বিনামূল্যে ইন্টারনেট দেওয়া হবে শিক্ষার্থীদের: শাবিপ্রবি উপাচার্য

শাবিপ্রবি প্রতিনিধি


অনলাইন শিক্ষাকে ফলপ্রসূ করতে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) শিক্ষার্থীদের বিনামূল্যে ইন্টারনেট দেওয়া হবে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য।

শনিবার (১১ জুলাই) দুপুরে শাবিপ্রবি উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ দ্য ক্যাম্পাস টুডেকে এ তথ্য নিশ্চিত করেন।

তিনি বিনামূল্যে ইন্টারনেট দেওয়ার ব্যাপারে বলেন, “বিনামূল্যে ইন্টারনেট সকল শিক্ষার্থীদের প্রয়োজন নেই, কিন্তু যাদের প্রয়োজন তাদের বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে লিখিত আবেদন করলে এটি প্রদান করা হবে। প্রাথমিকভাবে আবেদনকারী ভুক্তভোগী শিক্ষার্থীদের ৩০ জিবি ডাটা বা সমমূল্যে টাকা প্রদান করা হবে।”

শিক্ষার্থীদের কিভাবে ইন্টারনেট কেনার এ টাকা বিরতণ করবে এ বিষয়ে জানতে চাইলে উপাচার্য বলেন, বিশ্ববিদ্যালয়ের বিভাগগুলোকে দু’একদিনের মধ্যে এ অর্থ প্রদান করা হবে। শিক্ষার্থীরা বিভাগের প্রধান বরাবর দরখাস্ত অথবা ফর্ম পূরণ সাপেক্ষে এ সুবিধা নিতে পারবে।”

উপাচার্য আরও বলেন, “আমরা চাই না কেউ অনলাইন শিক্ষাব্যবস্থা থেকে বাদ পড়ুক। অধিক মূল্য ও করোনাভাইরাস কালীন সময়ে আমাদের অনেক শিক্ষার্থীই ইন্টারনেট কেনায় বিড়ম্বনার শিকার। আর তাই ভুক্তভোগী শিক্ষার্থীদের ইন্টারনেট কেনার খরচ বিশ্ববিদ্যালয় তহবিল থেকে প্রদান করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।”

এছাড়া করোনা সংকটের শুরুতেও
শাবিপ্রবি প্রশাসন অভাবগ্রস্ত শিক্ষার্থীদের নানাভাবে সহযোগিতা করেছে। করোনাকালীন সময়ে অভাবগ্রস্ত শিক্ষার্থীদের প্রত্যেককে আর্থিক সহযোগিতা করেছে। বন্যায় ক্ষতিগ্রস্ত শিক্ষার্থীদেরও আর্থিক সহযোগিতা করেছে শাবিপ্রবি প্রশাসন। শিক্ষার্থীদের প্রয়োজনীয় সমস্যা সমাধানে সর্বদা পাশে থাকবে বলেও জানিয়েছেন শাবিপ্রবির উপচার্য।এসকল উদ্যোগের মাধ্যমে করোনার মতো একটি বৈশ্বিক সংকটেও শাবিপ্রবি নিয়মিতভাবে জ্ঞানার্জন ও গবেষনায় ধারাবাহিকতা ধরে রাখছে।

এ বিষয়ে শিক্ষার্থীরা জানান, বিশ্ববিদ্যালয় প্রশাসনের এমন সিদ্ধান্তকে আমরা সাধুবাদ জানায়। এছাড়া দেশের হয়ে প্রথম কোন পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের বিনামূল্যে ইন্টারনেট দেওয়া হবে এটা বিশ্ববিদ্যালয়ের অনন্য নজির হয়ে থাকবে।

করোনায় দেশের শিক্ষাব্যবস্থাকে নিয়মিত রাখতে সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে অনলাইন ক্লাস নেয়ার আদেশ দেয় বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন। সেই অনুযায়ী ৩১ মার্চ থেকে বিভিন্ন বিভাগে অনলাইন ক্লাস নিচ্ছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। তবে ১৯ জুলাই থেকে শাবিপ্রবিতে নতুন সেমিস্টারের অনলাইন ক্লাস শুরু হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *