বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ০১:৫৬ অপরাহ্ন

শিক্ষা ঋণ পাচ্ছেন রাবির ৪ হাজার ৮০০ শিক্ষার্থী

  • আপডেট টাইম সোমবার, ৯ নভেম্বর, ২০২০, ১২.১৭ পিএম

 

ওয়াসিফ রিয়াদ
রাবি প্রতিনিধি

করোনার সময় অনলাইন শিক্ষাকে ফলপ্রসূ করতে স্মার্টফোন (মোবাইল) কিনতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অসচ্ছল ৪ হাজার ৮০০ শিক্ষার্থীকে শিক্ষা ঋণ দেবে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। বিনা সুদে আট হাজার টাকা করে এই ঋণ পাবে তালিকায় থাকা প্রত্যেক শিক্ষার্থী। বিশ্ববিদ্যালয় খোলার পর অথবা অধ্যয়নকালীন আসল টাকা চার কিস্তিতে বা এককালীন শিক্ষার্থীরা পরিশোধ করতে পারবেন।
শিক্ষার্থীদের অনলাইন ক্লাসে শতভাগ উপস্থিতি নিশ্চত করতে অল্প সময়ের মধ্যেই বিশ্ববিদ্যালয়গুলোতে এই ঋণ প্রদান করবে ইউজিসি।

আজ সোমবার দুপুরে ইউজিসি সদস্য অধ্যাপক বিশ্বজিৎ চন্দ এ তথ্য নিশ্চিত করেছেন।
বিশ্বজিৎ চন্দ বলেন, করোনাভাইরাস সংক্রমণের কারণে গত ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। সরকারের সর্বশেষ ঘোষণা অনুযায়ী এখন পর্যন্ত ১৪ নভেম্বর পর্যন্ত ছুটি থাকবে।

বিজ্ঞাপন

অনিশ্চিত এই পরিস্থিতিতে গত ২৫ জুন ইউজিসির সঙ্গে বিশ্ববিদ্যালয়গুলোর এক সভায় অনলাইনে ক্লাস নেওয়ার সিদ্ধান্ত হয়। এরপর জুলাই থেকে দেশের সরকারি ও স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয়গুলোতে আনুষ্ঠানিকভাবে অনলাইনে ক্লাস শুরু হয়।

কিন্তু ক্লাস শুরুর পর শিক্ষকেরা দেখতে পান, বিভাগভেদে প্রায় অর্ধেক শিক্ষার্থী অনলাইন ক্লাসে অংশ নিচ্ছেন না। শিক্ষার্থীদের এই প্রতিবন্ধকতা দুর করার লক্ষেই এই ঋণের ব্যবস্থা করেছে ইউজিসি।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, শিক্ষার্থীদের জন্য শুধু ঋণই নয়, পাশাপাশি ইন্টারনেটের সহজলভ্য প্যাকেজ সর্বরাহের জন্য আমরা সিম কম্পানিদের সাথে কথা বলছি। খুব দ্রুতই সিদ্ধান্ত জানিয়ে দেয়া হবে।

গত বুধবার (৪ নভেম্বর) ইউজিসি’র এক ভার্চ্যুয়াল সভায় দেশের সরকারি ও স্বায়ত্তশাসিত ৩৯টি বিশ্ববিদ্যালয়ের ৪১ হাজার ৫০১ জন অসচ্ছল শিক্ষার্থীকে বিনা সুদে আট হাজার টাকা করে ঋণ দেওয়ার সিদ্ধান্ত হয়।

বিজ্ঞাপন

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today