সোমবার, ০৬ ফেব্রুয়ারী ২০২৩, ০৩:০৭ অপরাহ্ন

হিসাববিজ্ঞানের সংজ্ঞা দাও | HSC BM Accounting

  • আপডেট টাইম শনিবার, ৬ ফেব্রুয়ারী, ২০২১, ৮.৫৮ পিএম
EDUCATION NEWSHSC BM Accounting Assignment Answer – এইচএসসি (বিএম) হিসাব বিজ্ঞান নীতি ও প্রয়োগ-১ এসাইনমেন্ট এর উত্তর

প্রশ্নঃ হিসাব বিজ্ঞানের সংজ্ঞা দাও | অথবা, হিসাববিজ্ঞান কি? অথবা, হিসাব বিজ্ঞান কাকে বলে?  অথবা, হিসাববিজ্ঞান বলতে কি বুঝ? Definition of Accounting. HSC BM Accounting

উত্তরঃ হিসাববিজ্ঞান শব্দটি ‘হিসাব’ ও ‘বিজ্ঞান’ শব্দ দুটির সম্মিলিত রূপ। আভিধানিক অর্থে হিসাব বলতে গণনা বুঝায়। পারিভাষিক অর্থে হিসাব বলতে অর্থের দ্বারা পরিমাপযোগ্য ব্যক্তি বা প্রতিষ্ঠানের সম্পত্তি, দায় ও আয়-ব্যয় সংক্রান্ত লেনদেনের বিবরণকে বুঝায়।

অন্যদিকে বিজ্ঞান বলতে কোন বিষয়ে সুসংবদ্ধ ও সুশৃঙ্খল জ্ঞানকে বুঝায়। সুতরাং ব্যবসায়িক প্রতিষ্ঠানের আর্থিক লেনদেনগুলো সুশৃঙ্খলভাবে লিপিবদ্ধকরণ, সংরক্ষণ, আর্থিক ফলাফল ও অবস্থা নির্ণয় এবং বিশ্লেষণ করার সুসংবদ্ধ জ্ঞানকে হিসাববিজ্ঞান বলে।

হিসাববিজ্ঞানের সংজ্ঞা দাও | HSC BM Accounting

 

হিসাববিজ্ঞান হচ্ছে হিসাবের বইগুলো স্বীকৃতনীতি সময় শেষ এর সঠিক সময়ের কারবারের প্রতিটি লেনদেনের ফলাফল পরিষ্কারভাবে অনুধাবন করা যায় এবং প্রতিষ্ঠানের প্রকৃত আর্থিক অবস্থা সঠিকভাবে নির্ণয় সঠিকভাবে নির্ণয় করা যায়।

প্রখ্যাত হিসাশাস্ত্রবিদ, হিসাবরক্ষক এবং লেখকগণ ভিন্ন ভিন্নভাবে হিসাববিজ্ঞানের সংজ্ঞা প্রদান করেছেন। নিম্নে তাদের প্রদত্ত কয়েকটি সংজ্ঞা উল্লেখ করা হলো-

১। জে, আর, বালিবয় এর মতে, “কারবারি লেনদেনসহ হিসাবের বহিতে লিপিবদ্ধ করার কলাকৌশলকে হিসাববিজ্ঞান বলে।

২। এফ. ডব্লিউ, পিক্সলির মতে, “হিসাববিজ্ঞান এমন একটি বিজ্ঞান, যা সব ধরনে আর্থিক লেনদেন লিপিবদ্ধ করার বিষয়াদি নিয়ে আলোচনা করে।”

৩। আমেরিকান একাউন্টিং-অ্যাসোসিয়েশন মতে, “যে পদ্ধতি অর্থনৈতিক তথ্য নির্ণয় পরিমাপ ও সরবরাহ করে এর ব্যবহারকারীদের বিচার ও সিদ্ধান্ত গ্রহণে সাহায্যে করে, তাকে হিসাববিজ্ঞান বলে।”

৪। এ. ডব্লিউ, জনসন বলেন, “টাকায় পরিমাপযোগ্য কারবারি লেনদেনসমূহ সংগ্রহ, সংকলন, লিপিবদ্ধকরণ, প্রতিবেদন প্রস্তুতকরণ, বিশ্লেষণ ও ব্যাখ্যাকরণকে সামগ্রিকভাবে বলা হয় হিসাববিজ্ঞান।”

অতএব হিসাববিজ্ঞান হল এমন একটি কলাকৌশল বিশিষ্ট সামাজিক বিজ্ঞান যার সাহায্যে স্বীকৃত রীতিনীতি অনুসারে ব্যবসায়ী, অব্যবসায়ী ও রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের সকল প্রকার আর্থিক লেনদেনসমূহকে প্রকৃতি ও তারিখ অনুসারে সুসংবদ্ধভাবে লিপিবদ্ধকরণ, সংরক্ষণ, শ্রেণীবদ্ধকরণ ও সংক্ষেপণ এবং বিশ্লেষণের মাধ্যমে নির্দিষ্ট সময়ের জন্য আয়-ব্যয়, লাভ-ক্ষতি, সম্পত্তি-দায় ইত্যাদির বিবরণ প্রস্তুত ও বাখ্যা করা যায় এবং ব্যবস্থাপনা, বিনিয়োগকারী ও অন্যান্য আগ্রহী পক্ষকে প্রয়োজনীয় তথ্য সরবরাহ করে পরিকল্পনা ও সিদ্ধান্ত গ্রহণে সাহায্য করা সম্ভব হয়। 

প্রশ্নঃ “সকল লেনদেনই ঘটনা, কিন্তু সকল ঘটনা লেনদেন নয়” উদাহরন দাও।

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today