২০ হাজার শিক্ষার্থীকে মোবাইল কেনার জন্য ২০ হাজার টাকা করে দিবে ঢাবি!

২০ হাজার শিক্ষার্থীকে মোবাইল কেনার জন্য ২০ হাজার টাকা করে দিবে ঢাবি!

ঢাবি প্রতিনিধি


আজ বৃহস্পতিবার (২৩ জুলাই) বিকাল সাড়ে তিনটা থেকে শুরু হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় সিনেটের মূলতবিকৃত বার্ষিক বাজেট অধিবেশন; অনুষ্ঠিত হচ্ছে ঢাবির নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে।

এদিকে, বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষের মেয়াদ শেষ হওয়ায় উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ কোষাধক্ষ্যের পক্ষে বক্তব্য উপস্থান করছেন।

সিনেটের এই মুলতবি অধিবেশনে বিশ্ববিদ্যালয়ের ২০২০-২০২১ অর্থবছরের মূল বাজেট এবং ২০১৯-২০২০ অর্থ বছরের সংশোধিত বাজেট উপস্থাপন করা হয়েছে।

বাজেট উপস্থাপনকালে অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ বলেন,’ ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণ হলাে ছাত্র-ছাত্রীদের শিক্ষা কার্যক্রম। কিন্তু করোনা সংক্রমণের মধ্যে এ কার্যক্রম বর্তমানে বন্ধ রয়েছে, কিন্তু ব্যয় অব্যাহত রয়েছে। সুতরাং বাস্তবে সরকারী তথা জনগণের অর্থের যথার্থ ব্যবহার করা সম্ভব হচ্ছে না।’

তিনি বলেন,’ বিভিন্ন মহল হতে অনলাইন ক্লাস শুরুর প্রস্তাব আসছে। এটির প্রস্তুতি হিসেবে যদি বিশ্ববিদ্যালয়ের ২০ হাজার শিক্ষার্থীকে ২০ হাজার টাকা করে স্মার্টফোন কেনার জন্য অনুদান দেওয়া হয় তবে ৪০ কোটি টাকার প্রয়ােজন। এ ক্ষেত্রে সরকারের নিকট হতে ৫০ কোটি টাকা বিশেষ বরাদ্দের আবেদন করা যেতে পারে।’

উল্লেখ্য, গত ১৪ জুন ঢাকা বিশ্ববিদ্যালয় সিনেটের বার্ষিক অধিবেশনে ২০২০-২০২১ অর্থ বছরের বাজেট উপস্থাপন করা যায়নি বিধায় সেটি উপস্থাপন ও বিবেচনার জন্য সিনেটের এই অধিবেশন আজ(২৩ জুলাই)বিকাল সাড়ে ৩টা পর্যন্ত মূলতবি করা হয়েছিল।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *