বুধবার, ২৭ জানুয়ারী ২০২১, ০২:১১ পূর্বাহ্ন

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে শিক্ষকদের মানববন্ধনে বাধা!

  • আপডেট টাইম মঙ্গলবার, ২৯ ডিসেম্বর, ২০২০, ৬.১৫ পিএম
'রাবি উপাচার্যের স্বীয় পদে থাকার কোন অধিকার নেই'

রাবি প্রতিনিধিঃ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ‘দুর্নীতিগ্রস্থ’ প্রশাসনের অপসারণ দাবিতে আয়োজিত মানববন্ধনে বাধা দেয়ার অভিযোগ উঠেছে।

আজ মঙ্গলবার বেলা সাড়ে ১১টায় মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধে বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ আয়োজিত মানবন্ধনে পরোক্ষভাবে বাধা দেয়া ও ‘মাইক সেট’ প্রবেশ করতে না দেয়ার ঘটনা ঘটেছে বলে জানান কয়েকজন শিক্ষক।

এ ঘটনায় তীব্র নিন্দা জানিয়ে শিক্ষকরা বলছেন, ‘বিশ্ববিদ্যালয় প্রশাসনের মদদেই কতিপয় দুষ্কৃতিকারী মানববন্ধন বানচালের উদ্দেশ্যে নানা রকম হুমকি প্রদর্শন করে। এছাড়াও মানববন্ধনের শুরুতে ডেকোরেটরদের ‘মাইক’ ভেঙ্গে ফেলার হুমকি দিয়ে তাদেরকে ফিরে যেতে বাধ্য করে।’

জানতে চাইলে ডেকোরেটর দোকানের মালিক আলাউদ্দিন বলেন, ‘আমরা যখন মাইক স্থাপন করছিলাম তখন অপরিচিত কয়েকজন এসে আমাদের মাইক খুলে নিয়ে যেতে বলেন। মাইক খুলে না নিলে ভেঙ্গে ফেলার হুমকি দেন। এতে আমরা ভীতসন্ত্রস্ত হয়ে ঘটনাস্থল ত্যাগ করি।

এ বিষয় ভূতত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের অধ্যাপক সুলতান-উল-ইসলাম টিপু বলেন, ‘মানববন্ধন কর্মসূচি বানচাল করার পরিকল্পনা পূর্ব পরিকল্পিত। আমরা দূর থেকে দেখতে পাই, মানববন্ধন স্থলে ডেকোরেটররা মাইক স্থাপনকালে মুখে কাপড় বেঁধে কতিপয় দুষ্কৃতিকারী তাদের বাধা দেয়। এতে তারা ভীতসন্ত্রস্তবোধ করে মাইক নিয়ে ঘটনাস্থল ত্যাগ করে।’

তিনি বলেন, ‘আমি লক্ষ্য করেছি, সেখানে মুখ বাধা অনেকের মধ্যে উদ্ভিদবিজ্ঞান বিভাগের অধ্যাপক এফ.এম আলী হায়দার উপস্থিত হয়। ধারণা করছি, প্রশাসনের মদদে এবং আলী হায়দারের নেতৃত্বে এটি করা হয়েছে।

এ ঘটনায় সংশ্লিষ্টতা সম্পর্কে জানতে চাইলে অধ্যাপক এফ.এম আলী হায়দার জানান, ‘তিনি এ সম্পর্কে অবগত নন এবং তার কোন সংশ্লিষ্টতা নেই। এদিন সকালে তিনি প্রশাসনিক ভবনে যাননি। তিনি বলেন, ‘উদ্দেশ্য প্রণোদিতভাবে তাকে হেয় প্রতিপন্ন করতে এ অভিযোগ করা হয়েছে।

মানববন্ধনে বাধা দেয়ার বিষয়টি জানতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহানকে একাধিকবার ফোন করা হলেও তিনি রিসিভ করেন নি।

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today