সিলসা: হাজারো শিক্ষার্থীর স্বপ্নের নাম

সিলসা: হাজারো শিক্ষার্থীর স্বপ্নের নাম

নাহ্ইয়ান তারান্নুম, ঢাকা বিশ্ববিদ্যালয়


Secondary and Intermediate Level Students’ Welfare Association – SILSWA ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের দ্বারা পরিচালিত বাংলাদেশের অন্যতম বৃহত্তম শিক্ষামূলক অমুনাফাভোগী প্রতিষ্ঠান, নিয়মিত কাজ করে যাচ্ছে মাধ্যমিক, উচ্চমাধ্যমিক এবং বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের উন্নতির জন্য।

আমাদের দেশে শিক্ষার প্রতিটি স্তরেই অনেক শিক্ষার্থী ঝড়ে পড়ে। অবকাঠামোগতভাবে পিছিয়ে থাকা এসব শিক্ষার্থীরা স্কুল শেষে কলেজে পা দিতে পারে না কিংবা কলেজে পা দিলেও কলেজের গন্ডি পেরিয়ে বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষার জন্য যেতে পারে না। এর প্রধান কারন হচ্ছে আর্থিকভাবে অস্বচ্ছলতা, সঠিক তথ্য এবং দিক নির্দেশনার অভাব।

এসব পিছিয়ে পড়া শিক্ষার্থীদের কথা চিন্তা করে ২০১৭ সালে সিলসা যাত্রা শুরু করে৷ মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের ফেসবুক গ্রুপ, ওয়েবসাইট এবং ইউটিউবের মাধ্যমে শিক্ষামূলক সাহায্যের পাশাপাশি বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের ক্যারিয়ার দিকনির্দেশনা, স্কিল ডেভেলপমেন্ট কার্যক্রমসহ নানাবিধ কাজ করে আসছে সিলসা।

এসব কাজ সিলসার অফিসিয়াল ফেসবুক পেইজ, ড্রিম টু ঢাকা ইউনিভার্সিটি গ্রুপ, ভার্চুয়াল ক্যাম্পাস গ্রুপ, সিলসার অফিসিয়াল ওয়েবসাইট এবং সিলসার অফিসিয়াল ইউটিউব চ্যানেলের মাধ্যমে করে থাকে।

এছাড়াও সিলসা ডিউ এডমিশন টক্স, এডমিশন হেল্পডেস্ক, ব্লগস্টোরি, বুক ফটোগ্রাফি, মিট উইথ টপার সহ বিভিন্ন ইভেন্ট আয়োজন করে আসছে।

জুলাই ২, ২০১৭ সালে যাত্রা শুরু করে সিলসা চতুর্থ বর্ষে পদার্পণ করতে যাচ্ছে, তৈরি করেছে প্রায় ১ মিলিয়ন শিক্ষার্থীর একটি পরিবারে। ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বাংলাদেশের অন্যতম ৬ টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে সিলসার শাখা রয়েছে।

সেগুলো হচ্ছে সিলসা রাবি উইং, সিলসা চবি উইং, সিলসা বশেমুরবিপ্রবি উইং, সিলসা কুবি উইং, সিলসা নোবিপ্রবি উইং, সিলসা বেরোবি উইং। এছাড়াও বাংলাদেশের প্রায় তিনশত কলেজ থেকে রয়েছে প্রায় চারশত কলেজ এম্বাসেডর।

প্রতিদিন প্রায় লক্ষ্য শিক্ষার্থী সিলসার ফ্রি সেবা পাচ্ছে। সিলসাকে অনুসরণ করে অনেক শিক্ষার্থী ই মাধ্যমিক, উচ্চমাধ্যমিকে ভালো ফলাফল করা সহ ঢাবি, রাবি, চবি এবং বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করছে। সিলসার স্বপ্ন একদিন বাংলাদেশের সব শিক্ষার্থী সিলসার নাম জানবে, সিলসার ফ্রি সেবা পাবে। আর কোন শিক্ষার্থী ঝড়ে পড়বে না আর্থিক দৈন্যতা কিংবা সঠিক পরামর্শের অভাবে।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *