বুধবার, ০৮ ডিসেম্বর ২০২১, ০৩:৫২ অপরাহ্ন

হলে উঠতে ৭ শপথ বুয়েট নবীন শিক্ষার্থীদের

  • আপডেট টাইম রবিবার, ২৩ ফেব্রুয়ারী, ২০২০, ৩.৩০ পিএম
হলে উঠতে ৭ শপথ বুয়েট নবীন শিক্ষার্থীদের

ক্যাম্পাস টুডে ডেস্ক


কোন ধরনের র‌্যাগিংয়ে না জড়ানো, সহপাঠীদের বিরুদ্ধে অপবাদ না দেয়া এবং বিশ্ববিদ্যালয়ের রুটিন ক্লাস বর্জন না করাসহ সাতটি বিষয় শপথের ফরমে স্বাক্ষর করে হলে উঠতে হয়েছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) নবীন শিক্ষার্থীদের।

বিজ্ঞাপন

২২ ফেব্রুয়ারি , শনিবার থেকে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে ভর্তি হওয়া প্রথম বর্ষের শিক্ষার্থীদের ক্লাস শুরু হয়েছে। ক্লাস শুরুর পূর্বে নবীন শিক্ষার্থীদের বিভিন্ন আবাসিক হলে সিট বরাদ্দ দেয় বিশ্ববিদ্যালয় কতৃপক্ষ। এদিকে হলে হলে উঠার আগে সাতটি বিষয় শপথের ফরমে স্বাক্ষর করতে হয় নবীন শিক্ষার্থীদের।

বিশ্ববিদ্যালয় থেকে দেওয়া ফরমে থাকা শপথগুলো হলো-

বিজ্ঞাপন

১. বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে র‌্যাগিং নিষিদ্ধ, সেই সঙ্গে সংশ্লিষ্ট নির্দেশনাগুলো সম্পর্কে অবগত থাকা।

২. র‌্যাগিংয়ের আওতায় আসে এমন কোন আচরণ বা কাজ করা থেকে বিরত থাকা। কোন ধরণের র‌্যাগিংয়ে নিজে জড়াবে না, এর প্রশ্রয় ও প্রচার থেকে দূরে থাকবে। কাউকে শারীরিক বা মনস্তাত্ত্বিকভাবে ক্ষতি না করা বা অন্য কোনও ক্ষতি করবে না।

বিজ্ঞাপন

৩. যদি কোন সময় কারো বিরুদ্ধে র‌্যাগিংয়ের অপরাধ প্রমাণিত হয়, তাহলে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় ও দেশের প্রচলিত আইন অনুযায়ী শাস্তি ভোগ করতে বাধ্য থাকবে।

৪. অন্য কোন প্রতিষ্ঠানে ভর্তি বাতিল বা নিষেধাজ্ঞা প্রদান করা হয়নি।

বিজ্ঞাপন

৫. সহপাঠীসহ যে কাউকে কোনও সামাজিক যোগাযোগমাধ্যম-ইন্টারনেট ব্যবহার করে কখনও অপমান বা ছোট না করা।

৬. কোন বিষয়ে বিশ্ববিদ্যালয়ের রুটিন ক্লাস বর্জন করে বিশ্ববিদ্যালয় কার্যক্রম বা শ্রেণিকক্ষকে তালাবদ্ধ করে রাখা যাবে না।

বিজ্ঞাপন

৭. উপরের বিষয়গুলো বুঝে সম্মত হওয়া। কোন শিক্ষার্থী এই শপথ ভঙ্গ করে কোন অপরাধে জড়ালে তাকে বিশ্ববিদ্যালয়ের উপযুক্ত কর্তৃপক্ষ শাস্তি দিবে।

জানা যায়, এই প্রথম এ ধরনের শপথের ফরমে স্বাক্ষর করতে হচ্ছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০২০ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের।

বিজ্ঞাপন

এদিকে বিশ্ববিদ্যালয়ের দেওয়া ৬নং শপথে বলা হয়েছে, কোন ইস্যুতে ক্লাস বর্জন করা যাবে না বিশ্ববিদ্যালয়ের এমন শপথ নেয়ার বিষয়েও তেমন কিছু ভাবছে না শিক্ষার্থীরা। নবীন শিক্ষার্থীরা বলছে, ক্লাস বর্জন করার মত পরিবেশ হলে তখন দেখা যাবে বিষয়টি।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের ছাত্র কল্যাণ অধিদপ্তরের পরিচালক অধ্যাপক মিজানুর রহমান জানান, এমন পদক্ষেপ এই প্রথম । এর আগে আমরা কোন সময় এ রকম শপথ ফরম পূরণ করাইনি। যেহেতু বুয়েটে গতবছর এক মারাত্মক অবস্থার (আবরার ফাহাদ হত্যাকান্ড) সম্মুখীন হয়েছে। তাই আমরা চাই এরকম মর্মান্তিক ঘটনার আর পুনরাবৃত্তি না হোক। সে কারণেই আমরা নবীন শিক্ষার্থীদের এ ধরনের শপথ ফরম পূরণের সিদ্ধান্ত নিয়েছি।

বিজ্ঞাপন

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today