শিক্ষার্থীদের ফ্রি ইন্টারনেট সেবা কার্যকর শুধুমাত্র জুম অ্যাপে

শিক্ষার্থীদের ফ্রি ইন্টারনেট সেবা কার্যকর শুধুমাত্র জুম অ্যাপে

ক্যাম্পাস টুডে ডেস্ক


আজ থেকে (১০ সেপ্টেম্বর) থেকে তারা বিনামূল্যে টেলিটকের ইন্টারনেট পাচ্ছেন শিক্ষার্থীরা। অনলাইন ক্লাসে অংশ নিতে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের টাকা দিয়ে ইন্টারনেট কিনতে হবে না। তবে এই ফ্রি সেবা শুধু জুম আপের জন্য কার্যকর।

এক বিবৃতিতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন( ইউজিসি) ভেরিফাইড পেজে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, ইউজিসির উচ্চ দক্ষতা সম্পন্ন তথ্য যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে bdren (Bangladesh Research and education network) এর আওতায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা zoom app ব্যবহার করে ফ্রি ক্লাস করতে পারবে।

বিবৃতিতে বলা হয়েছে, সকল টেলিটক সিম থেকে এ সুবিধা গ্রহণ করা যাবে। এজন্য শিক্ষার্থীকে যুক্ত হওয়ার জন্য নূন্যতম ডাটা ব্যালেন্স থাকতে হবে। তবে bdren এর মাধ্যমে যুক্ত হওয়ার পর আর কোন চার্জ কাটবে ফ্রিতে ক্লাস করা যাবে৷

আরও বলা হয়েছে, ক্লাসের পাশাপাশি ঐ শিক্ষার্থী অন্য আপ বা সাইট ব্যবহার করলে অথবা মোবাইলে হটস্পট চালু করে ইন্টারনেট ব্যবহার করা হয় তাহলে যে পরিমান ডাটা ব্যবহার করা হবে সেই পরিমান চার্জ করা হবে। এছাড়া প্রতি মাসে ১০০ টাকা রিচার্জ করলে মূল আকাউন্টে যোগ হবে তা চার্জ করা হবে না। তবে ১০০ টাকার নিচে রিচার্জ করলে অনলাইন ক্লাস করতে পারবে না ঐ শিক্ষার্থী। তবে প্রথম মাসে টাকা রিচার্জে বাধ্যবাধকতা না থাকলেও দ্বিতীয় মাস থেকে এটি কার্যকর হবে।

এদিকে মন্ত্রী তাঁর ফেরিফায়েড ফেসবুক একাউন্টের এক স্ট্যাটাসে জানান, একদিন স্বপ্ন দেখেছিলাম আমার দেশের ছেলে-মেয়েরা শিক্ষার জন্য ইন্টারনেট পাবে বিনামূল্যে। সেই স্বপ্নটা বাংলাদেশের ইতিহাসে প্রথমবারের মতো বাস্তবায়িত হচ্ছে। ধন্যবাদ ইউজিসি ও টেলিটক

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *