সামাজিক যোগাযোগ মাধ্যমে পদ্মা সেতুর ছবি-ভিডিও-তথ্য প্রকাশে নিষেধাজ্ঞা জারি করেছেন প্রকল্প পরিচালক

সামাজিক যোগাযোগ মাধ্যমে পদ্মা সেতুর ছবি-ভিডিও-তথ্য প্রকাশে নিষেধাজ্ঞা জারি করেছেন প্রকল্প পরিচালক

ক্যাম্পাস টুডে ডেস্ক

পদ্মা সেতুর নির্মাণ কাজ বা নির্মাণ এলাকার ছবি-ভিডিও বা কোনো তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ না করতে এ প্রকল্পে কর্মরতদের নির্দেশনা দিয়েছেন এ প্রকল্পের পরিচালক শফিকুল ইসলাম।

শনিবার এ-সংক্রান্ত একটি চিঠি প্রকল্প সংশ্লিষ্ট শ্রমিক, ঠিকাদার, প্রকৌশলীসহ ৮ জায়গায় পাঠানো হয়।

ওই চিঠিতে পদ্মা সেতু প্রকল্পের সঙ্গে সংশ্লিষ্ট সবাইকে বলা হয়েছে, ফেইসবুক, হোয়াটসঅ্যাপ, ভাইবারসহ বিভিন্ন সামাজিক মাধ্যমে পদ্মা সেতু সংশ্লিষ্ট কোনো ভিডিও, ফটো বা এ-সম্পর্কিত বার্তা তারা শেয়ার করতে পারবেন না।

পদ্মা সেতু প্রকল্প পরিচালক শফিকুল ইসলাম বলেন, পদ্মা সেতু প্রকল্পে প্রকৌশলী, ঠিকাদারসহ অন্তত চার থেকে পাঁচ হাজার মানুষ কাজ করেন।

সামনে জনবলের সংখ্যা সাত থেকে আট হাজার মানুষ হবে।
সবাই ঢালাওভাবে তথ্য ও ছবি শেয়ার করলে বিভ্রান্তিকর ভুল তথ্য বা গুজব ছড়িয়ে পড়ার আশঙ্কা দেখা দিতে পারে।

তিনি বলেন, এখন হাজার হাজার কর্মকর্তা-কর্মচারীদের সবাই তো আর পদ্মা সেতুর অগ্রগতির কথা বা প্রকল্পের তথ্যের কথা জানাতে পারে না। সবাই তো বলতে পারে না যে কয়টি স্প্যান বসানো হয়েছে। সবাই যার যার আইডি থেকে যা ইচ্ছা শেয়ার দেবে তা তো হতে পারে না। এখন থেকে নির্দিষ্ট কয়েকজনই এ বিষয়ে তথ্য দেবেন।

তিনি জানান, তবে কাজের প্রয়োজনে পদ্মা সেতুর কোনো তথ্য বা ছবি শেয়ারের প্রয়োজন হলে সেটা সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে ইমেইলে ও ক্ষুদে-বার্তায় পাঠানো হবে।

এখন থেকে প্রকল্প পরিচালক ও প্রকল্পের জন সংযোগ কর্মকর্তারা তথ্য শেয়ার করবেন বলে জানান শফিকুল ইসলাম।

তিনি জানান, গণমাধ্যম কর্মীরা যথাযথ অনুমোদন নিয়ে ছবি ও তথ্য সংগ্রহ করে এবং তার সঙ্গে কিংবা জনসংযোগ কর্মকর্তার সাক্ষাৎকার নিয়ে সংবাদ প্রচার করতে পারবেন।

পদ্মা সেতু প্রকল্পের উপসহকারী প্রকেৌশলী হুমায়ূন কবির রোববার দেশ রূপান্তরকে জানান, আমরা যারা প্রকৌশলী বা এখানে কর্মরত তারা ভিডিও, ছবি অথবা কোনো তথ্য ফেইসবুক, হোয়াটসঅ্যাপ, মেসেঞ্জারে দিতে পারব না। তবে মেইলে দিতে পারবে।

তিনি জানান, ১৯ আগস্ট সেতু মন্ত্রণালয় থেকে এ বিষয়ে নির্দেশনা আসে। যার প্রেক্ষিতে সেতু প্রকল্পের পরিচালক শফিকুল ইসলাম শনিবার চিঠি দিয়ে সবাইকে জানিয়েছেন।

সম্প্রতি পদ্মা সেতুর কনস্ট্রাকশন ইয়ার্ডের অনেক জিনিস ভাঙনের কারণে তলিয়ে যায়, এমন কিছু ছবি ও ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *