২৫% সেমিস্টার ফি মওফুকের দাবিতে গবি’র ৮ সংগঠনের বিবৃতি

২৫% সেমিস্টার ফি মওফুকের দাবিতে গবি’র ৮ সংগঠনের বিবৃতি

সুপর্না রহমান
গবি প্রতিনিধি


করোনাকালীন সময়ে নানাবিধ অসুবিধা তুলে ধরে অনলাইনে শুরু হওয়া নতুন সেমিস্টারের ফি’র ২৫% মওফুকের দাবিতে যৌথ বিবৃতি দিয়েছে সাভারের গণ বিশ্ববিদ্যালয়ে (গবি) ৮ টি সংগঠন।

বিবৃতি প্রদানকারী সংগঠনগুলো হলো- অগ্নিসেতু, বৃন্ত, কালেরকন্ঠ শুভসংঘ, সমকাল সুহৃদ সমাবেশ, ডা: এড্রিক বেকার ব্লাড ফাউন্ডেশন, সাধারণ ছাত্র পরিষদ, ডিবেটিং সোসাইটি ও সোশ্যাল ডেভেলপমেন্ট সেন্টার। বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদকে বিষয়টি সমাধানের আহ্বান জানান।

সোমবার (২১ সেপ্টেম্বর) গণ বিশ্ববিদ্যালয় সোশ্যাল ডেভেলপমেন্ট সেন্টারের সহ-সভাপতি শারমিন কবিতা স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ বিষয়ে জানা যায়।

বিবৃতিতে বলা হয়, করোনার সংকটময় পরিস্থিতিতে বেশিরভাগ শিক্ষার্থীদের মানবেতর জীবনযাপন করতে হচ্ছে। এছাড়া বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ধরনের সুবিধাগুলো (ল্যাবরেটরি, লাইট, ফ্যান, এসি, লাইব্রেরি ইত্যাদি) শিক্ষার্থীরা ব্যবহার করছে না। সেক্ষেত্রে শিক্ষার্থীদের টিউশন ফি’র ২৫% মওকুফ একটা যৌক্তিক দাবি।

এতে আরও বলা হয়, বিভিন্ন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ চলমান পরিস্থিতি বিবেচনা করে সেমিস্টার ফি প্রদানে বিভিন্ন হারে ছাড় দিয়েছে। সেখানে অলাভজনক বিশ্ববিদ্যালয় হিসেবে স্বীকৃতি পাওয়া গণ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের এ ধরণের সিদ্ধান্ত না নেয়া খুবই দুঃখজনক।

আরও পড়ুন ধর্ষনের মামলাকারী হয়তো ছাত্রলীগ নেত্রী : ফেসবুক লাইভে নুর

সংগঠনগুলোর এমন দাবির প্রেক্ষিতে ছাত্র সংসদের সাধারণ সম্পাদক (জিএস) মো. নজরুল ইসলাম রলিফ বলেন, ‘আগামী বুধবার এই বিষয়ে আমরা প্রশাসনের সাথে বসবো। যদি দাবি মেনে না নেয়া হয়, তাহলে সংগঠনগুলো এবং শিক্ষার্থীদের নিয়ে পরবর্তী পদক্ষেপ জানিয়ে দিব।’

আরও পড়ুনঅনলাইন ক্লাসের জন্য স্মার্টফোন পেলেন ঢাবি শিক্ষার্থীরা

প্রসঙ্গত, গত ১৭ সেপ্টেম্বর ওয়েভার, সেমিস্টার ফি এবং জরিমানা সংক্রান্ত বিষয়ে একটি নোটিশ দেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন। সেখানে সেমিস্টার ফি মওকুফের বিষয়ে কোনো সিদ্ধান্ত না নেয়ায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করে সাধারণ শিক্ষার্থীরা। তারই প্রেক্ষিতে গতকাল রাতে ভার্চুয়াল আলোচনায় বসে ৮ টি সংগঠন।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *