সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ০১:০৮ অপরাহ্ন

যুক্তরাষ্ট্রে পৌনে তিন লাখ শিক্ষার্থী করোনা আক্রান্ত

  • আপডেট টাইম বৃহস্পতিবার, ১ অক্টোবর, ২০২০, ১২.০৫ পিএম
ফাইল ফটো

ক্যাম্পাস টুডে ডেস্ক

করোনা মহামারী কারণে বিশ্বজুড়ে সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। বিশ্বের ৫২ দেশে অনলাইনে স্কুল শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রম চলছে। তবে এ মহামারীতে আক্রান্ত হতে বাদ যায়নি স্কুল শিক্ষার্থীরাও। মার্কিন রোগনিয়ন্ত্রণ ও প্রতিরোধ সংস্থার (সিডিসি) এক প্রতিবেদনে জানা গেছে, যুক্তরাষ্ট্রে দুই লাখ ৭৭ হাজারের বেশি স্কুল শিক্ষার্থী করোনায় আক্রান্ত হয়েছে। আর মারা গেছে ৫১ জন। খবর এএফপির।

এদিকে ওয়ার্ল্ডোমিটার্স ডট ইনফো জানিয়েছে, সারাবিশে বুধবার পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন তিন কোটি ৪০ লাখ ৬১ হাজার ১৩৯ জন। মারা গেছেন ১০ লাখ ১৬ হাজার ৮০ জন। সুস্থ হয়েছেন দুই কোটি ৫৩ লাখ ২ হাজার ৮৬০ জন। এখনও চিকিৎসাধীন আছেন ৭৬ লাখ ৯১ হাজার ৬৭০ জন। যাদের মধ্যে ৬৬ হাজার ১৪ জনের অবস্থা আশঙ্কাজনক। গত ২৪ ঘণ্টায় দুই লাখ ৮৭ হাজার ৮৬১ জন সংক্রমিত হয়েছেন। আর মারা গেছেন পাঁচ হাজার ৮৫১ জন।

ভারতে আরও ১১৭৯ মৃত্যু ॥ করোনা মহামারীতে এশিয়ায় সবচেয়ে বিপর্যস্ত রাষ্ট্র ভারত। গত ২৪ ঘণ্টায় ভারতে করোনা আক্রান্ত হয়ে এক হাজার ১৭৯ জন মারা গেছেন। এখন পর্যন্ত মারা গেছেন ৯৭ হাজার ৪৯৭ জন। নতুন করে আরও ৮০ হাজার ৪৭২ জন কোভিড-১৯ রোগী শনাক্ত হয়েছেন।

এদিকে করোনা ভ্যাকসিনের মূল্য নির্ধারণ করেছে ভারতের সিরাম ইনস্টিটিউট। তাদের প্রতি ডোজ ভ্যাকসিনের মূল্য ধরা হয়েছে ৩ ডলার (প্রায় ২৫০ টাকা)। দরিদ্র দেশের সাধারণ মানুষ যাতে সহজে ভ্যাকসিন পেতে পারে, সেজন্য অল্প মূল্য নির্ধারণ করা হয়েছে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

যুক্তরাষ্ট্রে পৌনে ৩ লাখ শিক্ষার্থী আক্রান্ত ॥ গত বছরের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম শনাক্ত হয় করোনাভাইরাস। এরপর পেরিয়ে গেছে নয় মাস। সংক্রমণ এড়াতে বন্ধ করে দেয়া হয় শিক্ষাপ্রতিষ্ঠান। অনলাইনে চলে ক্লাস। এখন সংক্রমণ কিছুটা কমে যাওয়ায় কোন কোন দেশ স্বাস্থ্যবিধি মেনে স্কুল খুলে দিচ্ছে। তবে সিডিসি প্রতিবেদনে জানিয়েছে, ১ মার্চ থেকে ১৯ সেপ্টেম্বর পর্যন্ত যুক্তরাষ্ট্রে প্রায় দুই লাখ ৭৭ হাজার ২৮৫ স্কুল শিক্ষার্থী করোনায় আক্রান্ত হয়েছে। মোট আক্রান্তের চার শতাংশ হলো স্কুল শিক্ষার্থী। এদের মধ্যে ৫ থেকে ১১ বছর বয়সীদের তুলনায় ১২ থেকে ১৭ বছর বয়সীরা দ্বিগুণ হারে আক্রান্ত হয়েছে। এদের মধ্যে হাসপাতালে ভর্তি করা হয়েছে ৩ হাজার ২৪০ জনকে। শতাংশের হিসাবে এক দশমিক দুই শতাংশ। তাদের মধ্যে ৪০৪ জন ভর্তি হয়েছিল আইসিইউতে। শতাংশের হিসাবে শূন্য দশমিক ১ শতাংশ। এছাড়া করোনায় ৫১ স্কুলশিক্ষার্থী মারা গেছে।

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
© All rights reserved © 2019-20 The Campus Today
Theme Download From ThemesBazar.Com