মোদি ও ট্রাম্পকে সাক্ষী রেখে ভারতের বিহারে চীনের প্রেসিডেন্টের বিরুদ্ধে মামলা

মোদি ও ট্রাম্পকে সাক্ষী রেখে ভারতের বিহারে চীনের প্রেসিডেন্টের বিরুদ্ধে মামলা

আন্তর্জাতিক টুডেঃ চীনের হুবেই প্রদেশের উহান শহরে ১৭ নভেম্বর, ২০১৯ এ প্রথম করোনা ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করা হয় এবং এখন পর্যন্ত প্রায় সাত মাসেরও কম সময়ে সারাবিশ্বের প্রায় ১৮৫ টি দেশে করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে ৭৪ লাখ ৫২ হাজার আটশ নয়জন এবং মারা গেছে ৪ লাখ ১৮ হাজার নয়শ ১৯ জন।

উহানের জীবাণু গবেষণাগার থেকে করোনা ভাইরাস ছড়িয়ে যাওয়ার ব্যাপারে মার্কিন প্রশাসন এর আগেই অভিযোগ তুলেছে। বরাবরই সেসব অভিযোগ অস্বীকার করে আসছে চীন।

কিন্তু এবার ভারতের বিহারের এক বাসিন্দা ভিন্ন ধরনের কাণ্ড ঘটিয়েছেন। জানা গেছে, সেখানকার একজন আইনজীবী বিশ্বব্যাপী করোনা পরিস্থিতিতে ক্ষুব্ধ হয়ে মামলা করেছেন।

মুরাদ আলি নামে ওই ব্যক্তি বিহারের বেতিয়া জেলার সিভিল আদালতে মামলা করেছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের বিরুদ্ধে। আর সেই মামলার সাক্ষী হিসেবে তিনি নাম দিয়েছেন- মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির।

মুরাদ আলির অভিযোগ শুনতে রাজি হয়েছে আদালত। শুনানির দিন দেওয়া হয়েছে ১৬ জুন। আইনজীবী মুরাদ আলির অভিযোগ, বিশ্বজুড়ে করোনাভাইরাস ছড়ানোর কাজটা হাত মিলিয়ে করেছে চীন এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সে কারণে লাখ লাখ মানুষের মৃত্যু হয়েছে।

আরও জানা যায়,ভারতীয় দণ্ডবিধির ২৬৯, ২৭০, ২৭১, ৩০২, ৩০৭, ৫০০, ৫০৪ এবং ১২০ (খ ) ধারায় মামলা করা হয়েছে। মুরাদ আলির অভিযোগ- গণমাধ্যমে এবং সামাজিক যোগাযোগের মাধ্যমে প্রচারিত হওয়া তথ্যের ভিত্তিতে অভিযোগ করেছেন।

চীনের কারণেই করোনা ভাইরাস বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ার অভিযোগ তুলে ভারতীয় কোর্টে মুরাদ আলীর করা মামলার পক্ষে মত প্রদর্শন করছেন অনেকেই সামাজিক যোগাযোগ মাধ্যমে, তাদের মতে বড় বড় দেশগুলোকে একজোট হয়ে চীনের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেওয়া উচিত।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *