বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২, ০৭:৪১ অপরাহ্ন

২১ শে মে দিয়েই শুরু এবারের বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা

  • আপডেট টাইম বুধবার, ১৭ ফেব্রুয়ারী, ২০২১, ৭.১১ পিএম
তিন ক্যাটাগরিতে এবার বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা

টিসিটি টুডে


দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক ভর্তি পরীক্ষার তারিখ নির্ধারণ করা হয়েছে। আজ (১৭ ফেব্রুয়ারি) সব বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের (ভিসি) সংগঠন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদের ভার্চুয়াল সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

সভা শেষে পরিষদের সভাপতি ও চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) ভাইস চ্যান্সেলর (ভিসি) অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেছেন।

আসুন জেনে নিই কবে কোথায় পরীক্ষা

ঢাবি ভর্তি পরীক্ষা শুরু ২১ মে

আগামী ২১ মে ক ইউনিটের পরীক্ষা মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শুরুর প্রস্তাব করা হয়েছে। প্রস্তাব অনুযায়ী, খ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে ২২ মে, গ ইউনিটের পরীক্ষা হবে ২৭ মে, ঘ ইউনিটের পরীক্ষা ২৮ মে ও চ ইউনিটের পরীক্ষা হবে ৫ জুন। সব পরীক্ষা সকাল ১০টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত অনুষ্ঠিত হবে বলে জানা গেছে।

সাধারণ, বিজ্ঞান ও প্রযুক্তি (জিএসটি) গুচ্ছে ২০টি বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা শুরু  ১৯ জুন 

১৯ জুন থেকে গুচ্ছ পদ্ধতির পরীক্ষা শুরুর প্রাথমিক সিদ্ধান্ত হয়েছে। ১৯ জুন, ২৬ জুন ৩ ও ১০ জুলাই তিনটি ইউনিটের পরীক্ষা নেয়ার প্রস্তাব করা হয়েছে।

বুয়েটের ভর্তি পরীক্ষা ১০ জুন,  কুয়েট রুয়েট চুয়েট  ১২ জুন

আগামী ১০ জুন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) স্নাতক ভর্তি পরীক্ষার তারিখ প্রাথমিকভাবে নির্ধারণ করা হয়েছে। তাছাড়া ১২ জুন প্রকৌশল গুচ্ছের তিন বিশ্ববিদ্যালয়ের (চুয়েট, রুয়েট ও কুয়েট) ভর্তি পরীক্ষার তারিখ নির্ধারণ করা হয়েছে।

কৃষি গুচ্ছের ভর্তি পরীক্ষা ২৯ মে

আগামী ২৯ মে দেশের ৭টি কৃষি বিশ্ববিদ্যালয় এবং কৃষি শিক্ষা প্রাধান্য পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

জাবি ভর্তি পরীক্ষা শুরু ৩ জুন

আগামী ৩ জুন থেকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা শুরুর প্রস্তাব করা হয়েছে। চলবে ২০ জুন পর্যন্ত। এ বিষয়ে চুয়েট ভিসি বলেন, আগামী ৩ জুন থেকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা শুরুর প্রস্তাব করা হয়েছে। ২০ জুন পর্যন্ত চললেও শুধুমাত্র ১৯ জুন তারা কোন পরীক্ষা নিতে পারবেনা।

বুটেক্সের ভর্তি পরীক্ষা ১৭ জুন

বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের (বুটেক্স) ভর্তি পরীক্ষা আগামী ১৭ জুন নেয়ার প্রস্তাব করা হয়েছে।

তবে নির্ধারণ হয়নি চবি-রাবির ভর্তি পরীক্ষার তারিখ ।বিশ্ববিদ্যালয় পরিষদের সভায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার নির্দিষ্ট তারিখ নির্ধারণ করা সম্ভব হয়নি।এদিন বিশ্ববিদ্যালয় পরিষদের সভায় প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ, ঢাবি, জাবি ও বুয়েটসহ প্রায় সব বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার দিন তারিখ প্রস্তাব করা হয়।

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today