শুধু মেধাবী নয়, কেউই অটোপাসে ক্ষতিগ্রস্ত হবে না: শিক্ষামন্ত্রী

শুধু মেধাবী নয়, কেউই অটোপাসে ক্ষতিগ্রস্ত হবে না: শিক্ষামন্ত্রী

ক্যাম্পাস টুডে ডেস্কঃ করোনাভাইরাসের কারণে বিদায়ী বছরে এইচএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হয়নি। দেশের সরকার বিদায়ী বছরে এইচএসসি ও সমমানের পরীক্ষার্থীদের অটোপাস দেওয়ার সিদ্ধান্ত নেয়।

এইচএসসি ও সমমানের পরীক্ষায় শুধু মেধাবী নয়, কেউই অটোপাসে ক্ষতিগ্রস্ত হবে না মন্তব্য করে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, ‘অনেকে বলছেন অটোপাস দিলে মেধাবীরা ক্ষতিগ্রস্ত হবে, সেটা ঠিক নয়। কারণ একজন শিক্ষার্থী এইচএসসিতে হঠাৎ ভালো ফলাফল করবেন তা বলা যাবে না। বরং অতীতে দেখা গেছে, এইচএসসির তুলনায় এসএসসিতে তুলনামূলক ভালো ফলাফল হয়। সুতরাং শুধু মেধাবী নয়, কেউই অটোপাসে ক্ষতিগ্রস্ত হবে না।’

রবিবার (২৪ জানুয়ারি) জাতীয় সংসদে এইচএসসি ও সমমানের অটোপাস সংক্রান্ত বিল নিয়ে আলোচনায় শিক্ষামন্ত্রী এসব কথা বলেন।

ডা. দীপু মনি জানান, করোনা পরিস্তিতির কারণে পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি। তবে পরীক্ষার্থীরা পুরোপুরি প্রস্তুত ছিল। একেবারে আগ মুহূর্তে পরীক্ষাটি স্থগিত করা হয়েছে। এটি হঠাৎ করে করা হয়নি, চিন্তাভাবনা করেই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রধানমন্ত্রী বার বার বিষয়টি দেখেছেন। বিশেষজ্ঞদের সঙ্গে আলোচনা করেছি। এছাড়া করোনাভাইরাস সংক্রান্ত টেকনিক্যাল কমিটির সঙ্গে আলোচনা করেই এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এ সময় শিক্ষামন্ত্রী আরও বলেন, আগের পরীক্ষাগুলোতে মেধাবীরা মেধার স্বাক্ষর রেখেই এসেছেন। আমরা জেএসসি ও এসএসসি এবং সমমানের পরীক্ষার ভিত্তিতে এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে। সুতরাং এতে কারোরই ক্ষতিগ্রস্ত হওয়ার সুযোগ নেই।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *