রাবি অধ্যাপক আখতার ফারুক আর নেই

রাবি অধ্যাপক আখতার ফারুক আর নেই

রাবি প্রতিনিধি

রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) রসায়ন বিভাগের অধ্যাপক ও সভাপতি ড. মো. আখতার ফারুক মারা গেছেন। আজ মঙ্গলবার ভোরে ঢাকা নিউ মার্কেট সিটিতে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে নিজ বাসায় ইন্তেকাল করেন তিনি।

অধ্যাপক আখতার ফারুক ১৯৫৯ সালে জন্মগ্রহণ করেন। তাঁর গ্রামের বাড়ি ঠাকুরগাঁও জেলার পীরগঞ্জের মালঞ্চা গ্রামে। তিনি ১৯৮১ সালের ব্যাচে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে রসায়ন বিষয়ে মাস্টার ডিগ্রি ও ১৯৯৬ সালে জাপানের ওকাইয়ামা বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। তিনি ১৯৮৯ সালের অক্টোবরে রসায়ন বিভাগে প্রভাষক হিসেবে যোগ দেন এবং ২০০২ সালে অধ্যাপক পদে উন্নীত হন।

রাবিতে যোগদানের আগে প্রায় ৬ বছর তিনি বিসিএস শিক্ষা ক্যাডারে পীরগঞ্জ সরকারি কলেজে রসায়নের প্রভাষক হিসেবে কর্মরত ছিলেন। অধ্যাপনা জীবনে হোসেন শহীদ সোহরাওয়ার্দী হল প্রাধ্যক্ষ (২০০৯-২০১২), বিজ্ঞান অনুষদের অধিকর্তা ও সিন্ডিকেট সদস্য (২০১৬-২০১৮) হিসেবে দায়িত্ব পালন করেন।

২০২০ সালের ৩০ জুন তিনি রসায়ন বিভাগের সভাপতির দায়িত্ব গ্রহণ করেন। অজৈব রসায়নে কোঅর্ডিনেশন কেমিস্ট্রি এবং সংশ্লিষ্ট বিষয়ে তাঁর প্রায় ৫০টি গবেষণা প্রবন্ধ দেশ-বিদেশে বিভিন্ন পিআর রিভিউড জার্নালে প্রকাশিত হয়েছে। তিনি বেশ কয়েকটি পিএইচডি ও এমফিল গবেষণা তত্ত্বাবধান করেন। মৃত্যুকালে তিনি স্ত্রী, এক পুত্র ও এক কন্যা রেখে গেছেন।

তাঁর মৃত্যুতে উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান গভীর শোক প্রকাশ করেছেন। উপাচার্য শোক বার্তায় বলেন, তাঁর মৃত্যুতে দেশ এক অন্যতম কৃতি রসায়নবিদ ও প্রথিতযশা শিক্ষককে হারালো। তিনি মরহুমের রুহের মাগফিরাত কামনা করে তাঁর শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *