৪৭ তম বিসিএস সার্কুলার কবে হবে?

৪৭তম বিসিএস অথবা ৪৭তম বাংলাদেশ সিভিল সার্ভিস (বিসিএস) পরীক্ষা বাংলাদেশের সরকারি পদসমূহে চাকরি পেতে স্থানীয় প্রশাসনিক পরীক্ষার একটি। এই পরীক্ষার মাধ্যমে বাংলাদেশ সরকারের বিভিন্ন পদের জন্য নিযুক্তি দেওয়া হয়। ৪৭ তম বিসিএস সার্কুলার কবে হবে?

এই পরীক্ষার মূল উদ্দেশ্য সরকারি পদসমূহে যোগ দেওয়ার জন্য যোগ্য ও যোগযোগ সাধারণ মানুষদের জন্য সহজ এবং প্রকৃত পদক্ষেপ নিয়ে প্রতিষ্ঠানের পরীক্ষার মাধ্যমে সিদ্ধান্ত নেওয়া যা স্বাভাবিক এবং নিয়মিত পদক্ষেপের পরিণাম।

৪৬ তম বিসিএস সার্কুলার প্রকাশ করেছে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (বিপিএসসি)। অনলাইনে আবেদন শুরু ১০ ডিসেম্বর ২০২৩ তারিখে। সাধারণ প্রার্থীর আবেদন ফি ৭০০/= টাকা।

এবারের বিসিএস সার্কুলারে ৩ হাজার ১৪০ জন প্রার্থীকে নিয়োগ প্রদান করা হবে। আবেদন করা যাবে ৩১ ডিসেম্বর ২০২৩ খ্রি. তারিখ পর্যন্ত।

বিসিএস পরীক্ষায় আবেদনকারী প্রার্থীদের বয়স (১ নভেম্বর ২০২৩ তারিখে)
মুক্তিযোদ্ধা/শহীদ মুক্তিযোদ্ধাদের পুত্র-কন্যা, প্রতিবন্ধী প্রার্থী এবং বিসিএস (স্বাস্থ্য) ক্যাডারের প্রার্থী ছাড়া অন্যান্য সকল ক্যাডারের প্রার্থীর জন্য বয়স ২১ হতে ৩০ বছর (জন্ম তারিখ: ০২.১১.২০০২ থেকে ০২.১১.১৯৯৩ এর মধ্যে)।

মুক্তিযোদ্ধা/শহীদ মুক্তিযোদ্ধাদের পুত্র-কন্যা, প্রতিবন্ধী প্রার্থী এবং বি.সি.এস. (স্বাস্থ্য) ক্যাডারের প্রার্থীর জন্য বয়স ২১ হতে ৩২ বছর (জন্ম তারিখ: ০২.১১.২০০২ থেকে ০২.১১.১৯৯১ এর মধ্যে)।

বিসিএস (সাধারণ শিক্ষা) ও বিসিএস (কারিগরি শিক্ষা) ক্যাডারের জন্য শুধু ক্ষুদ্র নৃ-গোষ্ঠী প্রার্থীর বেলায় বয়স ২১ হতে ৩২ বছর (জন্ম তারিখ: ০২.১১.২০০২ থেকে ০২.১১.১৯৯১ এর মধ্যে)।

প্রার্থীর বয়স কম বা বেশি হলে আবেদনপত্র গ্রহণযোগ্য হবে না।

৪৬ তম বিসিএস সার্কুলার ২০২৩: অনলাইনে আবেদনপত্র করার নিয়ম

৪৬ তম বিবিএস পরীক্ষার জন্য অনলাইনে আবেদন করতে হবে। অনলাইনে আবেদন করা ঠিকানা-

http://bpsc.teletalk.com.bd

www.bpsc.gov.bd

উপরোক্ত ঠিকানায় গিয়ে অনলাইন আবেদনপত্র (BPSC Form-1) পূরণ করে নির্ধারিত সময়ের মধ্যে অনলাইন রেজিস্ট্রেশন কার্যক্রম এবং ফি জমাদান সম্পন্ন করতে হবে।

৪৬তম বিসিএস পরীক্ষা-২০২৩ এর বিজ্ঞপ্তি, অনলাইনে আবেদনপত্র পূরণের বিস্তারিত নির্দেশনা এবং নির্ধারিত BPSC Form-1 দৃশ্যমান হবে।৪৭ তম বিসিএস সার্কুলার কবে হবে?

অনলাইন আবেদনপত্র (BPSC From-1) পূ রণের বিষয়ে ৪৬তম বিসিএস পরীক্ষা-২০২৩ এর আবেদনপত্র (BPSC Form-1) অনলাইনে পূরণ, sms-এর মাধ্যমে ‘ফি’ জমাদান এবং Admit Card প্রাপ্তি সংক্রান্ত বিস্তারিত নির্দেশনা শিরোনামে দেয়া থাকবে।

অনলাইন ফরম পূরণের পূর্বে প্রার্থীকে উক্ত নির্দেশনা অংশটি ডাউনলোড করে প্রতিটি নির্দেশনা ভালভাবে জেনে নিতে হবে। ক্যাডার পছন্দের ভিত্তিতে Application Form-এর ৩টি ক্যাটাগরি রয়েছে।

যেমন:

(I) Application Form for General Cadres

(II) Application Form for Technical/Professional Cadres

(III) Application Form for General and Technical / Professional (both) Cadres.

প্রার্থী শুধু General Cadre এর প্রার্থী হতে ইচ্ছুক হলে General Cadre এর Application form অংশে ক্লিক করলে General Cadre এর আবেদনপত্র দৃশ্যমান হবে।

অনুরূপভাবে, General and Technical/ Professional ক্যাডারের প্রার্থী হতে ইচ্ছুক হলে তাকে Both Cadre এর জন্য নির্ধারিত অংশটি ক্লিক করলে Both Cadre এর আবেদনপত্র দৃশ্যমান হবে।

প্রার্থীর কাঙ্ক্ষিত BCS Application Form দৃশ্যমান হলে ফরমের প্রতিটি বিষয় প্রদত্ত নির্দেশনা অনুযায়ী পূরণ করতে হবে।

BCS Application Form-এর ৩টি অংশ রয়েছে: (I) Part-1: Personal Information; (II) Part-2: Academic Qualification; (III) Part – 3: Cadre Option.

উল্লেখ্য, BCS Application Form পূরণ সংক্রান্ত বিস্তারিত নির্দেশনা এবং BCS Application Form এর প্রতিটি field এ প্রদত্ত তথ্য/নির্দেশনা অনুসরণ করে পূরণ করতে হবে।

অনলাইনে আবেদন যাচাই অন্তে দাখিল করার পর কোন পর্যায়েই প্রার্থীর কোন ভুল তথ্য সংশোধনের সুযোগ থাকবে না । ৪৭ তম বিসিএস সার্কুলার কবে হবে?

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ

Leave a Comment