বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ০৪:০৫ অপরাহ্ন

সাংবাদিকরা না থাকলে করোনায় আরো বহু মানুষের মৃত্যু হতো

  • আপডেট টাইম শনিবার, ১১ এপ্রিল, ২০২০, ৬.৩৯ পিএম

ক্যাম্পাস টুডে ডেস্ক


১৯৪৫ সালের দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর করোনাভাইরাসের তাণ্ডবে একসঙ্গে এত পরিমাণ ব্রিটিশ নাগরিকের মৃত্যু ঘটেনি। একমাত্র করোনা দেখিয়ে দিয়েছে সবার জন্য উন্মুক্ত বৈশ্বিক স্বাস্থ্য ব্যবস্থার প্রয়োজনীয়তার কথা, দেখিয়ে দিয়েছে জিন ম্যাপিং, ভ্যাকসিন তৈরি আর বিজ্ঞানের কী দশা তা।

বিজ্ঞাপন

আর যদি সাংবাদিকরা না থাকতেন তাহলে আরো বহু মানুষ মারা যেতো। শুক্রবার যুক্তরাজ্যের সংবাদমাধ্যম মিরর ইউকে-তে এ বিষয়ে প্রকাশিত এক কলামে এমনটা বলা হয়।

এই ভাইরাস ছড়িয়ে পড়া, তার বিষয়ে সরকারের বিভিন্ন সিদ্ধান্ত গ্রহণ, লকডাউন, অর্থনৈতিক পরিস্থিতির পর্যালোচনাসহ বিভিন্ন বিষয় সবার সামনে উন্মুক্ত করতে সাংবাদিকদের গুরুত্বের কথা উল্লেখ করা হয়।

বিজ্ঞাপন

কলামে আন্তর্জাতিক বিভিন্ন সংবাদমাধ্যমের নাম উল্লেখ করে, করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যা, চিকিৎসক, রোগীদের সার্বিক অবস্থা, তাদের মতামত, বিশেষজ্ঞদের বিশ্লেষণ, ধনী দেশের অবস্থান উল্লেখ। এসব বিষয় উপস্থাপনের গুরুত্বও তুলে ধরা হয়।ফ্লিট স্ট্রিট ফক্স নামে একজন নিবন্ধটি লিখেছেন।

নিবন্ধটিতে বলা হয়, সাংবাদিকরা যে সংবাদ প্রকাশ করে তা প্রথমে তাঁরা বিশ্বাস করে নেয় না, তাঁরা তদন্ত করে, নিশ্চিত হয়ে খবর তৈরি করে। এরপর তা দ্বিতীয়, তৃতীয়বার পর্যন্ত সম্পাদনা করা হয়।সাংবাদিকতা ছাড়া গুজব লাগামহীন হয়ে পড়তে পারে এবং হয়তো লুটপাটও শুরু হয়ে যেতে পারে। পুলিশ হয়তো তার নতুন পাওয়া ক্ষমতার যথেচ্ছ ব্যবহার শুরু করে দেবে। মানুষ হয়তো মনের আনন্দে সৈকতে ছুটে যাবে, যার ফলে ঘটবে আরো সংক্রমণ আরো মৃত্যু।

বিজ্ঞাপন

সর্ব শেষে নিবন্ধটিতে লেখা হয়, সাংবাদিকরা (আমরা) নিখুঁত নয়, আমরা কারো পছন্দের ব্যক্তিও নই। আমরা কখনো আপনাদের ধন্যবাদ চাই না। আমরা শুধু এটুকু নিশ্চিত হতে চাই যে আপনাকে নিয়ে আপনি ভাবছেন কি না?

বিজ্ঞাপন

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today