শনিবার, ১৫ মে ২০২১, ০৪:৩১ অপরাহ্ন

সমন্বিত নয়, গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষার সিদ্ধান্ত: ইউজিসি

  • আপডেট টাইম বুধবার, ২৬ ফেব্রুয়ারী, ২০২০, ৫.৩৩ পিএম
সমন্বিত নয়, গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষার সিদ্ধান্ত

ক্যাম্পাস টুডে ডেস্ক


চলতি শিক্ষাবর্ষ থেকে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) উদ্যোগে দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ে সমন্বিত নয়, গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আজ বুধবার বিকালে পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যগণের সঙ্গে এক মতবিনিময় সভা শেষে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সভাপতি অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ এ তথ্য জানান। বেলা তিনটা থেকে ইউজিসিতে এ সভা অনুষ্ঠিত হয়।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সভাপতি অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ সাংবাদিকদের জানান, বুয়েট ও ঢাকা বিশ্ববিদ্যালয়সহ যেসব বিশ্ববিদ্যালয় আসবে না, তাদেরকে বাদ রেখেই এই পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ ক্ষেত্রে মোট চারটি পরীক্ষা হবে। বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যাল, কৃষি বিশ্ববিদ্যালয়, প্রকৌশল বিশ্ববিদ্যলয় ও সাধারণ বিশ্ববিদ্যালয়গুলোতে আলাদাভাবে চারটি ভর্তি পরীক্ষা আয়োজন করা হবে। এছাড়া সাধারণ বিশ্ববিদ্যালয়ে বিজ্ঞান, মানবিক ও ব্যবসা শিক্ষা বিভাগে আলাদভাবে তিনটি গুচ্ছ পদ্ধতিতে পরীক্ষা নেয়া হবে।

তিনি সাংবাদিকদের আরও জানান, দেশের পাঁচটি বিশ্ববিদ্যালয় গুচ্ছ পদ্ধতিতে অংশগ্রহণ করবে না বলে জানিয়েছে। বাকী ৩৪টি বিশ্ববিদ্যালয় গুচ্ছ পদ্ধতিতে অংশগ্রহণ করবে বলে চূড়ান্তভাবে জানিয়েছে। আমরা সকলকে আহ্বান জানিয়েছি, যেসব বিশ্ববিদ্যালয় আসবে সব বিশ্ববিদ্যালয় নিয়ে আমরা গুচ্ছ পদ্ধতিতে যুক্ত করবো।

গত ১১ ফেব্রুয়ারি দেশের সব বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সঙ্গে বৈঠক করেই ইউজিসি এবছর থেকে সমন্বিত পদ্ধতিতে বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত জানিয়েছিল।

সমন্বিত পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেওয়ার জন্য একটি খসড়া নীতিমালা তৈরি করে বিশ্ববিদ্যালয়গুলোতে পাঠানোর আগে ইউজিসির পক্ষ থেকে জানানোও হয়েছিল, ঢাকা বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) সমন্বিত পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নিবে বলে সিদ্ধান্ত নিবে। কিন্তু পরে ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ও বুয়েট আগের মতোই আলাদা ভর্তি পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত জানায়।

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today