শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ০৯:২৪ অপরাহ্ন

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় দিবস আজ

  • আপডেট টাইম শনিবার, ২৫ জানুয়ারী, ২০২০, ১.৫৮ এএম
যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় দিবস আজ

ক্যাম্পাস টুডে ডেস্ক


আজ ২৫ জানুয়ারি। যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (যবিপ্রবি) দিবস। দীর্ঘ পথ পরিক্রমায় বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের বৃহত্তর যশোর জেলার প্রথম ও একমাত্র পাবলিক বিশ্ববিদ্যালটি ১৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করবে। ইতোমধ্যে বিশ্ববিদ্যালয় দিবস পালনের জন্য সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ এবং সভাপতিত্ব করবেন উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন। বিশ্ববিদ্যালয় দিবস অনুষ্ঠানের সার্বিক তত্ত্বাবধানে থাকবে ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তর।

বিশ্ববিদ্যালয় দিবস উদযাপন অনুষ্ঠানের প্রথম পর্ব সকাল ১০.৩০ টায় জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলনের মধ্য দিয়ে শুরু হবে। বেলা ১১.০০ টায় বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক থেকে স্বাধীনতা সরণি সড়ক হয়ে একাডেমিক ভবন পর্যন্ত আনন্দ র‌্যালি, দুপুর ১১.৩০ টায় বিশ্ববিদ্যালয়ের জন্মদিনের কেক কাটা, পিঠা উৎসব, উৎকর্ষ ব্যান্ড এবং যবিপ্রবি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের শুভ উদ্বোধন, বেলা ১২ ঘটিকায় আলোচনা সভা ও ১.০০ ঘটিকায় পুরষ্কার বিতরণী।

বিজ্ঞাপন

দ্বিতীয় পর্ব শুরু হবে দুপুর ২.৩০ ঘটিকা হতে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ, আমন্ত্রিত শিল্পীদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান এবং কনসার্ট। সন্ধ্যার পওে মঞ্চ কাপাবে জনপ্রিয় সংগীত ব্যান্ড ওয়্যারফেজ ও আভাস।

উল্লেখ্য, উচ্চ শিক্ষার মাধ্যমে আধুনিক জ্ঞান চর্চা ও গবেষণার সুযোগ সৃষ্টির লক্ষ্যে ২০০৭ সালের ২৫ জানুয়ারি যশোর সদর উপজেলার চুড়ামনকাটি ইউনিয়নের সাজিয়ালী মৌজার আমবটতলা নামক স্থানে ৩৫ একর জায়গা জুড়ে বিশ্ববিদ্যালয়টির ভিত্তিপ্রস্তর স্থাপিত হয়। কিন্তু বিশ্ববিদ্যালয়ের সকল প্রশাসনিক কার্যক্রম যশোর শহরের ধর্মতলাস্থ ‘বৃষ্টি মহল’ নামের একটি ভাড়া বাড়ি হতে পরিচালিত হতে থাকে।

বিজ্ঞাপন

এ ভাড়া বাড়িতেই ২০০৯ সালে ২০০৮-০৯ শিক্ষাবর্ষে ‘কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল’, ‘পরিবেশ বিজ্ঞান ও প্রযুক্তি’, ‘অণুজীব বিজ্ঞান’ এবং ‘ফিশারীজ অ্যান্ড মেরিন বায়োসায়েন্স’ বিভাগে ২০০ জন শিক্ষার্থীর ভর্তি কার্যক্রম সম্পন্ন করা হয়। একই বছর ভর্তিকৃত ২০০ জন শিক্ষার্থীর শিক্ষা কার্যক্রম মূল ক্যাম্পাসে শুরু হয়। পরবর্তীতে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১০ সালের ২৭ ডিসেম্বর আনুষ্ঠানিকভাবে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বর্তমান ক্যাম্পাসের শুভ উদ্বোধন করেন।

বিজ্ঞাপন

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today