শিক্ষার্থীদের জন্য আসছে নতুন ফিচার “ফেসবুক ক্যাম্পাস”

শিক্ষার্থীদের জন্য আসছে নতুন ফিচার “ফেসবুক ক্যাম্পাস”

ক্যাম্পাস টুডে ডেস্ক


অন্যতম জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক শিক্ষার্থীদের জন্য ‘ফেসবুক ক্যাম্পাস’ নামে একটি নতুন ফিচার চালুর উদ্যোগ নিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ। নতুন এই ফিচারটি ব্যবহার করতে মূল ফেসবুকের বাইরে আলাদা একটি প্রোফাইল তৈরি করতে হবে।

ফেসবুক অ্যাকাউন্ট থেকেই প্রবেশ করা যাবে ফেসবুক ক্যাম্পাসে। আর এটি অনেকটা ফেসবুক ওয়াচের মতোই। প্রোফাইল তৈরি করতে ব্যবহার করতে হবে কলেজ ইমেইল অ্যাড্রেস ও স্নাতকের শিক্ষাবর্ষ।

জানা গেছে, ফেসবুকের এই নতুন ফিচারে থাকছে কলেজ ও বিশ্ববিদ্যালয় বিষয়ক আলাদা নিউজফিড, যা বিভাগ ও অনুষদ ভেদে হবে ভিন্ন ভিন্ন। শুধু তাই নয়, এখানে শিক্ষার্থীরা ক্যাম্পাস বিষয়ক ইভেন্ট খুলতে পারবেন যেখানে কেবল তার বিভাগ বা অনুষদের ছাত্রছাত্রীরাই প্রবেশ করতে পারবেন। থাকছে ‘ক্যাম্পাস চ্যাট’ নামে রিয়েল টাইম চ্যাটের সুবিধাও।

শিক্ষার্থীদের মধ্যে যোগাযোগ আরও সহজ করার পাশাপাশি ক্যাম্পাস ও শিক্ষার্থীদের বিষয়ে যেকোনো ধরনের তথ্য আদান প্রদানের লক্ষ্যেই মূলত ‘ফেসবুক ক্যাম্পাস’ ফিচারটি চালুর উদ্যোগ নেয়া হয়েছে বলে জানিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ।

এদিকে ২০০৪ সালে ঠিক এমন একটি ফিচার নিয়েই ‘দ্য ফেসবুক’ নামে যাত্রা শুরু করে তৎকালীন ক্যাম্পাস নির্ভর ওয়েবসাইট ‘ফেসবুক’। পরবর্তীতে যা উন্মুক্ত করা হয় বিশ্বের সব নাগরিকের জন্য। উন্মোচিত হয় সামাজিক যোগাযোগ মাধ্যমের এক নতুন দিগন্ত।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *