রোকেয়া পদক পেলেন চবি উপাচার্য শিরীণ আখতার

রোকেয়া পদক পেলেন চবি উপাচার্য শিরীণ আখতার

নুর নওশাদ, চবি প্রতিনিধিঃ ‘বেগম রোকেয়া পদক ২০২০’ পেলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড.শিরীণ আখতার।নারী শিক্ষায়,নারী উন্নয়ন ও অগ্রগতিতে কৃতিত্বপূর্ণ অবদান রাখায় তাঁকে এই পদকে ভূষিত করেছে বাংলাদেশ সরকার।

বুধবার (৯ ডিসেম্বর) সকাল ১০টায় ঢাকার বাংলাদেশ শিশু একাডেমি মিলনায়তনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা এমপি এই পদক প্রদান করেন।

এ সময় প্রধান অতিথি হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত থাকেন।সরাসরি পুরষ্কার তুলে দিতে না পারায় মাননীয় প্রধানমন্ত্রী দুঃখ প্রকাশ করেন।

নারী শিক্ষা, নারী অধিকার,নারীর আর্থ-সামাজিক উন্নয়ন, সাহিত্য ও সংস্কৃতির মাধ্যমে নারী জাগরণের ক্ষেত্রে অবদানের জন্য প্রতিবছর রোকেয়া দিবসে বিশিষ্ট পাঁচজন নারীকে এই পদক প্রদান করে সরকার।

এ বছর পদকপ্রাপ্তরা হলেন,নারী শিক্ষায় প্রফেসর ড. শিরীন আখতার, পেশাগত উন্নয়নের মাধ্যমে নারীর ক্ষমতায়নের ক্ষেত্রে ব্রিগেডিয়ার জেনারেল (ডা.) নাজমা বেগম, নারীর আর্থ-সামাজিক উন্নয়নের ক্ষেত্রে মঞ্জুলিকা চাকমা, সাহিত্য ও সংস্কৃতির মাধ্যমে নারী জাগরণের ক্ষেত্রে মুশতারী শফি (বীর মুক্তিযোদ্ধা) ও নারী অধিকারে অবদানের ক্ষেত্রে মুক্তিযোদ্ধা ফরিদা আক্তার।

প্রসঙ্গত,রোকেয়া সাখাওয়াত হোসেন হলেন একজন বাঙালি চিন্তাবিদ, প্রাবন্ধিক, ঔপন্যাসিক, সাহিত্যিক ও সমাজ সংস্কারক। তিনি বাঙালি মুসলিম নারী জাগরণের অগ্রদূত এবং প্রথম বাঙালি নারীবাদী।

তিনি ১৮৮০ সালের ৯ ডিসেম্বর রংপুর জেলা জন্মগ্রহণ করেন।১৯৩২ সালের ৯ ডিসেম্বর কলকাতায় তাঁর জীবনাবসান ঘটে।

তাঁর উল্লেখযোগ্য গ্রন্থসমূহ হলো ‘সুলতানার স্বপ্ন (Sultana’s Dream)’, ‘অবরোধবাসিনী’, ‘মতিচুর’, ‘পদ্মরাগ’। প্রতিবছর ৯ ডিসেম্বর রোকেয়া দিবস হিসেবে পালিত হয়।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *