-এক্সপার্ট ব্যবহারকারীদের সহজেই কম্পিউটার প্রোগ্রামিং টুল সমূহ ব্যবহারের ব্যবস্থা গড়ে তুলে ডেটা সিস্টেমে নন-এক্সপার্ট ব্যবহারকারীদের অংশগ্রহণ বৃদ্ধির উপর জোর দেন।

ফারাহ দীবার (Placenta : Towards an Objective Pregnancy Screening System) গবেষণা প্রকল্পের মূল উদ্দেশ্য ছিল মাতৃস্বাস্থ্যের উন্নয়ন সাধন করা।

উল্লেখ্য সেরা ১০ হতে পরে ফারাহ এবং দীব দুইজন ২৫ হাজার ডলার করে পুরষ্কার পেয়ছেন।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *