বৃহস্পতিবার, ১৭ জুন ২০২১, ০৩:১১ অপরাহ্ন

১ম বর্ষের শিক্ষার্থীরা হলে যেন না উঠে: ঢাবি ভিসি

  • আপডেট টাইম শনিবার, ৪ জানুয়ারী, ২০২০, ১০.১৩ পিএম

ঢাবি টুডে


ঢাকা বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলোতে আবাসন সংকটের ফলে ১ম বর্ষের শিক্ষার্থীদের হলে না উঠতে অনুরোধ জানিয়েছেন বিশ্ববিদ্যালয় ভিসি অধ্যাপক ড. মো.আখতারুজ্জামান।

ভিসি মো.আখতারুজ্জামান বলেন, “১ম বর্ষের শিক্ষার্থীরা যেন হলে না উঠে। তারা (১ম বর্ষের শিক্ষার্থীরা) হলে উঠলে তাদের নিজ দায়িত্বে উঠবে, হল প্রশাসনের দায়িত্বে নয়।”

বিশ্ববিদ্যালয়ে ভর্তির আগেই কেন এ বিষয়টা শিক্ষার্থীদের জানিয়ে দেয়া হয় না জানতে চাইলে উপাচার্য বলেন, “এটা তো বলা যায় না। এটা বলতে হবে এমন কোনো চুক্তিতে নাই।”

এদিকে বাংক বেড স্থাপনের বিষয়ে ভিসি বলেন, “আমাদের হলের ভবনগুলো বাংক বেড স্থাপনের উপযোগী না। হয়তো কিছু কিছু হলের নিচ তলায় স্থাপন করা যেতে পারে। আমাদের আবাসিক সমস্যা সমাধানে দীর্ঘমেয়াদী পরিকল্পনা নিতে হবে। এই ২-৪ বছরে এ সমস্যার সমাধান হওয়ার কোনো সম্ভাবনা নাই।”

এ বছরের জানুয়ারিতে চলতি সেশনের শিক্ষার্থীদের ক্লাস শুরু হবে। সেজন্য যাঁদের ঢাকায় কোনো আত্মীয়-স্বজন নেই তারা বাধ্য হয়ে হলের গণরুমগুলোতে ছাত্রলীগের মাধ্যমে আশ্রয় নিচ্ছেন। কিন্তু বিভিন্ন হলে সরেজমিন গিয়ে দেখা যায়, দ্বিতীয় ও তৃতীয় বর্ষের শিক্ষার্থীরা সিট না পেয়ে এখনো গণরুমগুলোতে অবস্থান করায় নবীন শিক্ষার্থীরা হলের মসজিদ, বারান্দায় থাকতে বাধ্য হচ্ছেন।

কিন্তু গত ১০ অক্টোবর ঢাবির জনসংযোগ দফতর থেকে পাঠানো এক প্রেসবিজ্ঞপ্তিতে বলা হয়, মাস্টার্স পরীক্ষা সমাপ্ত হওয়ার ১৫ দিনের মধ্যে সংশ্লিষ্ট শিক্ষার্থীকে হল ত্যাগ করতে হবে। কোনোক্রমেই হলে অবস্থান করতে পারবে না। এমন সিদ্ধান্ত গৃহীত হয়। ৯ অক্টোবর রাতে উপাচার্য ভবনে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত প্রভোস্ট কমিটির সভায় সিদ্ধান্ত গৃহীত হয়।

ওই প্রেসবিজ্ঞপ্তিতে বলা হয়, হল প্রশাসন প্রথম বর্ষে ভর্তি হওয়া শিক্ষার্থীদের মেধার ভিত্তিতে শূন্য আসনে সিট বরাদ্দ দেবে। কোন শিক্ষার্থী হল প্রশাসনের অনুমতি ছাড়া হলে উঠতে ও অবস্থান করতে পারবে না। কেউ এর ব্যত্যয় ঘটালে তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে।

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today