হাবিপ্রবি শিক্ষকদের অনলাইন টিচিং ও লার্নিং বিষয়ক কর্মশালা

হাবিপ্রবি শিক্ষকদের অনলাইন টিচিং ও লার্নিং বিষয়ক কর্মশালা

তানভির আহমেদ, হাবিপ্রবি প্রতিনিধি: করোনাকালীন এই সময়টাতে শিক্ষকদের অনলাইন ক্লাস-পরীক্ষার কার্যক্রমে সম্পৃক্ত করতে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) ইনস্টিটিউশনাল কোয়ালিটি এসুরেন্স সেল (আইকিউএসি) উদ্যোগে অনলাইন টিচিং লার্নিং ফর দ্য টিচার অফ এইচএসটিইউ শিরোনামে একটি ওয়েবিনার অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (১০ জুন) সকাল ১১ টায় এই অনলাইন ওয়েবিনার অনুষ্ঠিত হয়। এতে আইকিউএসি’র পরিচালক প্রফেসর ড.বিকাশ চন্দ্র সরকার এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে ছিলেন হাবিপ্রবি উপাচার্য প্রফেসর ড. মু. আবুল কাসেম।

টেকনিক্যাল স্পীকার হিসাবে প্রশিক্ষণ কর্মশালায় জুম এপ্লিকেশন ও গুগল ক্লাসরুম ম্যানেজমেন্ট নিয়ে বিস্তারিত আলোচনা করেন সিএসই অনুষদের ডীন ও ইসিই বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড.মো.মাহাবুব হোসেন।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য প্রফেসর ড. মু. আবুল কাসেম বলেন, ” কোভিড-১৯ মহামারীর কারণে আমরা একটা কঠিন সময় পার করছি। অন্যান্য খাতের মতো আমাদের শিক্ষা ব্যবস্থা অপুরণীয় ক্ষতির সম্মুখীন হচ্ছে। প্রায় তিন মাস থেকে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় বন্ধ রয়েছে। আরো কতদিন বন্ধ রাখতে হবে সেটা আমরা কেউই জানিনা। তাই শিক্ষা ব্যবস্থাকে অনলাইন মুখী করতে শিক্ষকদের জন্য এই অনলাইন টিচিং লার্নিং ট্রেনিং প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে । আশাকরি শিক্ষকগণ এই প্রশিক্ষণলব্ধ জ্ঞানকে কাজে লাগিয়ে তাদের স্ব-স্ব বিভাগীয় কার্যক্রম পরিচালনা করতে পারবেন।

সভাপতির বক্তব্যে আইকিউএসি এর পরিচালক প্রফেসর ড.বিকাশ চন্দ্র সরকার বলেন, ” করোনা মহামারীর কারনে শিক্ষক ও শিক্ষার্থীরা দীর্ঘদিন ক্লাস-পরীক্ষার মধ্যে না থাকায় অনেকেই হয়তো পড়াশোনা ভুলতে বসেছে। শিক্ষা কার্যক্রমেও একটা স্থবিরতা চলে এসেছে এ সব বিবেচনা করে শিক্ষক ও শিক্ষার্থীদের কিভাবে অনলাইন পাঠদানে সম্পৃক্ত করা যায় তার জন্য আমরা এই অনলাইন ট্রেইনিং সেশনের আয়োজন করেছি। যদিও আমাদের অনেক সমস্যা রয়েছে তথাপি বিকল্প হিসাবে অনলাইন কার্যক্রম শুরু করতে না পারলে ভবিষ্যতে আরো বড় ধরনের ক্ষতির সম্মুখীন হতে হবে।

তিনি আরো বলেন, অনেকেই বিভিন্ন সমস্যার কথা বলেছেন সেসব বিষয়েও আমরা আলোচনা করেছি। প্রয়োজনে আরও কথা বলা হবে। ভিসি স্যার অনলাইনে ক্লাস-পরীক্ষার পাশাপাশি মিটিংগুলো অনলাইনে করার কথা জানিয়েছেন। আমাদের সমস্যা যেমন আছে তেমনি সমাধানের পথও বের করতে হবে আমাদের। এক্ষেত্রে ডীন-গণ চাইলে অনলাইন ক্লাস-পরীক্ষার রুটিন প্রকাশ করে একাডেমিক কার্যক্রম পরিচালনা করতে পারেন। যাদের শিক্ষার্থী সংখ্যা বেশি তারা গ্রুপ ভিত্তিক বা সেকশন ভিত্তিক ক্লাস কার্যক্রম চালাতে পারেন।

অনলাইন এই প্রশিক্ষণ কর্মশালায় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার , প্রক্টর, এডভাইজারসহ বিভিন্ন অনুষদীয় ডিন ও বিভাগীয় ১০৬ জন শিক্ষক অংশ গ্রহণ করেন।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *