শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ০৯:০৪ অপরাহ্ন

সৌদির আকাশে চাঁদ দেখা যায়নি, ঈদ বৃহস্পতিবার

  • আপডেট টাইম মঙ্গলবার, ১১ মে, ২০২১, ১০.৫১ পিএম
সৌদির আকাশে চাঁদ দেখা যায়নি, ঈদ বৃহস্পতিবার

দ্যা ক্যাম্পাস টুডেঃ সৌদি আরবে পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। তাই আগামী বৃহস্পতিবার (১৩ মে) দেশটিতে পালিত হবে পবিত্র ঈদুল ফিতর। আজ মঙ্গলবার ২৯ রমজান দেশটির জাতীয় চাঁদ দেখা কমিটি এ তথ্য জানিয়েছে।

এর আগে সৌদি কাউন্সিল অব সিনিয়র স্কলারস এবং রয়েল কোর্টের উপদেষ্টা শেখ আব্দুল্লাহ বিন সুলেইমান আল মানেয়া জানিয়েছিলেন যে, এবার দেশটিতে ৩০টি রোজা হবে। তিনি জানান, জ্যোতির্বিদ্যার গণনার মাধ্যমে এই তারিখ বের করা হয়েছে। তাই আগামী ১৩ মে ঈদুল ফিতর পালিত হবে দেশটিতে।

বিজ্ঞাপন

চাঁদ দেখা যাওয়ার আগেই এবারই প্রথমবার জ্যোতির্বিদ্যার প্রযুক্তি ব্যবহার ইসলামিক ক্যালেন্ডারে তারিখ ঘোষণা করলো সৌদি আরব। সৌদিরে আরবি মাস চাঁদ দেখার ওপর ভিত্তি করে নির্ধারিত হয়। সৌদি আরব সেই অবস্থান থেকে অনেকটা সরে এসেছে।

সৌদি কর্তৃপক্ষ এর আগে চলতি বছরের রমজান মাস শুরুর অনেক আগেই নতুন মাসের প্রথম দিন ঘোষণা করে দিয়েছিল। তবে রমজানের শেষে নতুন চাঁদ দেখলে মানুষজনকে জানানোর আহ্বান জানিয়েছেন আল মানেয়া।

বিজ্ঞাপন

উল্লেখ্য,গত ১৩ এপ্রিল থেলে সৌদি আরবে রমজান শুরু হয়। আরবি মাস নতুন চাঁদ দেখার ওপর ভিত্তি করে শুরু হয়। সেক্ষেত্রে একটি মাস ২৯ দিন না ৩০ দিন হবে তা নির্ধারিত হয়।

Advertisements

বিজ্ঞাপন

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today