শুক্রবার, ২৩ এপ্রিল ২০২১, ১১:৩৭ পূর্বাহ্ন

১৬ বছর বয়সে স্কুলছাত্রী গ্রেটা নোবেলের জন্য মনোনীত

  • আপডেট টাইম শনিবার, ১ ফেব্রুয়ারী, ২০২০, ৪.৩১ পিএম

আন্তর্জাতিক ডেস্ক


১৬ বছর বয়সী এক সুইডিস স্কুলছাত্রী ‘গ্রেটা থানবার্গ’ শান্তিতে নোবেল পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন। জলবায়ুর জন্য স্কুল থেকে আন্দোলন করে কিশোরী গ্রেটা থানবার্জ ২০২০ সালের নোবেল শান্তি পুরস্কারের জন্য বৃহস্পতিবার মনোনীত হয়েছে। পরিবেশ রক্ষায় তার আন্দোলন বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ায় তিন নরওয়েজিয়ান এমপি এই শিক্ষার্থীর নাম প্রস্তাব করেন।

গত বছরের আগস্ট মাস থেকে গ্রেটার শুরু করা ‘ইয়ুথ স্ট্রাইক’ পরিবেশ রক্ষায় এই আন্দোলন এরইমধ্যে সুইডেন থেকে ছড়িয়ে পড়েছে গোটাবিশ্বে। বিশ্বের ১০৫ দেশের ১৬৫৯টি শহরের জনগণ ও কয়েক লাখ কিশোর-কিশোরী গ্রেটার শুরু করা আন্দোলনে যোগ দেন। সুইডেন থেকে শুরু হওয়া আন্দোলনের মাধ্যমে পরিবেশ রক্ষায় মানুষের সচেতনতা তৈরিতে কাজ করছেন।

নরওয়ের সমাজবাদী দলের এমপি ফ্রেডি আন্দ্রে বলেন, ‘গ্রেটা থানবার্জ একজন জলবায়ু কর্মী। জলবায়ু সংকটের ব্যাপারে রাজনীতিবিদদের আরো সচেতন করতে সে গুরুত্বপূর্ণ কাজ করে যাচ্ছে। এ কারণে, থানবার্জ কিশোরী হওয়ার পরও সে নোবেল শান্তি পুরস্কার দাবি করতে পারে। জলবায়ু সংকট নতুন করে বিভিন্ন সংঘাত সৃষ্টি করবে এবং এসবের চূড়ান্ত পরিণতি যুদ্ধ। আমাদের কার্বন নিঃসরণ হ্রাসের পদক্ষেপ গ্রহণ এবং প্যারিস চুক্তি মেনে চলা হচ্ছে শান্তি প্রতিষ্ঠার একটি কাজ।’

পৃথিবীর জলবায়ু পরিবর্তন প্রতিরোধের কার্যকর ব্যবস্থা নেয়ার দাবিতে গ্রেটা আন্দোলনের সূচনা করেন। হ্যাশট্যাগ ফ্রাইডেজ ফর ফিউচার #FridaysForFuture শিরোনামে আন্দোলন গড়ে উঠেছে তার একক প্রচেষ্টায়। গত বছরের আগস্টে স্কুলে ধর্মঘট ডেকে সুইডিশ পার্লামেন্টের সামনে বিক্ষোভ হয় তার নেতৃত্বে। এরপর থেকে প্রতি শুক্রবারেই শিক্ষার্থীরা আন্দোলন কর্মসূচি পালন করছেন।

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today