শুক্রবার, ২৬ ফেব্রুয়ারী ২০২১, ০৪:৪৫ পূর্বাহ্ন

মাদক ছাড়ি, সুস্থ সমাজ গড়ি

  • আপডেট টাইম সোমবার, ১৮ জানুয়ারী, ২০২১, ১০.০৪ পিএম
মাদক ছাড়ি, সুস্থ সমাজ গড়ি

মো: ফরহাদ: মাদক ভয়াবহ রূপে আমাদের সমাজে জেঁকে বসেছে। সুস্থ জাতি গঠনে একে নির্মূলের কোন বিকল্প নেই। আসুন জেনে নেই, মাদক মানে কি?

মাদক এর আভিধানিক অর্থ ঔষধ। যে সমস্ত প্রাকৃতিক দ্রব্য বা রাসায়নিক দ্রব্য গ্রহণ করার ফলে একজন মানুষের মনের অনুভূতি ও চিন্তা চেতনা স্বাভাবিক অবস্থায় থাকে না অর্থাৎ মন মানসিকতার পরিবর্তন ঘটে তাকেই মাদক বলে।
এমনও অনেক মাদক আছে যা চেতনানাশক বা জ্বর কমাতে অথবা ঘুমের জন্য ব্যবহার করা হয়। কিন্ত আমরা এটা সম্পর্কেও ওয়াকিবহাল যে মাত্রারিক্ত কোন কিছুই ভালো নয়।

যেহেতু আমি একজন পাবলিক বিশ্ববিদ্যালয়ের ছাত্র, তাই দেশ ও জাতির প্রতি আমার দায়িত্ব-কর্তব্য থেকেই যায়। মাদক কখনোই একজন মানুষের জীবনে ভালো কিছু বয়ে আনে না। সাময়িক আনন্দের কারণে হয়ত আপনি আপনার জীবনে অন্ধকার ডেকে আনছেন। যে অন্ধকার থেকে বের হয়ে আসাটা সহজ না। আমাদের শিক্ষাঙ্গনগুলিতে ইদানীং মাদকের প্রচলন ব্যাপক আকারে দেখা যাচ্ছে এক শ্রেণীর মানুষ তাদের স্বার্থসিদ্ধির জন্য মাদকের ভয়াল থাবায় ঠেলে দিচ্ছে শিক্ষার্থীদের।

আমরা যেহেতু কুফল সম্পর্কে জানি তাই সকলকে সচেতন করে চেইন অফ কমান্ড টা এভাবে বজায় রাখব যে আমি তিনজনকে বোঝাব ওই তিনজন আরো নয়জনকে বোঝাবে। এভাবে সচেতনতা বৃদ্ধির মাধ্যমে পুরোপুরি নির্মূল সম্ভব না হলেও কমে যাবে আমি আশাবাদী। তাই আসুন প্রতিজ্ঞাবদ্ধ হই – মাদক ছাড়ি, সুস্থ সমাজ গড়ি।

লেখকঃ শিক্ষার্থী, অর্থনীতি বিভাগ,
রাজশাহী বিশ্ববিদ্যালয় ।

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today