যে ১৬ টি হাসপাতালে কোভিড ১৯ পরীক্ষা করাবেন বিদেশগামীরা

যে ১৬ টি হাসপাতালে কোভিড ১৯ পরীক্ষা করাবেন বিদেশগামীরা

মো মিনহাজুল ইসলাম

বিশেষ প্রতিনিধি


সরকারি নির্দেশনা অনুযায়ী বাংলাদেশ থেকে বিদেশে গমনকারী যাত্রীদের সঙ্গে কোভিড-১৯ পরীক্ষার সনদ রাখা বাধ্যতামূলক করা হয়েছে।বাংলাদেশ থেকে আকাশ পথে বিদেশে গমনকারীদের জন্য আগামী ২৩ জুলাই ২০২০ থেকে এই শর্ত প্রযোজ্য, বিমান বাংলাদেশ এয়ারলাইনস কর্তৃক এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে ।

উক্ত বিজ্ঞপ্তিতে বলা হয়, যাত্রার ৩ দিন/ ৭২ ঘণ্টা পূর্বেই যিনি বিদেশ যেতে ইচ্ছুক তাকে নমুনা দিতে হবে এবং যাত্রার ২৪ ঘণ্টা পূর্বেই যাত্রীকে কোভিড রিপোর্ট দেওয়ার ব্যবস্থা করা হবে। এতে করে যাদের করোনা ফলাফল নেগেটিভ আসবে, তারাই শুধুমাত্র বিদেশ যাত্রার অনুমতি পাবে। তবে নমুনা প্রদানের সময় যাত্রীদেরকে বিমানের টিকেট ও নিজ পাসপোর্ট উপস্থাপন করতে হবে এবং কোভিড পরীক্ষার জন্য নির্ধারিত ফি পরিশোধ করতে হবে।

কোভিড-১৯ পরীক্ষার নিমিত্তে নির্দিষ্টকৃত পরীক্ষাগার যে জেলায় অবস্থিত, সে জেলার সিভিল সার্জন অফিসে স্থাপিত পৃথক বুথে যাত্রীরা তাদের নমুনা প্রদান করবেন। আর নমুনা প্রদানের পর থেকে যাত্রার দিন পর্যন্ত সেই যাত্রীকে আবশ্যিক আইসোলেশনে (নিজ ঘরে) থাকতে হবে।

বিদেশগামী যাত্রীদের কোভিড-১৯ পরীক্ষার সনদ প্রাপ্তির জন্য ল্যাবে গিয়ে নমুনা প্রদানের ক্ষেত্রে তিন হাজার ৫০০ টাকা এবং বাড়ি থেকে নমুনা সংগ্রহে চার হাজার ৫০০ টাকা ফি প্রদান করতে হবে।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, ১৬টি নির্দিষ্ট সরকারি হাসপাতাল/প্রতিষ্ঠানে কোভিড টেস্ট করাতে হবে। যাত্রীদের সুবিধার্থে নমুনা প্রদানের স্থান গুলোর নাম উল্লেখ করে দেওয়া হলো – শেরে বাংলা মেডিক্যাল কলেজ (বরিশাল), বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিডেজ (চট্টগ্রাম), কক্সবাজার মেডিক্যাল কলেজ (আইইডিসিআর ফিল্ড ল্যাবরেটরি),কুমিল্লা মেডিক্যাল কলেজ (কুমিল্লা), ন্যাশনাল ইনস্টিটিউট অব মেডিসিন এন্ড রেফারাল সেন্টটার (ঢাকা),ইনস্টিটিউট অব পাবলিক হেলথ (ঢাকা), ন্যাশনাল ইনস্টিটিউট অব প্রিভেনটিভ এন্ড সোসাল মেডিসিন (ঢাকা), নারায়ণগঞ্জ ৩০০ শয্যা হাসপাতাল (নারায়নগঞ্জ), খুলনা মেডিক্যাল কলেজ (খুলনা),কুষ্টিয়া মেডিক্যাল কলেজ (কুষ্টিয়া),
ময়মনসিংহ মেডিক্যাল কলেজ (ময়মনসিংহ),
শহীদ জিয়াউর রহমান মেডিক্যাল কলেজ (বগুড়া),
রাজশাহী মেডিক্যাল কলেজ (রাজশাহী),
এম আব্দুর রহিম মেডিক্যাল কলেজ (দিনাজপুর),
রংপুর মেডিক্যাল কলেজ (রংপুর) ও সিলেট এমএজি ওসমানী মেডিক্যাল কলেজ (সিলেট)।

যাত্রীরা আরো বিস্তারিত তথ্যের জন্য বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ওয়েবসাইটে (www.biman-airlines.com) বা ০১৭৭৭৭১৫৬১৩-১৬ নাম্বারে যোগাযোগ করতে পারবেন

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *