রবিবার, ২৪ অক্টোবর ২০২১, ০৪:১১ অপরাহ্ন

রাবিতে এসডিজি বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন শুরু

  • আপডেট টাইম বুধবার, ১৮ ডিসেম্বর, ২০১৯, ৬.৩৮ পিএম

রাবি টুডেঃ রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ‘ডাটা সায়েন্স এন্ড এসডিজিস: চ্যালেঞ্জ, অপরচুনিটিজ এন্ড রিয়েলিটিজ’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন শুরু হয়েছে। পরিসংখ্যান বিভাগের উদ্যোগে বুধবার সকাল সাড়ে ৯টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনে সম্মেলনটির উদ্বোধনী অনুষ্ঠিত হয়।

দুই দিনব্যাপী এই সম্মেলনের উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ।

বিজ্ঞাপন

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন পরিকল্পনা কমিশনের পরিসংখ্যান তথ্য বিভাগের সচিব সৌরেন্দ্র নাথ চক্রবর্তী, রাবি উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা ও উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া।

অনুষ্ঠানে বক্তারা বলেন, আজকের বিশ্বে টেকসই উন্নয়নের জন্য তথ্য-উপাত্ত সংগ্রহ, সংরক্ষণ ও তার গবেষণাভিত্তিক বিশ্লেষণ একান্ত প্রয়োজন। গবেষণালব্ধ ফলাফল বিভিন্ন ক্ষেত্র, যেমন শিক্ষা, স্বাস্থ্য ও চিকিৎসা, কৃষি, পরিবেশ সংরক্ষণ ইত্যাদি পর্যায়ে উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। বাংলাদেশের ক্ষেত্রেও স্থায়ীত্বশীল উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে সংশ্লিষ্ট ক্ষেত্রের তথ্য-উপাত্ত বিশ্লেষণ ও প্রাপ্ত ফলাফল ব্যবহারে নিরন্তর গবেষণার প্রয়োজন। সেক্ষেত্রে নিশ্চিতভাবেই এই সম্মেলন আগামী দিনের জন্য দিক-নির্দেশনা দিবে।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে পরিসংখ্যান বিভাগের সভাপতি অধ্যাপক মো. গোলাম হোসেন, সম্মেলনের আহ্বায়ক অধ্যাপক মো. ছায়েদুর রহমান, বিভাগীয় শিক্ষক, জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রভাষ কুমার কর্মকার, প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

প্রথম পর্ব শেষে প্রধান অতিথি পরিসংখ্যান বিভাগ চত্বরে আয়োজিত এক্সিবিশন স্টলের উদ্বোধন করেন। দুই দিনব্যাপী এই সম্মেলনে ২টি কি-নোট পেপার, ৩টি প্লেনারি স্পিচ, ৬টি ইনভাইটেট পেপার ও ৬টি কনট্রিবিউটেট পেপারসহ ১২২টি সাইন্টিফিক পেপার উপস্থাপিত হবে।

বিজ্ঞাপন

সম্মেলনে বাংলাদেশ ছাড়াও ভারত, নেপাল, চীন, জাপান, ফিনল্যান্ড, যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া, মালয়েশিয়া, থাইল্যান্ড, হংকংসহ কয়েকটি দেশের প্রায় ৪০০ জন গবেষক, পরিসংখ্যান ও গণিতবিদ, কম্পিউটার বিজ্ঞানী, কৃষিবিদ, চিকিৎসা বিজ্ঞানী, পরিবেশ ও জীববিজ্ঞানী এবং সংশ্লিষ্ট ক্ষেত্রের পেশাজীবীরা অংশ নিচ্ছেন।


সংবাদ প্রেরক দ্য ক্যাম্পাস টুডের রাবি প্রতিনিধি ওয়াসিফ রিয়াদ।

বিজ্ঞাপন

 

Advertisements

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today