রবিবার, ২৪ অক্টোবর ২০২১, ০৪:৫১ অপরাহ্ন

‘রাজশাহীর তৈরি ড্রোন রপ্তানি হবে আমেরিকায়’: পলক

  • আপডেট টাইম বৃহস্পতিবার, ১৯ ডিসেম্বর, ২০১৯, ৭.২৬ পিএম

রাবি টুডেঃ রাজশাহীতে ৩১ একর জায়গা জুড়ে প্রায় তিনশত কোটি টাকা ব্যয়ে নির্মাণ কাজ চলছে বঙ্গবন্ধু হাইটেক পার্কের। সেখানে একটি প্লান্ট স্থাপনের জন্য আবেদন করা হয়েছে। এই রাজশাহীর মাটিতে ভবিষ্যতে ড্রোন তৈরি করা হবে এবং তা আমেরিকার মার্কেটে রপ্তানি করা হবে।

বৃহস্পতিবার বেলা ১১টায় নগরীর তালাইমারি সংলগ্ন বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার ও ইঞ্জিনিয়ারিং বিভাগের আয়োজনে ‘টেক ফেস্ট-২০১৯’ অনুষ্ঠানে এসব কথা বলেছেন বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

বিজ্ঞাপন

জুনাইদ আহমেদ পলক বলেন, বাংলাদেশে এখন দশটি স্মার্ট ফোন এসেমলিং প্লান্ট স্থাপিত হয়েছে। এছাড়াও ল্যাপটপ এসেমলিং প্লান্ট, ইন্টারনেট থিংকস, ডেটা সফ্ট, হাইটেক পার্ক, হাইটেক প্লান্ট স্থাপিত হয়েছে। এভাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা একটি প্রযুক্তি নির্ভর, জ্ঞান ভিত্তিক অর্থনীতির বাংলাদেশ গড়ে তুলছেন। এখন বাংলাদেশে ৯৫ শতাংশ ঘরে বিদ্যুৎ, ১০ কোটি মানুষ ইন্টারনেট ব্যবহার করে, ১৮ কোটি মানুষের কাছে মোবাইল সিমকার্ড আছে, ১০ কোটি মানুষ পকেটে মোবাইল ফোন নিয়ে ঘোরে।

তিনি আরো বলেন, এই দ্রুত বাংলাদেশ এগিয়ে যাওয়ার ঘটনা এটি বর্তমানে বিশ্বের ইউনাইটেত নেশনস’র নিবন্ধিত ১৯৩টি দেশের মধ্যে বাংলাদেশ হচ্ছে বিশ্বের পাঁচটি সবচেয়ে দ্রুততম অগ্রসরমান অর্থনীতির মধ্যে অবস্থান করছে। বাংলাদেশে জিডিপি প্রবৃদ্ধির হার আট শতাংশ অতিক্রম করেছে এবং বাংলাদেশে জিডিপি তিনশত মিলিয়ন ডলারে পৌঁছেছে। বিশ্বের ওয়ার্ল্ড ব্যাংক, ওয়ার্ল্ড ফোরাম তারা বলছে ২০৩০ সালের মধ্যে বাংলাদেশের অর্থনীতি হবে পাঁচশত বিলিয়ন ডলার।

বিজ্ঞাপন

বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সভাপতি অধ্যাপক ড. আলী মামুনের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- বরেদ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ওসমান গণি তালুকদার, বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপদেষ্টা ও ব্রিটেনে নিযুক্ত বাংলাদেশের সাবেক রাষ্ট্রদূত অধ্যাপক ড. সাইদুর রহমান, বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য সাজ্জাদুর রহমান, বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক খাদেমুল ইসলাম, বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ওসমান গণি এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।


 সংবাদ প্রেরক দ্য ক্যাম্পাস টুডের রাবি প্রতিনিধি ওয়াসিফ রিয়াদ।

বিজ্ঞাপন

 

Advertisements

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today