১০০তে ১৫ পেল ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষকরা! হতাশ শিক্ষার্থীরা

১০০তে ১৫ পেল ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষকরা! হতাশ শিক্ষার্থীরা

ক্যাম্পাস টুডে ডেস্ক


যুক্তরাষ্ট্রের গবেষণা ভিত্তিক প্রতিষ্ঠান টাইমস হায়ার এডুকেশন এর বিশ্ববিদ্যালয় র‌্যাংকিং ২০২১ এ টিচিং এ ১০০ এর মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় পেল মাত্র ১৫ দশমিক ৩। যা গত বছর থেকে অবনমিত হয়েছে। গত বছর এ স্কোর ছিল ১৭.০০।

বিষয়টি নিয়ে হতাশা প্রকাশ করে শিক্ষার্থীরা বলেন, শিক্ষাদান পদ্ধতিতে পরিবর্তন আনতে হবে এবং শিক্ষকদেরকে আরো যত্নশীল হতে হবে।

এ বছর টিচিংয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় মাত্র পেয়েছে ১৫.৩ (১০০) এবং গবেষণায় একশোর মধ্যে ৭.৭। যা গত বছর ছিল ১০০ এর মধ্যে ৮.৮।

এদিকে এই র‌্যাংকিংয়ে ১০০০+ তম বিশ্ববিদ্যালয়ের তালিকায় জায়গা পেয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়।

বুধবার এ তালিকা প্রকাশ করে ব্রিটেনভিত্তিক এই সংস্থাটি। পৃথিবীজুড়ে এর একটি গ্রহণযোগ্যতা রয়েছে।
বিশ্বের ৯২টি দেশের ১৫০০ শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে এ র‌্যাংকিং করা হয়। সাধারণত র‌্যাংকিং করার ক্ষেত্রে পাঁচটি বিষয়কে গুরুত্ব দেয়া হয়। তার মধ্যে টিচিং, রিসাইটেশন, আন্তর্জাতিক আউটলুক এবং শিক্ষার্থীরা কিরকম উপার্জন করে থাকে। এসবের ভিত্তিতেই করা হয় এ র‌্যাংকিং।

এ বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোঃ আক্তারুজ্জামান বলেন, রাতারাতি কোন কিছুই পরিবর্তন সম্ভব নয়। তবে আমরা গবেষণার সেক্টরে উন্নয়নের জন্য চেষ্টা করে যাচ্ছি এবং বিশ্ব র‌্যাংকিং এ ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান যেন আরও উপরের দিকে হয় সে চেষ্টাও করা হচ্ছে।

এ বছর র‌্যাংকিংয়ে প্রথম হয়েছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় দ্বিতীয় হয়েছে স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় এবং তৃতীয় অবস্থানে রয়েছে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়।

এদিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সময়ে শিক্ষক নিয়োগ নিয়ে উঠেছে নানা প্রশ্ন ।মেধাবী শিক্ষার্থীদের বাদ দিয়ে নিয়োগ দেয়া হয়েছে তুলনামূলক কম মেধাবী শিক্ষার্থীদের। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ডঃ আ আ ম স আরেফিন সিদ্দিকের সময়ে বিশ্ববিদ্যালয়টিতে নিয়োগ পেয়েছে প্রায় সাড়ে ৯ শত শিক্ষক। তার সময় এ ধরনের ঘটনা সবচেয়ে বেশি ঘটছে ঘটেছে বলে মন্তব্য করেছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *