শিক্ষার্থীদের অনলাইন ক্লাসে অংশগ্রহণ নিশ্চিত করতে হবে: চবি ভিসি

শিক্ষার্থীদের অনলাইন ক্লাসে অংশগ্রহণ নিশ্চিত করতে হবে: চবি ভিসি

চবি প্রতিনিধি


চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ‘অনলাইন ক্লাস পরিচলানা কৌশল’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বহস্পতিবার বেলা ১১ টায় চবি সমাজ বিজ্ঞান অনুষদের উদ্যোগে এই কর্মশালা আয়োজন করা হয়।

যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ডিজিটাল মাল্টি মিডিয়া ল্যাবে সমাজ বিজ্ঞান অনুষদভুক্ত বিভাগসমূহের শিক্ষকবৃন্দের অংশগ্রহণে দিনব্যাপী কর্মশালাটি অনুষ্ঠিত হয়। এতে উপাচার্য দপ্তর থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধান অতিথি হিসেবে মানীয় উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার কর্মশালাটি উদ্বোধন করেন।

প্রধান অতিথির বক্তব্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার বলেছেন, করোনা ভাইরাসের মহামারীর কারণে বিপর্যস্ত হয়ে পড়া বিশ্বের শিক্ষা ব্যবস্থায়ও পড়েছে বিরূপ প্রভাব। বাংলাদেশও এর ব্যতিক্রম নয়। দেশের শিক্ষা কার্যক্রম স্বাভাবিক নিয়মে ফিরিয়ে আনতে দেশব্যাপী শুরু হয়েছে অনলাইন শিক্ষা কার্যক্রম। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ও এ কার্যক্রমের সাথে সম্পৃক্ত হয়ে শিক্ষার্থীদের অনলাইনে পাঠদান করে যাচ্ছে। জাতির পিতা বঙ্গবন্ধু কন্যা আধুনিক বাংলাদেশের রূপকার মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের ফলে এ করোনা মহাদূর্যোগের সময় দেশব্যাপি অনলাইনে শিক্ষাকার্যক্রম পরিচালনা সম্ভব হচ্ছে।

এসময় উপাচার্য আরও বলেন, এ কর্মশালার মাধ্যমে অনলাইনে ক্লাস পরিচালনার বিষয়ে একটি কার্যকর কর্মপরিকল্পনা প্রণয়ন সম্ভব হবে যার ফলে শিক্ষার্থীরাসহ বিশ্ববিদ্যালয়ের সার্বিক শিক্ষা ব্যবস্থা উপকৃত হবে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চবি সমাজ বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মুস্তাফিজুর রহমান ছিদ্দিকী, স্বাগত বক্তব্য প্রদান করেন চবি যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সভাপতি জনাব মোঃ শহীদুল হক এবং সঞ্চালনা করেন চবি আইসিটি সেলের পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ খাইরুল ইসলাম। কর্মশালায় চবি ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন প্রফেসর ড. রাশেদ মোস্তফা অংশগ্রহণ করেন।

কর্মশালায় চবি সমাজ বিজ্ঞান অনুষদের অন্তর্গত বিভাগসমূহের সম্মানিত সভাপতিবৃন্দসহ সম্মানিত শিক্ষকবৃন্দ এবং চবি বিভিন্ন বিভাগের সম্মানিত শিক্ষকবৃন্দ অংশগ্রহণ করেন। মাননীয় উপাচার্য তাঁর বক্তব্যে কর্মশালার আয়োজকবৃন্দকে আন্তরিক ধন্যবাদ জানান।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *