শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ১০:০৭ অপরাহ্ন

হাবিপ্রবির নতুন উপাচার্য অধ্যাপক ড. এম কামরুজ্জামান

  • আপডেট টাইম বুধবার, ৩০ জুন, ২০২১, ৯.৫৪ পিএম

মোঃ রুবাইয়াদ ইসলাম, হাবিপ্রবি প্রতিনিধি: হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) নতুন উপাচার্য হিসেবে নিয়োগ লাভ করেছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. এম কামরুজ্জামান।

তিনি হাবিপ্রবির সাবেক উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মদ আবুল কাসেমের স্থলাভিষিক্ত হলেন।

বিজ্ঞাপন

আজ বুধবার (৩০ জুন, ২০২১) রাষ্ট্রপতির এক আদেশক্রমে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপসচিব মো: নূর-ই-আলম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনের মাধ্যমে এ তথ্য জানানো হয়।

স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়েছে, উপাচার্য হিসেবে তার নিয়োগের মেয়াদ হবে মোট চার বছর। তবে এক্ষেত্রে তিনি নিয়মিত চাকরির বয়সপূর্তির পরে মূল পদে প্রত্যাবর্তনপূর্বক অবসর গ্রহণের মাধ্যমে আনুষ্ঠানিকতা সম্পাদন শেষে আগের পদের মেয়াদের অবশিষ্ট সময়ের পূর্ণতা সম্পাদন করবেন। তিনি তার বর্তমান পদের সমপরিমাণে বেতন-সুবিধাদিও পাবেন। বিধি অনুযায়ী পদ সংশ্লিষ্ট অন্যান্য সুবিধাদিও ভোগ করতে পারবেন এই সময়ে। বিশ্ববিদ্যালয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে সার্বক্ষণিকভাবে তাকে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের মধ্যেই অবস্থান করতে হবে।

বিজ্ঞাপন

এছাড়া রাষ্ট্রপতি ও চ্যান্সেলর কর্তৃক প্রয়োজনে যে কোনো সময়ে এ নিয়োগ বাতিল করতে পারবেন বলেও উক্ত আদেশে বলা হয়েছে। জনস্বার্থে জারিকৃত এ আদেশ অবিলম্বে কার্যকর করার জন্য নির্দেশ দেয়া হয়েছে।

নতুন উপাচার্য নিয়োগের আগে গত ৩১ জানুয়ারি, ২০২১ ইং তারিখে অধ্যাপক ড. মুহাম্মদ আবুল কাসেমের মেয়াদ শেষ হওয়ার পর থেকে নতুন উপাচার্য নিয়োগ দেওয়ার আগ পর্যন্ত প্রায় সাড়ে চার মাস রুটিন উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. বিধান চন্দ্র হালদার।

বিজ্ঞাপন

উল্লেখ্য, হাবিপ্রবির নব নিযুক্ত উপাচার্য হিসেবে স্থলাভিষিক্ত অধ্যাপক ড. এম কামরুজ্জামান পহেলা ডিসেম্বর, ১৯৬৮ সালে চট্টগ্রাম বিভাগের চাঁদপুর জেলায় জন্মগ্রহণ করেন এবং তিনি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে ১৯৯৩ সালে স্নাতক সম্পন্ন করেন।

স্নাতক সম্পন্ন করার পর তিনি ১৯৯৬ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর শেষ করে ২০০৯ সালে জাপানের নাগোয়া বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।
অধ্যাপক এম কামরুজ্জামানের পেশা জীবন শুরু হয় বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি ফাইন্যান্স বিভাগে লেকচারার হিসেবে শিক্ষকতা শুরু করার মাধ্যমে।

বিজ্ঞাপন

এরপর তিনি একই বিভাগে পরবর্তীতে সহকারী অধ্যাপক হিসেবেও দায়িত্ব পালন করেন। সর্বশেষ তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় থেকে কৃষি অর্থনীতি বিভাগে অধ্যাপক হিসেবে শিক্ষকতা করেন এবং একাডেমিক দায়িত্বের পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য, একাডেমিক কাউন্সিলের সদস্য, অর্থ কমিটির সদস্য, পরিকল্পনা ও উন্নয়ন কমিটির সদস্য সচিব, বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান, পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন), সহযোগী পরিচালক (গবেষণা) হিসেবেও দায়িত্ব পালন করেন।

অধ্যাপক ড. এম কামরুজ্জামান বিশ্ববিদ্যালয়ের গবেষণাতেও ব্যাপক ভূমিকা রাখেন এবং তিনি ১৯৯৫ সাল থেকে ১৯৯৭ সাল পর্যন্ত বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের বৈজ্ঞানিক কর্মকর্তা হিসেবে কর্মরত ছিলেন।

বিজ্ঞাপন

এছাড়াও বাংলাদেশ সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের বাংলাদেশে গম উৎপাদনে প্রযুক্তিগত দক্ষতা উন্নয়ন প্রকল্পে তিনি প্রধান বৈজ্ঞানিক পর্যবেক্ষক হিসেবে দায়িত্ব পালন করেছেন।

Advertisements

বিজ্ঞাপন

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today