স্মার্টফোন কিনতে ঋণ পাবে ৬৩৪ কুবি শিক্ষার্থী

ছবিঃ কুমিল্লা বিশ্ববিদ্যালয়

ক্যাম্পাস টুডে ডেস্ক


অনলাইনে পাঠদানের জন্য স্মার্টফোন কিনতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) শিক্ষা ঋণ পাচ্ছেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) ৬৩৪ জন শিক্ষার্থী।

তালিকাভুক্ত কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের প্রত্যেক শিক্ষার্থীকে বিনা সুদে ৮ হাজার টাকা করে ঋণ দেবে ইউজিসি। এ ঋণ অধ্যায়নকাল থেকে সনদপ্রাপ্তির পূর্ব পর্যন্ত যেকোনো সময় সমান চার কিস্তিতে বা এককালীন পরিশোধ করতে পারবেন শিক্ষার্থীরা।

আজ বৃহস্পতিবার (১২ নভেম্বর) বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক মো. আবু তাহের।

উল্লেখ্য, করোনা পরিস্থিতিতে গত ২৫ জুন ইউজিসির সঙ্গে বিশ্ববিদ্যালয়গুলোর এক সভায় অনলাইনে ক্লাস নেয়ার সিদ্ধান্ত হয়। এরপর জুলাই থেকে দেশের সরকারি ও স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয়গুলোতে আনুষ্ঠানিকভাবে অনলাইনে ক্লাস শুরু হয়।

এতে শিক্ষার্থীদের প্রতিবন্ধকতা দূর করার লক্ষ্যে গত বুধবার (৪ নভেম্বর) ইউজিসি’র এক ভার্চুয়াল সভায় দেশের সরকারি ও স্বায়ত্তশাসিত ৩৯টি বিশ্ববিদ্যালয়ের ৪১ হাজার ৫০১ জন অসচ্ছল শিক্ষার্থীকে বিনা সুদে ৮ হাজার টাকা করে ঋণ দেয়ার সিদ্ধান্ত গৃহীত হয়।

অধ্যাপক মো. আবু তাহের বলেন, তালিকাভুক্ত ৬৩৪ শিক্ষার্থীর প্রত্যেককে ৮ হাজার টাকা করে বিনা সুদে ঋণ দিতে বিশ্ববিদ্যালয়ের সম্পূরক বাজেটে একটি প্রস্তাবনা ইউজিসিতে পাঠানো হবে। ইউজিসি অনুমোদন দিলেই আগামী মাসের শেষ নাগাদ শিক্ষার্থীদের আমরা ঋণ প্রদান করতে পারবো। শিক্ষার্থীরা অধ্যয়নকালীন থেকে সনদপ্রাপ্তির পূর্ব পর্যন্ত যেকোন সময়ে সমান চার কিস্তিতে কিংবা এককালীন পরিশোধ করতে পারবেন।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ

Leave a Comment