পরীক্ষায় ধীর গতি, সামজিক দূরত্ব না মানায় চাঁপাইনবাবগঞ্জে বাড়ছে করোনা ঝুঁকি

আবু সাঈদ আল জিহাদ, চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধিঃ চাঁপাইনবাবগঞ্জ জেলায় করোনা ভাওরাসের (কোভিড-১৯) নমুনা পরীক্ষা চলছে গতিতে সেই সঙ্গে সামাজিক দূরত্ব না মানায় জেলায় করোনা সংক্রমণের ঝুঁকি বাড়ছে।

এ জেলার মোট জনগোষ্টী প্রায় ১৭ লাখ। কিন্তু জেলার ৫ উপজেলা থেকে প্রতিদিন সংগ্রহ করা হচ্ছে মাত্র ৪০টি করে নমুনা। আবার এ নমুনার ফলাফল আসতে বিলম্ব হচ্ছে। তবে আশার কথা হচ্ছে নারায়ণগঞ্জ থেকে ফিরে আসা যে দুজন ব্যাক্তি করোনা পজিটিভ ছিলেন ,তারা বর্তমানে সুস্থ হবার পথে।

চাঁপাইনবাবগঞ্জের বিভিন্ন স্থান ঘুরে দেখা যায় আইনশৃঙ্খলা বাহিনীর তৎপরতার মধ্যেও জেলাবাসী মানছে না সামাজিক দূরত্ব। বিভিন্ন মোড় গুলোতে পুলিশ তৎপর হয়ে অভিযান চালালেও থামানো যাচ্ছে বাজার সহ অযথা বাসার বাইরে ঘোরাফেরা। বিশেষ করে জেলার বিভিন্ন ব্যাংক শাখায় গ্রাহকের উপচেপড়া ভীড় সচেতন সবার মনে শংকা বাড়ছে। প্রশাসনের পক্ষ থেকে কাঁচা বাজার শহরের স্টেডিয়াম মাঠে স্থানান্তর করা হলেও সেখানেও মানা হচ্ছেনা সামাজিক দূরত্ব।

এ ব্যাপারে সোনালী ব্যাংক এ মাকে নিয়ে আসা এক গ্রাহক জানান, তিনি বৃদ্ধ মাকে নিয়ে সকাল ১০ টা থেকে লাইনে দাঁড়িয়ে আছেন বিধবা ভাতার জন্য। কিন্তু এখানে অন্তত ৩ শতাধিক গ্রাহক রয়েছে যারা কোন সামাজিক দূরত্ব মানছেন না।

অন্যদিকে নওগাঁ জেলার ডিসি, এসপি সহ উর্ধতন কর্মকর্তাদের আক্রান্তের বিষয়টি তুলে ধরে শিবগঞ্জ মহাবিদ্যালয়ের ইংরেজি বিভাগের শিক্ষক গোলাম মোস্তফা মামুন জানান, করোনা পরীক্ষার মাধ্যমে দ্রুত করোনা রোগীর প্রকৃত সংখ্যা বের না করা হলে ভয়াবাহ অবস্থা হতে পারে এ জেলায়।

এ ব্যাপারে চাঁপাইনবাবগঞ্জ সিভিল সার্জন মোঃ জাহিদ নজরুল চৌধুরি জানান, জেলায় ২ জন নারায়নগঞ্জ ফেরত করোনা রোগী সনাক্ত হবার ১৪ দিন পর তাদের প্রথম দফায় করোনা পরীক্ষার ফল নেগেটিভ এসেছে। দ্বিতীয় দফায় পরীক্ষায় রিপোর্ট নেগেটিভ আসলে তাদের হোম কোয়ারেনটাইন থেকে মুক্ত করে দেয়া হবে।

তিনি আরও জানান,বর্তমানে জেলায় হোম কোয়ারেনটাইনে আছেন ২ হাজার ৫শ জন। রবিবার পর্যন্ত জেলায় নমুনা সংগ্রহ করা হয়েছে ৩৭৬ জনের। যার মধ্যে রির্পোট আসেনি ৫৫ টি নমুনার এবং রাজশাহীর ল্যাবে পরীক্ষার জন্য পাঠানো হবে ৫০ টি নমুনা।

সিভিল সার্জন জেলায় করোনা পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ বৃদ্ধি করা খুবই জরুরী মত দিয়ে তিনি আরও জানান, জেলায় ৫ উপজেলার ১৭ লাখ জনগোষ্টীর মধ্য থেকে মাত্র ৪০টি নমুনা সংগ্রহ একেবারেই নগন্য।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ

Leave a Comment