বুধবার, ০৮ ফেব্রুয়ারী ২০২৩, ০৩:৪৪ পূর্বাহ্ন

রোহিঙ্গা ‘গণহত্যা’ মামলার রায় ২৩ জানুয়ারি

  • আপডেট টাইম বুধবার, ১৫ জানুয়ারী, ২০২০, ২.১১ পিএম
রোহিঙ্গা 'গণহত্যা' মামলার রায় ২৩ জানুয়ারি
ফাইল ছবি

আন্তর্জাতিক ডেস্ক


চলতি বছরের আগামী ২৩ জানুয়ারি মিয়ানমারের বিরুদ্ধে গণহত্যার অভিযোগে করা মামলায় অন্তর্বর্তীকালীন রায় ঘোষণা করবে জাতিসংঘের সর্বোচ্চ আদালত ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিস (আইসিজে)।

মঙ্গলবার (১৪ জানুয়ারি) গাম্বিয়ার আইন মন্ত্রণালয় থেকে এক টুইট বার্তায় এ তথ্য জানানো হয়েছে। এর আগে ২০১৯ সালের ১০ থেকে ১২ ডিসেম্বর এই বিষয়ে নেদারল্যান্ডসের হগে শুনানি হয়।

২০১৭ সালের আগস্ট মাসে মিয়ানমারের রাখাইন রাজ্যে সংখ্যালঘু রোহিঙ্গাদের ওপর সহিংসতা, ধর্ষণ ও নির্যাতন চালায় মিয়ানমারের সেনাবাহিনী ও উগ্র বৌদ্ধরা। এ ঘটনাকে ‘গণহত্যা’ আখ্যা দিয়ে ২০১৯ সালের ১১ নভেম্বর জাতিসংঘের আদালত ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিস (আইসিজে)-এ মামলা করে গাম্বিয়া। জীবন বাঁচাতে পালিয়ে এসে বাংলাদেশে আশ্রয় নেয় সাত লাখেরও বেশি রোহিঙ্গা। গাম্বিয়া মামলায় প্রাথমিক পদক্ষেপ হিসেবে রোহিঙ্গাদের সুরক্ষা দেওয়ার জন্য এবং রাখাইনে সংঘাত যেন আরো তীব্র না হয়, সে ব্যাপারে জরুরি পদক্ষেপ নেয়ারও আহ্বান জানানো হয়।

এদিকে রোহিঙ্গাদের গণহত্যার বিষয়টি অস্বীকার করেছেন মিয়ানমারের ডি ফ্যাক্টো লিডার অং সান সু চি। তিনি দাবি করেন, রোহিঙ্গা গণহত্যার ব্যাপারে মামলা পরিচালনার ক্ষমতা জাতিসংঘের আদালতের নেই। গণহত্যার অভিযোগ খারিজ করে দেওয়ার জন্য বিচারকের প্রতি তিনি আহ্বানও জানিয়েছেন। যদিও রোহিঙ্গা গণহত্যার বিষয়ে বিশ্বব্যাপী ব্যাপক সমালোচনার শিকার হয়েছেন সু চি।

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today