বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ০৩:৫৯ অপরাহ্ন
সংবাদ শিরেনাম ::
পাবলিক বিশ্ববিদ্যালয়ে সেমিস্টার ফাইনাল পরীক্ষা নিয়ে এতো গড়িমসি কেন? বিয়ে করলেন অর্ণব ইসলাম ধর্ম নিয়ে কটুক্তি, বহিষ্কার নোবিপ্রবির আলোচিত দুই শিক্ষার্থী বিনামূল্যে ইন্টারনেট ও ১০টাকায় সিম পাচ্ছে চবি শিক্ষার্থীরা বশেমুরবিপ্রবিতে ভর্তির দাবিতে দ্বিতীয় দিনের মত অনশনে ভর্তিচ্ছুরা নোবিপ্রবি: দুই শিক্ষার্থীকে স্থায়ী বহিষ্কারের দাবীতে দ্বিতীয় দিনের মতো চলছে অবস্থান কর্মসূচি “গুলশান আরা সিটি” নাকি জগন্নাথের “তিব্বত হল”? সেশন জট থেকে আমাদের বাঁচান ধর্ম নিয়ে কটুক্তি করায় নোবিপ্রবির চার সংগঠন থেকে প্রতীক মজুমদারকে বহিষ্কার জবিতে তিথী সরকার কে স্থায়ী বহিষ্কারের দাবিতে বিক্ষোভ মিছিল ও স্মারকলিপি প্রদান

৭ দফা দাবিতে গ্রীন ভয়েসের ধর্ষণ বিরোধী মানববন্ধন

  • আপডেট টাইম মঙ্গলবার, ৬ অক্টোবর, ২০২০, ৪.৩৮ পিএম
গ্রীন ভয়েসের ধর্ষণ বিরোধী মানববন্ধন

বেরোবি প্রতিনিধি


আইনের সংশোধন ও দ্রুত বিচারিক প্রক্রিয়ার মাধ্যমে ধর্ষকের ফাঁসি নিশ্চিতকরণের দাবিতে মানববন্ধন করেছে পরিবেশবাদী যুব সংগঠন গ্রীন ভয়েস।

মঙ্গলবার(৬ অক্টোবর) সকাল ১০.৩০ মিনিটে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ২নং গেট সংলগ্ন পার্কের মোড় এলাকায় এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

গ্রীন ভয়েস বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়,রংপুর এর সভাপতি সোহানুর রহমান এর সঞ্চালনায় মানববন্ধনে অংশ নেয় কারমাইকেল কলেজ শাখা গ্রীন ভয়েস ও রংপুর সরকারি কলেজ শাখা গ্রীন ভয়েস।মানববন্ধনে স্মারক বক্তব্য পড়েন নাসরিন আক্তার।

গ্রীন ভয়েসের নারীদের সমন্বয়ে গঠিত অঙ্গ সংগঠন বহ্নিশিখা’র সারাদেশে সপ্তাহব্যাপী প্রতিবাদী মানববন্ধনের অংশ হিসেবে রংপুরে এই মানববন্ধনটি অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে বক্তারা বলেন,ধর্ষণ এখন সামাজিক ব্যাধি হয়ে গেছে। ধর্মীয় অনুশাসনের অভাব,নৈতিক শিক্ষার অভাবসহ অনেক কিছুকে কারণ হিসেবে উল্লেখ করেন।

বক্তারা আরও বলেন, এই মানববন্ধন শেষে কতটা নিরাপদে মেয়েরা বাড়ি ফিরতে পারবে সেবিষয়ে সন্দিহান।এমন পরিস্থিতি থেকে বেড়িয়ে আসতে ধর্ষকের একমাত্র সাজা প্রকাশ্যে মৃত্যুদন্ড করে আইন সংশোধনের জন্য সরকারের দৃষ্টি আকর্ষণ করেন।

উক্ত মানববন্ধনে বক্তারা নারী নির্যাতন ও ধর্ষণের বিরুদ্ধে ৭ টি দাবী তুলে ধরেনঃ
১। ধর্ষণের বিচারের জন্য দ্রুত আলাদা ট্রাইব্যুনাল গঠন করতে হবে
২।সুষ্ঠু তদন্তের ভিত্তিতে যেকোন ধর্ষণের ক্ষেত্রে সর্বোচ্চ সাজা মৃত্যুদন্ড এবং গণধর্ষণ এর ক্ষেত্রে প্রকাশ্য ফাসি দিতে হবে
৩। ১৮ বছরের নীচে কোন কিশোর/কিশোরী ধর্ষিত হলে তার পড়াশুনা, চিকিৎসাসহ সকল দায় ভার রাষ্ট্রের নিতে হবে
৪। ধর্ষণ মামলা নির্দিষ্ট সময়ের মধ্যে দ্রুত বিচার ট্রাইব্যুনাল এর মাধ্যমে নিষ্পত্তি করতে হবে এবং রায় দ্রুত কার্যকর করতে হবে
৫। ধর্ষণকে জামিন অযোগ্য অপরাধ বলে ঘোষণা করতে হবে
৬। আগামী তিন মাসের মধ্যে পূর্বে সংগঠিত সকল ধর্ষণ মামলার বিচারের কাজ নিষ্পত্তি করতে হবে
৭। কোন ধর্ষণ মামলায় প্রশাসনের কারো স্বজনপ্রীতি, গাফিলতি ধরা পড়লে অথবা টাকা নিয়ে নিষ্পত্তি করতে চাইলে কিংবা তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিতে হবে ।

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
© All rights reserved © 2019-20 The Campus Today
Theme Download From ThemesBazar.Com