মঙ্গলবার, ১৬ অগাস্ট ২০২২, ০৩:৫৫ অপরাহ্ন

রোকেয়া পদক পেলেন চবি উপাচার্য শিরীণ আখতার

  • আপডেট টাইম বুধবার, ৯ ডিসেম্বর, ২০২০, ৫.৪০ পিএম

নুর নওশাদ, চবি প্রতিনিধিঃ ‘বেগম রোকেয়া পদক ২০২০’ পেলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড.শিরীণ আখতার।নারী শিক্ষায়,নারী উন্নয়ন ও অগ্রগতিতে কৃতিত্বপূর্ণ অবদান রাখায় তাঁকে এই পদকে ভূষিত করেছে বাংলাদেশ সরকার।

বুধবার (৯ ডিসেম্বর) সকাল ১০টায় ঢাকার বাংলাদেশ শিশু একাডেমি মিলনায়তনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা এমপি এই পদক প্রদান করেন।

বিজ্ঞাপন

এ সময় প্রধান অতিথি হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত থাকেন।সরাসরি পুরষ্কার তুলে দিতে না পারায় মাননীয় প্রধানমন্ত্রী দুঃখ প্রকাশ করেন।

নারী শিক্ষা, নারী অধিকার,নারীর আর্থ-সামাজিক উন্নয়ন, সাহিত্য ও সংস্কৃতির মাধ্যমে নারী জাগরণের ক্ষেত্রে অবদানের জন্য প্রতিবছর রোকেয়া দিবসে বিশিষ্ট পাঁচজন নারীকে এই পদক প্রদান করে সরকার।

বিজ্ঞাপন

এ বছর পদকপ্রাপ্তরা হলেন,নারী শিক্ষায় প্রফেসর ড. শিরীন আখতার, পেশাগত উন্নয়নের মাধ্যমে নারীর ক্ষমতায়নের ক্ষেত্রে ব্রিগেডিয়ার জেনারেল (ডা.) নাজমা বেগম, নারীর আর্থ-সামাজিক উন্নয়নের ক্ষেত্রে মঞ্জুলিকা চাকমা, সাহিত্য ও সংস্কৃতির মাধ্যমে নারী জাগরণের ক্ষেত্রে মুশতারী শফি (বীর মুক্তিযোদ্ধা) ও নারী অধিকারে অবদানের ক্ষেত্রে মুক্তিযোদ্ধা ফরিদা আক্তার।

প্রসঙ্গত,রোকেয়া সাখাওয়াত হোসেন হলেন একজন বাঙালি চিন্তাবিদ, প্রাবন্ধিক, ঔপন্যাসিক, সাহিত্যিক ও সমাজ সংস্কারক। তিনি বাঙালি মুসলিম নারী জাগরণের অগ্রদূত এবং প্রথম বাঙালি নারীবাদী।

বিজ্ঞাপন

তিনি ১৮৮০ সালের ৯ ডিসেম্বর রংপুর জেলা জন্মগ্রহণ করেন।১৯৩২ সালের ৯ ডিসেম্বর কলকাতায় তাঁর জীবনাবসান ঘটে।

তাঁর উল্লেখযোগ্য গ্রন্থসমূহ হলো ‘সুলতানার স্বপ্ন (Sultana’s Dream)’, ‘অবরোধবাসিনী’, ‘মতিচুর’, ‘পদ্মরাগ’। প্রতিবছর ৯ ডিসেম্বর রোকেয়া দিবস হিসেবে পালিত হয়।

বিজ্ঞাপন

 

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today